শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’   * বাল্যবিবাহের কারণে বাড়ছে মাতৃ ও শিশু মৃত্যু: জাতীয় মানবাধিকার কমিশন   * চট্টগ্রামে আব্দুল জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ বলী;   * ঢাকা,চাঁদপুর, নোয়াখালী ও ফেনী পাসপোর্ট অফিসে দুদকের অভিযান ;   * গাজীপুরে পল্লী বিদ্যুৎ অফিসে অগ্নিকাণ্ড   * কক্সবাজারের টেকনাফে ধরা পড়ল ৪০০ কেজি ওজনের তলোয়ার মাছ   * মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর   * ট্রাকচাপায় সড়কে ঝড়ল অটোরিকশা চালকের প্রাণ   * ৭নং ওয়ার্ডে এনজিও সংস্থা প্রত্যাশী এর সেমিনার অনুষ্ঠিত ;   * কুড়িগ্রামে অযৌক্তিক রেলভাড়া বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন  

   স্বাস্থ্য ও চিকিৎসা
ভাঙা-গড়ার খেলা নিয়েই জীবন
  Date : 01-11-2016

অধ্যাপক ডা. মোহিত কামাল

মনোরোগ বিশেষজ্ঞ

ভাঙা-গড়ার খেলা নিয়েই জীবন। এই দুঃসহ সময়গুলোকে কাটিয়ে জীবনে প্রতিষ্ঠিত হতে পারলে সে-ই কেবল প্রকৃত মানুষ। নিজের কাছে নিজেকে হারতে দেবেন না। মনোবিদের মুখোমুখি

                             

মানবাধিকার খবর ডেস্ক:

 

সমস্যা ..............................................

পরিবারে আমি সবার ছোট এবং আদরের। একটি পাবলিক ভার্সিটিতে পড়াশোনা করছি। আট বছর যাবৎ একটি ছেলেকে ভালোবাসি। অর্থাৎ ছেলেটির সঙ্গে আমার সম্পর্কের রসায়ন আট বছর হলো। ছেলেটাকে আমি পাগলের মতো ভালোবাসি। সেও আমাকে অনেক ভালোবাসে বলে জানি। কিন্তু বিয়ের বেলায় এসে সে তার ভোল পাল্টায়। সে আমাকে ছেড়ে অন্য একটি মেয়েকে বিয়ে করতে যাচ্ছে। আমি এটা কিছুতেই মেনে নিতে পারছি না। খুব মানসিক যন্ত্রণায় ভুগছি। কিছু থেকে কিছু ভাবতে পারছি না। এ মুহূর্তে আমার খুব কষ্ট হচ্ছে। রাতে ঘুমাতে পারি না। পড়াশোনায়ও মন দিতে পারছি না। কিছুই ভালো লাগে না। ওকে ফিরে পেতে ইচ্ছে করে। সব সময় মন মরা হয়ে থাকি। ঠিক এ সময় আমি কী করব? পরামর্শ দিন।

তানজিন নাবিলা,  ব্রাহ্মণবাড়িয়া।

 

সমাধান .............................................

মুরব্বিরা একটা কথা বলেন, প্রেম নাকি কোনো ভালো সম্পর্ক নয়। আসলে অনেক ক্ষেত্রে কথাটি ঠিক। দীর্ঘ সময়ের প্রেম-ভালোবাসা, মন দেওয়া-নেওয়া। কিন্তু বিয়ের বেলায় অন্য কাউকে! এমনটা হওয়ার ঠিক কী কারণ, বুঝতে পারছি না। যাই হোক, আপনার জীবনে যা ঘটেছে, এমনটা ঘটতেই পারে এবং অনেকের জীবনেই ঘটে। নিজেকে ভালো রাখতে গেলে সবার আগে নিজেকে বুঝতে হবে। ধরে নিলাম আপনার সাবেক প্রেমিক প্রতারক। সে তো চলে গেল এখন নিজেকে কষ্ট দিলে তো আর সে ফিরে আসবে না। অন্য সবাই যদি জীবনে উঠে দাঁড়াতে পারে, তাহলে আপনিও পারবেন। এ জন্য চাই কঠোর মনোবল। তাই আপনার জন্য পরামর্শ হলো নিজের কাছে হারবেন না। ভুলে যান অতীত। সামনে এগিয়ে চলুন। পরিবার এবং বন্ধু-বান্ধবের সঙ্গে সময় দিন। বই পড়ুন, বেড়াতে যান। মনকে ভালো রাখার সব চেষ্টা করেই দেখুন, অতীতের ফেলে আসা সময়টা কাটিয়ে উঠতে পারবেন সহজেই। আপনার জন্য শুভ কামনা।

