মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * কুড়িগ্রামে উপজেলা পরিষদ নির্বাচনে ৩৯ জনের মনোনয়ন বৈধ ঘোষণা   * চট্টগ্রামে অস্ত্র মামলায় যুবকের ২২ বছরের কারাদণ্ড   * চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র গিয়াসের অ্যাকশন   * চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে ১ কেজি সোনাসহ আটক ৩   * চট্টগ্রামের জন্য সুখবর দিলো আবহাওয়া অফিস   * উৎপাদনে ফেরার ১৫ দিন পর আবারও চাঁদপুর বিদ্যুৎকেন্দ্র বন্ধ   * আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে কুমিল্লা আদর্শ সদরে বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন সব প্রার্থী;   * চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্স উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী   * কুড়িগ্রামের রৌমারীতে সিএনজি ষ্ট্যান্ডে চাঁদাবাজি, দু‘গ্রুপে ধাওয়া পাল্টা ধাওয়া   * ককস বাজার জেলা ক্রীড়া সংস্থার শপৎ ও অভিষেক অনুষ্ঠান সম্পন্ন ;  

   সারাদেশ
মোরেলগঞ্জে খড়ের গাদায় অগ্নিসংযোগ মামলার ভয়ে এলাকা পুরুষ শূন্য
  Date : 14-05-2019

