শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * তথ্য গোপন করে উপাচার্যের পদে আব্দুল মঈন;   * কুড়িগ্রামে ভুটানের অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন রাজা   * ফেনীর ঈদ বাজারে ব্র্যান্ডের শো-রুম চাঙ্গা, সাধারণ দোকানে মন্দা;   * কচুয়া এপির মাধ্যমে হতদরিদ্র পরিবারের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান   * শ্রীপুরে বেতন-বোনাসের দাবিতে সড়ক অবরোধ,পুলিশ- শ্রমিক সংঘর্ষ   * কক্সবাজারের রামুতে সাড়ে ৭ কোটি টাকা মূল্যের ক্রিস্টাল মেথ জব্দ, গ্রেপ্তার-১   * হেঁটে হজ পালন করতে যাওয়া কক্সবাজার জেলার টেকনাফের জামিল এখন ইরানে;   * মহেশখালীর আলোচিত কিলার লোকমান প্রকাশ আজরাইল গ্রেফতার ;   * গাজীপুরে ঝড়ে ক্ষতিগ্রস্থ শতাধিক পরিবার পেল ঢেউটিন ও নগদ অর্থ   * প্রধানমন্ত্রীর কাছ থেকে `স্বাধীনতা পুরস্কার` গ্রহণ করলেন কুড়িগ্রামের কীর্তিমান সন্তান এস এম আব্রাহাম লিংকন  

   জাতীয়
কাজের প্রলোভন দেখিয়ে ভারতে পাচার কারাভোগ শেষে দেশে ফিরেছে ২৯ বাংলাদেশি
  Date : 10-04-2019

মানবাধিকার খবর’র উদ্যোগে ফেরার অপেক্ষায় ও উদ্ধার প্রক্রিয়ায় আরো ৮ নারী ও শিশু

ভারত থেকে ফিরে মোঃ রিয়াজ উদ্দিন :
ভালো কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া ২৯ জন বাংলাদেশি যুবক, কিশোর ও নারী বিভিন্ন মেয়াদে ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছেন। ৫ এপ্রিল সকালে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরে এসেছেন তারা। বেলা ১১টার দিকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে স্বদেশ প্রত্যাবর্তন প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে হস্তান্তর করে।
ইমিগ্রেশন পুলিশ আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়। পরবর্তীতে বেনাপোল পোর্ট থানা কাগজপত্র যাচাই শেষে তাদের পরিবারের কাছে পৌঁছে দিতে রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থার হাতে তুলে দিয়েছে বলে পুলিশ জানায়। ফেরত আসা বাংলাদেশিদের মধ্যে ১১ জন কিশোর ও ১৫ জন যুবক ও ৩ জন নারী রয়েছে। এসব নারী,কিশোর ও যুবকদের ভারতের কর্ণাটক রাজ্য ও মহারাষ্ট্রের মুম্বাই থেকে উদ্ধার করা হয়। তাদের বাড়ি সাতক্ষীরা, যশোর, নড়াইল, খুলনা ও হবিগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে। তারা হচ্ছে- খুলনা জেলার জাফর চৌধুরীর ছেলে জুয়েল চৌধুরী (২৩), মাজেদুল ইসলামের ছেলে সফিকুল ইসলাম (৩৩), বরকত শেখের ছেলে তরিকুল ইসলাম (২৩), আমিন সরদারের ছেলে লিটন মোহাম্মাদ (২৮),

শাহাদতের ছেলে রফিকুল ইসলাম (২৬), আব্দুল ছাত্তার খানের ছেলে বাবু খান (২৭), রফিকুল ইসলামের ছেলে রিফাত খান (২২), রেজাউল ইসলামের ছেলে সাগর হোসেন (২৪), আখতার খানের ছেলে রাকিব খান (২৪), রেজাউল শেখের ছেলে হাসান শেখ (২২), জাহাঙ্গীর হাওলাদারের ছেলে রনি হাওলাদার (২৩), যশোর জেলার আমজাদ হোসেনের ছেলে সাজ্জাদ মোল্যা (২৬), আব্দুল হোসেনের ছেলে জামাল মোল্যা (২৪), জহুর আলী সরদারের ছেলে নজরুল ইসলাম (২৩), গফফার গাজির ছেলে ইমাম হোসেন (২২), আবুল হোসেনের ছেলের আল- আমিন (২৩), হাবিবুর রহমানের ছেলে সাদ্দাম বেপারী (২৮), আব্দুল খায়েরের ছেলে আলামিন (২৫), মহাসিন শেখের ছেলে রাজিব শেখ (২০), আবুল খালেকের ছেলে সাব্বির হোসেন (২২), আলমগীর মোলার ছেলে আশরাফ হোসেন (২৫), বাগেরহাট জেলার মহিমুদ এর ছেলে নুর ইসলাম (৪৬), আছাদের ছেলে সিরাজুল ইসলাম (৪৬) ও সাতক্ষীরা জেলার সবেদ আলীর ছেলে আব্দুল গনি (৩৮)।ফেরত আসা হাবিবুর রহমান সাংবাদিকদের জানান, গত তিন বছর আগে ভালো কাজের প্রলোভনে তারা দালালের মাধ্যমে ভারতে যায়। ভারতের বেঙ্গালুরু শহরে যাওয়ার পর সেখানকার পুলিশের হাতে তারা আটক হয়। পরে পুলিশ তাদের জেলে প্রেরণ করে। অবৈধ অনুপ্রবেশের অভিযোগে আদালত তাদের আড়াই বছর জেল দেয়। সাজার মেয়াদ শেষে তাদের দেশে ফেরত পাঠানো হয়। 