 

সমস্যা ..............................................

আমি একজনকে প্রচন্ড ভালোবাসি। কিন্তু আমাদের মাঝে বয়সের বিশাল ফারাক। ১৫-১৬ বছর তো হবেই। ওনার সঙ্গে আমার অনেক দিনের সম্পর্ক। কিন্তু ধর্মীয় কি এক কারণে তিনি কখনো বিয়ে করতে পারবেন না। অর্থাত্ উনাকে চিরকুমার হয়ে থাকতে হবে। আমাদের মাঝে অনেক ঘনিষ্ঠ সম্পর্ক বটে কিন্তু আমি যে তাকে পাগলের মতো ভালোবাসি, তা কখনো বলা হয়নি। আমি তার কাছ থেকে শারীরিক চাহিদা পূরণের আশা রাখি না। এমনকি আমি এটুকুও জানি না তাকে কেন, কিসের জন্য ভালোবাসলাম! তার মুখে শিশুসুলভ একটা ভাব আছে, যা আমাকে ভীষণভাবে আকৃষ্ট করেছে। যা আমি অন্য কোনো পুরুষের মাঝে আজ পর্যন্ত পাইনি।  কখনো তার জন্য কাঁদি আবার কখনো তার ছবির দিকে তাকিয়ে হাসি। জানি না এর কোনো ভবিষ্যত্ আছে কিনা।

তানিয়া তাবাসসুম, লালমনিরহাট।

 

সমাধান .............................................

এটাকে এক কথায় আবেগ বা মোহ বলা চলে। সম্ভবত এটাই আপনার প্রথম ভালোবাসা। আর কম বয়সী অনেক মেয়েই বয়স্কদের প্রতি আকৃষ্ট হয়ে পড়ে যদি সেই ভদ্রলোকের ব্যক্তিত্বে স্পেশাল কিছু থাকে। আপনি যাকে পছন্দ করেন তিনি নেহায়েতই একজন ভদ্রলোক বলে তিনি আপনাকে সব শেয়ার করেছেন। ভদ্রলোক বিয়ে করতে পারবেন না লিখেছেন, সেক্ষেত্রে আপনার ভালো লাগার কথা তাকে না জানানোই ভালো। অযথা মানুষটি বিব্রত হবেন। বয়সে ১৫-১৬ বছর বড় হওয়াটা সমস্যা, তবে খুব বেশি কোনো সমস্যা না। যদি মনে করেন কোনো উপায়ে বিয়েটা সেরে নেওয়া সম্ভব, তাহলে ঝুঁকি নেওয়া যায়। তবে সেক্ষেত্রে আগে একটু ভেবে নিন, সে কাজটি কতটা ভালো বয়ে আনবে। আপনার পরিবার মানবে কিনা।  বিয়েটি সামাজিকভাবে গ্রহণযোগ্য হবে কিনা, ভাবতে হবে সেটাও।

 

সমস্যা ..............................................