এস এম সামছুর রহমান, বাগেরহাট :
বাগেরহাটের মোরেলগঞ্জে জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে খড়ের গাদায় অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। আর এঘটনাকে কেন্দ্র করে মামলার ভয়ে এলাকা পুরুষশূন্য হয়ে পড়েছে। ফলে আতংকে দিন কাটাচ্ছে এলাকার নারী ও শিশুরাও। ১৯ এপ্রিল দুপুরে মোড়েলগঞ্জ উপজেলার পঞ্চকরণ ইউনিয়নের উত্তর কুমারিয়া জোলা গ্রামে এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। ওই গ্রামের শুনিল কবিরাজের ছেলে সুজন কবিরাজ নিজে তার খড়ের গাদায় আগুন দিয়ে ও মিথ্যা হামলার নাটক সাজিয়ে প্রতিপক্ষদের ফাঁসানোর চেষ্টা করছেন বলে অভিযোগ এলাকাবাসির। এঘটনার প্রতিবাদে পরািদন এলাকাবাসি উত্তর কুমারিয়া জোলার রাস্তায় একটি বিক্ষোভ মিছিল বের করে।
এলাকাবাসি জানান, স্থানীয় দিনেশ বারুইয়ের একটি জমি সুজন কবিরাজ অবৈধ ভাবে দখল কওে রেখেছে। ইউনিয়ন পরিষদ ও স্থানীয়রা একাধিকবার শালিশ বৈঠক করে ওই জমি ছেড়ে দেয়ার জন্য আনুরোধ জানিয়েছে। এতে সে এলাকাবাসির উপর ক্ষিপ্ত হয়ে ওঠে। শুক্রবার ওই জমির মালিক কাজের লোক নিয়ে জমিতে গেলে সুজনের স্ত্রী তাদের উপর চড়াও হয়। পরে প্রকাস্যে দিবালোকে সবার সামনে সে তার খড়ের গাদায় অগ্নিসংযোগ করে এবং নিজের স্ত্রীর হাতের শাখা ভেঙ্গে ফেলে। শুক্রবার রাতে মিথ্যা মামলায় হয়রানি হওয়ার ভয়ে এলাকার পুরুষেরা আত্মগোপনে চলে যায়।
স্থানীয় জনশক্তি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষক বিকাশ চন্দ্র মিস্ত্রি ও পাঁচগাও সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পিনাক মুখার্জী জানান, জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে সুজন কবিরাজ নিজের খড়ের গাদায় অগ্নিসংযোগ করে এলাকাবাসিকে হয়রানি করার হুমকী দিয়েছে। তাই শুক্রবাররাতে এলাকার পুরুষেরা বাড়িতে না ঘুমিয়ে পালিয়ে ছিল। সকালে আবার এলাকায় ফিরে প্রতিবাদ করেছে। সুজন কবিরাজ এর আগেও নিজের মাছের ঘেরের বাসায় আগুন দিয়ে এলাকার অনেকের নামে মিথ্যা মামলা দিয়েছিল বলে তারা জানান।
গৃহিনী মিনতি মিত্র জানান, সুজনের মামলার ভয়ে তাদের বাড়ির পুরুষেরা রাতে বাড়িতে ঘুমায়নি। এতে সারারাত তারা আতংকের মধ্যে ছিলেন।
পঞ্চকরণ ইউনিয়নের ৯নং ওয়ার্ড সদস্য আঃ জলিল খান জানান, এই ঘটনাটি একটি ন্যক্কার জনক ঘটনা। সুজন কবিরাজ এলাকাবাসিদের হয়রানি করতে প্রকাশ্যে নিজের খড়ের গাদায় আগুন দিয়েছে। এই গ্রামের পুরুষেরা সারারাত এলাকায় ছিলেন না বলে তিনি জানান।
এবিষয়ে পঞ্চকরণ ইউনিয়নের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আঃ রাজ্জাক মজুমদারের কাছে জানতে চাইলে তিনি বলেন, এলাকাবাসিদের সাথে নিয়ে সকল কাগজপত্র দেখে একাধিকবার ওই জমিটি নিয়ে শালিশি বৈঠক করা হয়েছে। কিন্তু সুজন কবিরাজ কোন কিছুই মানতে চায় না। সে এলাকাবাসিদের হয়রানি করতে স্থানীয়দের সবার সামনে তার খড়ের গাদায় আগুন দিয়েছে।
এবিষয়ে মোরেলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্ত ( ওসি তদন্ত) ঠাকুর দাস মন্ডল জানান, অভিযোগ পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষকে ফাঁসাতে ওই ঘড়ের গাদায় আগুন দেয়া হয়েছে বলে এলাকাবাসির সাথে কথা বলে পুলিশ প্রাথমিক ভাবে জানতে পেরেছে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।
বাগেরহাটে প্রতিবেশির বিরুদ্ধে শিশুকে ধর্ষণের অভিযোগ ঃ
অন্যদিকে বাগেরহাট সদর উপজেলার বারুইপাড়ায় নিজাম শেখ (৫০) নামের এক প্রতিবেশির বিরুদ্ধে ১১ বছরের এতিম শিশুকে ধর্ষনের অভিযোগ পাওয়া গেছে। এঘটনায় ওই শিশুটির ফুফা রফিকুল ইসলাম দিদার ৩ জনকে আসামী করে বাগেরহাট মডেল থানায় একটি মামলা দায়ের করেছেন। শিশুটির ডাক্তারী পরিক্ষা বাগেরহাট সদর হাসপাতালে সম্পন্ন হয়েছে। অভিযুক্ত নিজাম শেখ বাগেরহাট সদর উপজেলার বারুইপাড়া গ্রামের আমিন শেখের ছেলে। শিশুটির ফুফা রফিকুল ইসলাম দিদার ও এলাকাবাসি এই প্রতিবেদককে জানান, শিশুটির পিতা ১০-১২ বছর পুর্বে ঢাকায় একটি কারখানায় কাজ করা অবস্থায় নিরুদ্দেশ হন। জীবন বাঁচাতে মা দু‘টি কন্যা সন্তান দাদীর কাছে রেখে ঢাকায় চলে যান। পরে বড় মেয়েটিকে তার কাছে নিয়ে যান। এলাকাবাসির আর্থিক সহায়তায় এই শিশুটি বৃদ্ধা অসহায় দাদীর কাছে থেকে পাশ্ববর্তি একটি বিদ্যালয়ে ৭ম শ্রেনীতে লেখাপড়া করে।
১৩ এপ্রিল বিকালে ওই শিশুটি তার দাদীর ঘরে ঘুমাচ্ছিল। এসময় বাড়িতে কেউ না থাকার সুযোগে প্রতিবেশি নিজাম শেখ (৫০) তার ঘরে প্রবেশ করে দরজা বন্ধ করে মুখ চেপে ধরে জোর পুর্বক ধর্ষন করে। এসময় তার ফুফু ওই বাড়িতে গিয়ে দরজায় ধাক্কা দিলে দরজা খুলে নিজাম পালিয়ে যায়।
পরের দিন ১৪ এপ্রিল অসহায় ওই শিশুটির ফুফা দিনমুজুর রফিকুল ইসলাম দিদার ওই বাড়িতে গিয়ে ঘটনার বিষয়ে জানতে চাইলে তাকে অভিযুক্ত নিজাম, শেখ তার স্ত্রী ও ছেলে তাকে বেধড়ক মারপিট করে বাড়ি থেকে বের করে দেয়। এবিষয়ে নারী নেত্রী ও বাগেরহাট সদর উপজেলার নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভিন জানান, দাদীর বসত ঘরের মধ্যে ঘুমন্ত শিশুকে ধর্ষনের তিব্র নিন্দা ও ঘৃনা প্রকাশ করছি। শিশুরা নিজের ঘরের মধ্যে নিরাপদ নয়, এটি এইঘটনা আমাদের সামনে বড় ধাক্কা। অপরাধীর বিচার না হলে সমাজে অপরাধ প্রবনতা বেড়ে যায়। ধর্ষনের শিকার শিশু ও তার পরিবারের পাশে আমাদের থাকতে হবে এবং স্থানীয় ভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে। এঘটনায় দ্রুত অপরাধীদের ধরা ও বিচারের আওতায় আনার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি জোর দাবী জানাচ্ছি। বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় জানান, শিশু ধর্ষনের ঘটনায় বাগেরহাট মডেল থানায় মামলা হয়েছে। শিশুটির ডাক্তারি পরিক্ষা সম্পন্ন হয়েছে। পুলিশ অভিযুক্তদের আটকের চেস্টা করছে বলে তিনি জানান।



  
  সর্বশেষ
কুড়িগ্রামে উপজেলা পরিষদ নির্বাচনে ৩৯ জনের মনোনয়ন বৈধ ঘোষণা
চট্টগ্রামে অস্ত্র মামলায় যুবকের ২২ বছরের কারাদণ্ড
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র গিয়াসের অ্যাকশন
চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে ১ কেজি সোনাসহ আটক ৩

Md Reaz Uddin Editor & Publisher
Editorial Office
Kabbokosh Bhabon, Level-5, Suite#18, Kawran Bazar, Dhaka-1215.
E-mail:manabadhikarkhabar11@gmail.com
Tel:+88-02-41010307
Mobile: +8801978882223 Fax: +88-02-41010308