শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * বিশ্বব্যাপী মানবাধিকারকে অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ;   * ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’   * বাল্যবিবাহের কারণে বাড়ছে মাতৃ ও শিশু মৃত্যু: জাতীয় মানবাধিকার কমিশন   * চট্টগ্রামে আব্দুল জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ বলী;   * ঢাকা,চাঁদপুর, নোয়াখালী ও ফেনী পাসপোর্ট অফিসে দুদকের অভিযান ;   * গাজীপুরে পল্লী বিদ্যুৎ অফিসে অগ্নিকাণ্ড   * কক্সবাজারের টেকনাফে ধরা পড়ল ৪০০ কেজি ওজনের তলোয়ার মাছ   * মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর   * ট্রাকচাপায় সড়কে ঝড়ল অটোরিকশা চালকের প্রাণ   * ৭নং ওয়ার্ডে এনজিও সংস্থা প্রত্যাশী এর সেমিনার অনুষ্ঠিত ;  

   খেলাধুলা
বড় স্বপ্ন নিয়েই শেষ বিশ্বকাপে মাশরাফি
  Date : 30-04-2019

মোঃ রবিউল ইসলাম” ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বিশ্বকাপকে বিদায় জানাবেন ইংল্যান্ডেই। আর নিজের শেষটা রাঙাতে  চান তিনি।  তার চোখ সেমিফাইনালে। তবে মুখে মুখে নয় মাঠেই সেই প্রমাণ রাখতে আহ্বান জানালেন তার সহযোদ্ধাদের। এমনকি জানিয়ে দিলেন বিশ্বকাপ জেতাও সম্ভব। তবে তার জন্য উজাড় করে দিতে হবে নিজেদের শতভাগ। দেশের মাটিতে টাইগারদের বিশ্বকাপ প্রস্তুতির শেষ দিনে গতকাল স্বপ্ন ও বাস্তবতার কথা তুলে ধরেন অধিনায়ক। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের জন্য দেশ ছাড়ার আগে তার কথোপকথনের মূল অংশ তুলে ধরা হলো-
অভিজ্ঞ হলে ভালো হবে তা নয়
অভিজ্ঞ ক্রিকেটার অনেক আছে এটা না বলে, এবারের দলটাকে ব্যালেন্স বলা যায়। যারা জুনিয়র খেলোয়াড় তাদেরও বেশির ভাগের ওয়ার্ল্ড কাপ খেলার অভিজ্ঞতা আছে।  তার মানে এই নয় যে, অভিজ্ঞতা থাকলে ভালো খেলা যাবে।

 

