শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * বিশ্বব্যাপী মানবাধিকারকে অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ;   * ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’   * বাল্যবিবাহের কারণে বাড়ছে মাতৃ ও শিশু মৃত্যু: জাতীয় মানবাধিকার কমিশন   * চট্টগ্রামে আব্দুল জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ বলী;   * ঢাকা,চাঁদপুর, নোয়াখালী ও ফেনী পাসপোর্ট অফিসে দুদকের অভিযান ;   * গাজীপুরে পল্লী বিদ্যুৎ অফিসে অগ্নিকাণ্ড   * কক্সবাজারের টেকনাফে ধরা পড়ল ৪০০ কেজি ওজনের তলোয়ার মাছ   * মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর   * ট্রাকচাপায় সড়কে ঝড়ল অটোরিকশা চালকের প্রাণ   * ৭নং ওয়ার্ডে এনজিও সংস্থা প্রত্যাশী এর সেমিনার অনুষ্ঠিত ;  

   সারাদেশ
শ্রীপুরে স্কুলে স্কুলে চলছে অনৈতিক পরীক্ষা
  Date : 13-04-2019

আতাউর রহমান সোহেল, গাজীপুর প্রতিনিধি ঃ গাজীপুরের শ্রীপুরে বিভিন্ন স্কুলে ধারাবাহিক মূল্যায়নের নামে চলছে অনৈতিক পরীক্ষা সেই সাথে অর্থ বাণিজ্য । হাতিয়ে নেওয়া হচ্ছে কোটি কোটি টাকা ।শ্রীপুর উপজেলার ৫২টি মাধ্যমিক স্কুল ও ২৮টি মাদ্রাসার মধ্যে বেশিরভাগ স্কুল ও মাদ্রাসা সরকারের নির্দেশ অমান্য করে স্কুলে প্রস্তুতিমূলক পরীক্ষা নিচ্ছে। সকল শিক্ষা প্রতিষ্ঠানে বছরে ২টি পরীক্ষা অথ্যাৎ অর্ধ-বার্ষিক ও বার্ষিক পরীক্ষা নেওয়ার বিধান থাকলেও তা মানছেনা শ্রীপুরের বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান । বিদ্যালয় পরিচালনা পরিষদকে ম্যানেজ করে ধারাবাহিক মূল্যায়নের নামে নেওয়া হচ্ছে প্রস্তুতিমূলক পরীক্ষা । আর এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে হাজার হাজার শিশু শিক্ষার্থী । চলতি এপ্রিল মাসের ১৫ তারিখ থেকে শ্রীপুরে বিভিন্ন স্কুলে এ পরীক্ষা গ্রহণের প্রস্তুতি চলছে । ইতিমধ্যে ক্লাসে ক্লাসে দেওয়া হচ্ছে নৌটিশ । নৌটিশে বলা হচ্ছে প্রস্তুতিমূলক পরীক্ষা বাধ্যতামূল । যে সকল শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে না তাদের ভর্তি বাতিল বলে গণ্য হবে । পুন:ভর্তি হতে গেলে জানুয়ারী থেকে এপ্রিল মাস পর্যন্ত সকল ফ্রি পরিশোধ করে ভর্তি হতে হবে । এভাবে বাধ্য করা হচ্ছে শিক্ষার্থীদের ।আবার পরীক্ষায় কোন বিষয়ে ফেল করলে অভিবাভক ডেকে এনে জরিমানা আদায়ের জল্পনা চলছে । অসহায় শিক্ষার্থী বাধ্য হয়ে পরীক্ষা দিতেই হবে কি ?