খুব বেশি দিন হয়নি আমাদের সম্পর্ক। একটি ছেলেকে ভালোবাসি। আমার বয়স ১৮ আর ওর বয়স ২২। সেও আমাকে অনেক ভালোবাসে। তবে ওর কিছু আচরণ আমাকে প্রচন্ডভাবে কষ্ট দেয়। মাঝে মাঝে খুব ঝগড়া হয়। যদিও এই ঝগড়া খুব বেশিক্ষণ থাকে না। কিন্তু সমস্যা এটাও নয়। সমস্যাটা ওর, ও প্রায়ই আমার কাছে আমার দেহের ছবি দেখতে চায়, যা আমি দিতে কখনই রাজি নই। অনেক জোর করার পর এক কথায় বাধ্য হয়ে কিছু ছবি দেই। তারপরও সে ক্ষান্ত হয়নি। এখন প্রায় সময় ও আমার দেহের ছবি চায়। বর্তমানে প্রায় সময়ই আমার সঙ্গে শারীরিক সম্পর্ক করতে চায়। কিন্তু আমি বিয়ের আগে এরকম কোনো সম্পর্কে জড়াতে চাই না। আমি আরও পড়াশোনা করতে চাই। তাই এখন বিয়ে নিয়ে ভাবতেই পারছি না। এতে ও আমাকে সন্দেহ করে। আর বলে, আমি নাকি ওকে ভালোবাসি না। এখন ঝগড়া হলে কথা আমি বলা বন্ধ করে দেই। এতে আমার অনেক খারাপ লাগে। সত্যি বলতে বুঝতে পারি না, ও কি আমাকে সত্যিই ভালোবাসে? নাকি আমার সঙ্গে নোংরামি করতে চায়? এখন আমার কী করা উচিত?

- নাম প্রকাশে অনিচ্ছুক।

 

সমাধান ............................................

আসলে বর্তমান টেকনোলজির যুগে সব বয়সী ছেলেমেয়ের মাঝে ছবি আদান-প্রদানের প্রবণতা অনেক বেড়ে গেছে। যার ফলাফল ছেলেমেয়ে উভয়ের আপত্তিকর ছবি দেখার ইচ্ছা। আর এই ভয়াবহ অবস্থার ভুক্তভোগী আপনি। পুরো বিষয়টি পড়ে যা বুঝলাম আপনার প্রতি সে সময়ের আগেই প্রচন্ড রকম আসক্তি হয়ে যাচ্ছে। তবে আমার মতে, ছবি না দেওয়াই ভালো। কারণ এখন যদি আপনি আবার তাকে ছবি দেন তাহলে আরও বেশি বেপরোয়া হয়ে উঠতে পারে। আপনাকে আর পাত্তাই দেবে না। পরবর্তীতে ব্ল্যাকমেইলের স্বীকারও হতে পারেন। সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে দেওয়ার হুমকিও দিতে পারেন। আপনি তো তাকে ভালোবাসেন আর সেও আপনাকে। তবে আমার ধারণা, ছেলেটি চরিত্রবান নয়। আপনার কথায় চরিত্রবানেরর কোনো বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়নি। আর আপনি আপনার পড়াশোনা ঠিকভাবে করে যান। নিজেকে প্রতিষ্ঠিত করুন। আর হ্যাঁ, অবশ্যই আপনার আগের দেওয়া ছবিগুলো ফিরিয়ে নেওয়ার চেষ্টা করুন। তাকে ভুলে থেকে নিজেকে ভালোবাসতে শিখুন, সুন্দর জীবন গড়ুন। দেখবেন ভবিষ্যৎ উজ্জ্বল হবে।



  
  সর্বশেষ
ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
বাল্যবিবাহের কারণে বাড়ছে মাতৃ ও শিশু মৃত্যু: জাতীয় মানবাধিকার কমিশন
চট্টগ্রামে আব্দুল জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ বলী;
ঢাকা,চাঁদপুর, নোয়াখালী ও ফেনী পাসপোর্ট অফিসে দুদকের অভিযান ;

Md Reaz Uddin Editor & Publisher
Editorial Office
Kabbokosh Bhabon, Level-5, Suite#18, Kawran Bazar, Dhaka-1215.
E-mail:manabadhikarkhabar11@gmail.com
Tel:+88-02-41010307
Mobile: +8801978882223 Fax: +88-02-41010308