অবশ্যই ঐক্যবদ্ধ থাকতে হবে। 
সেমিফাইনাল অসম্ভব নয় 
অসম্ভব কোনো কিছুই  না,  তবে সেমিফাইনালে খেলা অনেক কঠিন।  এর আগে বিশ্বকাপের  গ্রুপ পর্বে একটা বড় দলকে হারাতে পারলে সম্ভাবনা তৈরি হতো। তবে এবার এখানে ৯টা ম্যাচ। যারা প্রত্যাশা করছে সেমিফাইনাল খেলবে তাদের ঘুরে দাঁড়ানোর অনেক সুযোগ থাকবে।  
আমার শেষ বিশ্বকাপ 
সম্ভবত না, এটাই আমার শেষ বিশ্বকাপ। আলাদা করে নিজেকে তৈরি করার কিছু নেই।  আমার কাছে মনে হয় না আলাদা করে  তৈরি হয়ে ওখানে কিছু করতে পারবো। প্লেয়ার হিসেবে আমাকে পারফর্ম করতে হবে। অবশ্যই অধিনায়কত্বটা খুব গুরুত্বপূর্ণ হবে। 
বোলারদের চ্যালেঞ্জ
ইংল্যান্ড কিংবা নিউজিল্যান্ডে দ্বিপক্ষীয় সিরিজগুলোতে আমরা জানতাম যে ব্যাটিং করা কঠিন। আর বিশ্বকাপে আইসিসির চাওয়া থাকে ফ্ল্যাট উইকেট ও প্রচুর রানের। তাই সব দলের বোলারদের জন্যই চ্যালেঞ্জ। আমাদের কোনো রিস্ট স্পিনার নেই। এটা আরো বেশি কঠিন। কারণ অন্যান্য দলে যারা আছে তারা ব্রেক থ্রু দিয়ে দেয় মাঝখানে এসে। 
৩ শ’  করার সামর্থ্য আছে
রান করার সামর্থ্য যে আমাদের নেই তা বলবো না। অতীতে হয়তো এরকম রেকর্ড খুব একটা নেই। শ্রীলঙ্কার বিপক্ষে আমরা ৩২৯ করে ছিলাম। এরকম যদি ব্যাটিং করি তাহলে পসিবল। অন্যান্য দল যেরকম নিয়মিত করছে। একটা কারণ হতে পারে, আমাদের হোম কন্ডিশনে এতো রান হয় না। অভ্যাসের একটা ব্যাপার আছে। তবে আমাদের ব্যাটিং অর্ডার অনেক অভিজ্ঞ।  কিন্তু ২২ গজে চাপটা সামাল দিতে হবে। 
পেসারদের ওপর আস্থা
শেষবার আমরা বিশ্বকাপ খেলেছিলাম অস্ট্রেলিয়ায়। পেসাররা ভালো করেছিল।  আমাদের ইংল্যান্ডেও ভালো করার সামর্থ্য আছে।  আমি সিউর, ওখানে যেকোনো দলের পেস বোলারদের ভালো করার সুযোগ বেশি থাকবে।  স্পিনারদের হেল্প ততটা থাকবে না। পেসাররা যদি শুরুটা ভালো করে জয়ের সুযোগ বেশি থাকবে। নির্দিষ্ট একজন নয়, পুরো পেস ইউনিটকে ভালো করতে হবে। আর কখনো কখনো ছোটখাটো চোট নিয়েই খেলতে হয়। এটা অভ্যাসের ব্যাপার। 
ফেসবুক থেকে দূরে থাকলে ভালো
সামাজিক যোগাযোগমাধ্যম আমাদের ভালো কিংবা খারাপ ক্রিকেট খেলতে কখনো হেল্প করবে না।  আমার কাছে মনে হয় এটার দিকে নজর না রাখাই ভালো।  এটা আবার যার যার ব্যক্তিগত বিষয়। সোশ্যাল মিডিয়ায় তো আমি আছি, সাকিব আছে  কিন্তু আমাদের ইফেক্ট করে না।  যাকে করে সেটা তার বুঝতে হবে।  এটার জন্য টিম রুলস জারি করার কিছু নেই। 
ব্যক্তিগত চাওয়া নেই
আমার ব্যক্তিগত চাওয়া-পাওয়ার কিছু নেই।  ভালো হলে সবাই খুশি হবে।  আমারও ভালো লাগবে। বাড়তি প্রেসার আমি কখনো নিতে চাই না। শেষ বিশ্বকাপ খেলছি এখানে ভালো কিছু করে ফেলবো তা নয়, আমি ভাগ্যে বিশ্বাসী।  পুরো দলের ভাগ্যে যেটা আছে সেটাই হবে। পরিশ্রম করতে হবে। সেরা দল নিয়ে অনেকেই বিশ্বকাপ জেতেনি কিংবা সেমিফাইনালেও ওঠেনি। আমাদের ওপরে এরকম  কোনো চাপ নেই যে আমাদেরকে বিশ্বকাপ জিততে হবে, কিংবা সেমিফাইনালে উঠতে হবে। তবে আমরা ভালো খেলার জন্য মুখিয়ে আছি। 
সেরা দল বলার কারণ নেই