শ্রীপুরে সরেজমিন থেকে জানাযায় , চলতি মাসের ১৮ তারিখ থেকে পরীক্ষা শুরু হলেও তা শেষ হতে সময় লাগবে মোট ১২ দিন । তাছাড়া আগামী ১মে থেকে ১৩ জুন পর্যন্ত পবিত্র রমজান ও গ্রীষ্মকালীণ অবকাশ উপলক্ষ্যে সর্বমোট ৩৪ দিন বিদ্যালয়ের কার্যক্রম বন্ধ থাকবে । অর্ধ-বার্ষিক পরীক্ষা শুরু হতে পারে ২০ থেকে ২৫ শে জুনের মাঝে । বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে যে পরীক্ষা নেওয়া হচ্ছে তা শেষ হতে হতে রমজান চলে আসবে । রমজানে বিদ্যালয় বন্ধ থাকার কারনে তারা অর্ধ-বার্ষিক পরীক্ষার সিলেবাস শেষ করতে বিদ্যালয়ে ক্লাস পেতে পারে সর্বোচ্ছ এক সপ্তাহ । এই অল্প সময়ে অর্ধ-বার্ষিক পরীক্ষার সিলেবাস শেষ করা আদৌও সম্ভব হবে কি ? সংশয় রয়েছে ।
শ্রীপুরের মাওনা বহুমুখি উচ্চ বিদ্যালয় , সাতখামাইর উচ্চ বিদ্যালয় , হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় , ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয় , টেপিরবাড়ী আনসার উচ্চ বিদ্যালয় ,টেপিরবাড়ী উচ্চ বিদ্যালয় ,তেলিহাটি উচ্চ বিদ্যালয় সহ বেশ কিছু বিদ্যালয় এবং সকল কিন্ডার গার্টেন প্রতিষ্ঠান সরকারের নির্দেশ অমান্য করে প্রস্তুতিমূলক পরীক্ষা গ্রহণের প্রস্তুতি নিচ্ছে । পরীক্ষা উপলক্ষ্যে পরীক্ষার ফ্রি বাবদ আদায় করা হচ্ছে ৯ম-১০ম ৪ শত টাকা এবং ৬ষ্ঠ- ৮ম ৩শত পঞ্চাশ টাকা ।
নাম প্রকাশ না করার শর্তে তেলিহাটি উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর এক ছাত্র বলেন আমাদের প্রধান শিক্ষক বর্তমানে এমপি সাহেবের দোহায় দিয়ে চলে ।আমরা বেশ কিছু শিক্শার্তী প্রস্তুতিমূলক পরীক্ষা না নেওয়ার প্রস্তাব দিলে তা তিনি প্রত্যাখান করেন । তিনি বলেন পরীক্ষা দিলে আমাদেও উপকার হবে ।অথচ এখনো সিলেবাস অসম্পূর্ণ রয়েগেছে ।
হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর শিক্ষার্থী ফারজানা আক্তার বলেন , প্রস্তুতিমূলকের নামে এ অনৈতিক পরীক্ষার মাধ্যমের আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি । কারণ সিলেবাস শেষ না হওয়ায় সম্পর্ণ প্রস্তুতি নেওয়া যেমন সম্ভব হচ্ছে না , তেমনি এ পরীক্ষা শেষ হতে না হতেই স্কুল প্রায় ৩৪ দিনের জন্য বন্ধ হতে যাচ্ছে । খোলা হওয়ার পর প্রায় সপ্তাহ খানেকের মধ্যেই আবার অর্ধ-বার্ষিক পরীক্ষা । এক পরীক্ষার সঠিক মূল্যায়ন শেষ হবার পূর্বেই আবার পরীক্ষা ।
নাম প্রকাশ না করার শর্তে , হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় ও তেলিহাটি উচ্চ বিদ্যালয়ের বেশ কিছু অভিভাবক বলেন পরীক্ষার নামে আদায় করা হচ্ছে অতিরিক্ত টাকা । আমারা তো এ এলাকার স্থানীয়ন লোকজন নই তাই কিছু বলতে পারছিনা । আমার এ সকল অনৈতিক পরীক্ষা না নেওয়ার দাবি জানাচ্ছি , সেই সাথে বলছি সময় নষ্ঠ না করে ক্লাস করার জন্য ।
কাওরাইদ কে এন উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক অভিজিৎ রয় বলেন , আমারা কখনোই মডেল পরীক্ষা নেই না । সরকার বছরে দুটি পরীক্ষা নেওয়ার বিধান করে দিলেও তা মানছে না অনেক প্রতিষ্ঠান প্রধানরা । বছরে দুটি পরীক্ষা নেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন বাড়তি পরীক্ষা নেওয়ার কারনে ছেলে মেয়েরা ব্যপক সময় নষ্ট হয় । তাই সফলতার মুখ কম দেখচ্ছি । বিকল্প হিসেবে ক্লাসটেস্ট নেওয়া যেতে পারে ।
তেলিহাটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী মনসুর মানিক অনৈতিক পরীক্ষা নেওয়ার কথা স্বীকার করে বলেন ,এপ্রিল মাসের ১৮ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে ধারাবাহিক মূল্যায়নের নামে অনৈতিক পরীক্ষা । পরীক্ষার ফ্রি এর কথা জানতে চাইলে তিনি বলেন ৯ম-১০ম শ্রেণীতে সম্ভবত ৪৫০ টাকা করে ধরা হয়েছে ।
শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন ,সরকারি বিধি অনুযায়ী বছরে দুটি পরীক্ষা নেওয়া কথা । কেউ যদি অর্থ আদায়ের নিয়তে পরীক্ষা নিতে চাই তা দেওয়া হবে না । যে সকল স্কুলে পরীক্ষা নেওয়ার প্রস্তুতি চলছে আমি তাদের সাথে কথা বলে বন্ধের ব্যবস্থা নিচ্ছি ।

 

মানবাধিকার খবরঃ মোঃ রবিউল ইষলাম



  
  সর্বশেষ
বিশ্বব্যাপী মানবাধিকারকে অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ;
ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
বাল্যবিবাহের কারণে বাড়ছে মাতৃ ও শিশু মৃত্যু: জাতীয় মানবাধিকার কমিশন
চট্টগ্রামে আব্দুল জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ বলী;

Md Reaz Uddin Editor & Publisher
Editorial Office
Kabbokosh Bhabon, Level-5, Suite#18, Kawran Bazar, Dhaka-1215.
E-mail:manabadhikarkhabar11@gmail.com
Tel:+88-02-41010307
Mobile: +8801978882223 Fax: +88-02-41010308