এ বিষয়ে এনজিও সংস্থা রাইটস যশোরের এরিয়া কোয়ার্ডিনেটর তৌফিকুজ্জামান সাংবাদিকদের বলেন, ফেরত আসাদের ইমিগ্রেশন ও বেনাপোল পোর্ট থানার আনুষ্ঠানিকতা শেষে যশোর তাদের তত্বাবধানে রাখা হবে।
এরপর প্রত্যেকের পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাদের হাতে তুলে দেওয়া হবে। ফেরত আসা বাংলাদেশিরা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায় সেক্ষেত্রে আইনি সহয়তা দেওয়া হবে বলেও জানান এই এনজিও কর্মকর্তা।বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাশার জানান, সংসারে অভাব-অনটনের কারণে আড়াই বছর আগে এ সব বাংলাদেশি কিশোর-যুবকরা ভাল কাজের আশায় দালালের খপ্পরে পড়ে বিভিন্ন সীমান্তে অবৈধ পথে ভারতের অন্ধ্রপ্রদেশের বেঙ্গালুর শহরে যায়। সেখানে রাজমিস্ত্রী, রং মিস্ত্রির কাজ করার সময় সে দেশের পুলিশের কাছে ধরা পড়ে।
আদালতের মাধ্যমে বছর অন্ধ্র প্রদেশের ভিজলুর কর্নেটো জেলখানায় থাকে। সেখান থেকে তালাশ অ্যাসোসিয়েশন নামে ভারতের একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীকালে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের দেশে ফেরার ব্যবস্থা করা হয়। ৫ এপ্রিল সকালে ভারতীয় পুলিশ তাদের বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে ফেরত পাঠায়। এদের সবাইকে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে।
এরআগে ৪ এপ্রিল এই ২৯ জন বাংলাদেশিকে বিমানযোগে হায়দরাবাদ থেকে কোলকাতায় আনা হয়। গত ৫ এপ্রিল কলকাতাস্থ বাংলাদেশ হাইকমিশনে চ্যান্সারী প্রধান বিএম জামাল হোসেন, বাংলাদেশের এনজিও সংস্থা রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক এবং মানবাধিকার খবর পত্রিকার সম্পাদক মোঃ রিয়াজ উদ্দিনের উপস্থিতিতে পাচার ও বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্¦পূর্ণ আলোচনা হয়।
ভারতের বহুল প্রচারিত বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকার ৬ এপ্রিল সংখ্যায় এক সংবাদে বলা হয়, কোনও না কোনও সময়ে কর্নাটক পুলিশের হাতে তারা ধরা পড়েছিলেন বেআইনি ভাবে ভারতে থাকা বা অনুপ্রবেশের জন্য। কিছু দিন জেলও খাটতে হয়েছে। এ বার দুই দেশের চুক্তি মেনে ফিরিয়ে দেওয়া হল ওই ২৯ জনকে।
৪ এপ্রিল কলকাতা বিমানবন্দরে বাইরে অপেক্ষা করছিল রাজ্য পুলিশের বাস।
সেই বাসে তাঁদের পৌঁছে দেওয়া হয় বেনাপোল সীমান্তে। ওই যুবকেরা সীমান্ত পেরিয়ে যাওয়া পর্যন্ত সঙ্গে ছিলেন কর্নাটক পুলিশের তিন অফিসার।
এ ছাড়া ভারতের দিল্লি থেকে উদ্ধার হওয়া বাংলাদেশী ৪ নারী ও কলকাতায় উদ্ধার হওয়া ২ শিশু হৃদয় হোসেন আপন (১১), রাব্বি হাসান (১৩) আগামী ১৫ দিনের মধ্যে সকল আইনি প্রক্রিয়া শেষে দেশে ফিরিয়ে আনা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে। ৪ নারী বর্তমানে দিল্লির স্টপ সেফ হোমে ও দুই শিশু কলকাতার লক্ষিকান্তপুরে নুর আলী সেফ হোমে অবস্থান করছেন। অপর দিকে মাদারীপুর শিবচরের মায়া (২৪), বাগেরহাটের কচুয়া কুলসুম আক্তার (১৫) পাচার হয়ে বর্তমানে ভারতের মুম্বাইতে রয়েছেন বলে জানা গেছে। তাদেরকে উদ্ধারের জন্য মানবাধিকার খবর জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে। আশা করছি, খুব শীঘ্রই তাদেরকে উদ্ধার করে আইনি প্রক্রিয়া শেষে, দেশে ফিরিয়ে এনে অবিভাবকদের হাতে তুলে দেওয়া সম্ভব হবে।



  
  সর্বশেষ
তথ্য গোপন করে উপাচার্যের পদে আব্দুল মঈন;
কুড়িগ্রামে ভুটানের অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন রাজা
ফেনীর ঈদ বাজারে ব্র্যান্ডের শো-রুম চাঙ্গা, সাধারণ দোকানে মন্দা;
কচুয়া এপির মাধ্যমে হতদরিদ্র পরিবারের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান

Md Reaz Uddin Editor & Publisher
Editorial Office
Kabbokosh Bhabon, Level-5, Suite#18, Kawran Bazar, Dhaka-1215.
E-mail:manabadhikarkhabar11@gmail.com
Tel:+88-02-41010307
Mobile: +8801978882223 Fax: +88-02-41010308