সেরা দল, এইটা গুরুত্বপূর্ণ না। এশিয়া কাপে এই দল নিয়েই  ট্রফি জিততে পারিনি। শেষ চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনাল খেলেছিলাম, এই দলই ছিল। দুই বছর আগে এই দলই খেলেছে। নতুন করে এমন কিছু তাদের ভেতর আসেনি যে তারা এই মুহূর্তেই সেরা দল। তবে বিশ্বাস রাখি যে ওরা ভালো খেলবে ও ভালো রেজাল্টও করবে। কারণ আগেরবার যখন সৌম্য এসেছিল বিশ্বকাপে তখন কিন্তু একই রকম ছিল। প্রথমবার বিশ্বকাপে, এখন তো তার চার বছরের অভিজ্ঞতা। সম্প্রতি রান করেছে। বলবো না যে ফর্মে আছে। এক দুই ম্যাচে রান করলে তো ফর্ম আসে না। ধারাবাহিকতা থাকার পর বলা যায় ফর্ম আছে। যেটা তামিম, সাকিব, মুশফিক, রিয়াদদের আছে। 
৯টা ম্যাচই কঠিন
বিশ্বকাপে এক মাসে নয়টা ম্যাচ খেলতে হবে। আমার মনে হয় প্রতিটা দলের খারাপ ভালো দিয়ে যাবে। এটা খুব ইম্পরট্যান্ট যে নেক্সট ডে’তে কামব্যাক করা। এখানে প্রতিটা ম্যাচ আমাদের জন্য সমান যাবে না। যে ম্যাচ খারাপ যাবে পরের ম্যাচে যেন সেই রেশটা না থাকে। 
বিশ্বকাপ জেতা কঠিন, অসম্ভব নয়
বিশ্বকাপ জেতার কথাটা অবশ্যই মাথায় আছে। আবার কিছু নেতিবাচক ব্যাপারও আছে। হয়তোবা শেষ এশিয়া কাপ জিতলে এই ধরনের টুর্নামেন্ট কীভাবে জিততে হয় এটার অভ্যাস হতো। এর আগে সেমিফাইনাল, কোয়ার্টার ফাইনাল খেলা হয়েছে। এশিয়া কাপে তিনবার ফাইনালে উঠেও ট্রফি জিততে পারিনি। বিশ্বকাপ জেতা খুব কঠিন,  কিন্তু অসম্ভব বলবো না।
তাসকিনকে নিয়ে ভাবনা
কোচ মনে করেছেন অতিরিক্ত কিছু পেসার সঙ্গে রাখা। যদি আল্লাহ না করুক কোনো সমস্যা হয়। যেহেতু তিন চারজনের চোট আছে। আয়ারল্যান্ডে গিয়েও পাঁচটা ম্যাচ খেলতে হবে যদি ফাইনালে উঠি। আমাদের নিশ্চিত করতে হবে একজন ব্যাকআপে আছে আর ওই কন্ডিশনে গিয়ে  তৈরি আছে। 
সাব্বির-সৌম্য-লিটনরা স্বাধীন 
আপনারা দেখেছেন তামিমকে আমরা যে ভূমিকা দিয়েছি লম্বা সময় ব্যাট করার, ও লম্বা সময় ব্যাট করলে আমাদের রানটা বড় হয়। ও এখন ফোকাস করে ৪০ ওভার  ব্যাট করার।  তামিমকে যখন এই ভূমিকা দিচ্ছি তখন বাকিদের লিটন বা সৌম্যকে, সাব্বির ওই স্বাধীনতা দিতে হয় যাতে শটস খেলতে পারে। আপনি যদি দেখেন বীরেন্দর সেওয়াগ বা গিলক্রিস্টরা কীভাবে মারতো। কিন্তু ওদের ধারাবাহিকতা ছিল। ওদেরকেও এটা এডজাস্ট করতে হবে। ওরা যদি পারফর্ম করতে পারে তাহলে দলের জন্য ভালো হবে।  



  
  সর্বশেষ
বিশ্বব্যাপী মানবাধিকারকে অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ;
ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
বাল্যবিবাহের কারণে বাড়ছে মাতৃ ও শিশু মৃত্যু: জাতীয় মানবাধিকার কমিশন
চট্টগ্রামে আব্দুল জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ বলী;

Md Reaz Uddin Editor & Publisher
Editorial Office
Kabbokosh Bhabon, Level-5, Suite#18, Kawran Bazar, Dhaka-1215.
E-mail:manabadhikarkhabar11@gmail.com
Tel:+88-02-41010307
Mobile: +8801978882223 Fax: +88-02-41010308