শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * বিশ্বব্যাপী মানবাধিকারকে অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ;   * ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’   * বাল্যবিবাহের কারণে বাড়ছে মাতৃ ও শিশু মৃত্যু: জাতীয় মানবাধিকার কমিশন   * চট্টগ্রামে আব্দুল জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ বলী;   * ঢাকা,চাঁদপুর, নোয়াখালী ও ফেনী পাসপোর্ট অফিসে দুদকের অভিযান ;   * গাজীপুরে পল্লী বিদ্যুৎ অফিসে অগ্নিকাণ্ড   * কক্সবাজারের টেকনাফে ধরা পড়ল ৪০০ কেজি ওজনের তলোয়ার মাছ   * মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর   * ট্রাকচাপায় সড়কে ঝড়ল অটোরিকশা চালকের প্রাণ   * ৭নং ওয়ার্ডে এনজিও সংস্থা প্রত্যাশী এর সেমিনার অনুষ্ঠিত ;  

   সারাদেশ
সামুদ্রিক প্রানী বিষয়ক কর্মশালা ও প্রদর্শনী আক্কাছ আলীকে ডাবলুসিএস কর্তৃক সর্বোচ্চ স্বীকৃতি
  Date : 01-10-2017


॥ রাহাত আমিন অভি, বাগেরহাট ॥

মানবাধিকার খবর পত্রিকায় আগষ্ট সংখ্যায় গভীর সমুদ্রে অতন্দ্র প্রহরী সহজ সরল মানবতাবাদী জেলে আক্কাছ আলী শিরোনামে একটি বিশেষ নিবদ্ধ প্রকাশিত হওয়ায় ওয়াইল্ড লাইফ কনজারভেশন সোসাইটি বাংলাদেশ প্রোগ্রাম আমেরিকান সংস্থা গত ১০ বছর ধরে বাংলাদেশের ডলফিন তিমি নিয়ে গবেষনা করে আসছে এবং অভিনব শিক্ষামূলক কার্য্যক্রমের মাধ্যমে স্থানীয় জনগনকে জীব ও বৈচিত্র্য সংরক্ষনে উৎসাহিত করার মাধ্যমে এই সব বিপদাপন্ন প্রানীদের রক্ষায় কাজ করে আসছে । এই সংস্থার সাথে জেলে আক্কাছ আলী কয়েক বছর ধরে তাদের বিভিন্ন তথ্য উপাত্ত এবং গভীর সমুদ্রের ডলফিন হাঙ্গর শাপলা পাতা মাছ ও সামুদ্রিক কচ্ছপ চিত্রায়িত করে এবং যেগুলো মারা পরে সেগুলোর নমুনা সংগ্রহ করে প্রতিনিয়ত নিরলস পরিশ্রম করার প্রেক্ষিতে এ সংস্থাটি আক্কাছ আলীকে একজন জীবন রক্ষাকারী মানুষ হিসেবে সর্বোচ্ছ স্বীকৃতি প্রদান করেন । এতে বাগেরহাট জেলার উপকূলীয় অঞ্চলের সমগ্র জেলে অত্যন্ত উৎসাহিত বোধ করেন ।

বাগেরহাট লেডিস ক্লাবে ওয়াইল্ড লাইফ কনজারভেশন সোসাইটি প্রোগ্রাম শিক্ষামূলক প্রদর্শনীর পাশাপাশি বাগেরহাট জেলেদের নিয়ে `` বাংলাদেশ ইলিশ ব্যবস্থাপনা পরিকল্পনা `` নিয়ে গভীর সমুদ্রে মাছ ধরা মোকাবেলা বিপর্যয় জেলেদের উপর জীবন কাহিনী এবং মা ইলিশ ধরা বন্ধের উপর দু`দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয় । দেশের দক্ষিন অঞ্চল জুড়ে ইলিশের অভয়ারণ্য এলাকায় মা ইলিশ ডিম ছাড়ার কারনে এ সময়ে মাছ ধরা - সংরক্ষন - সরবরাহ এবং সর্বোপরি ইলিশ বিক্রি বন্ধ থাকবে । বর্তমানে ইলিশ ধরা মৌসুম হওয়ায় জেলেরা খুবই ব্যস্ত সময় পার করছে । এরই মধ্য দিয়ে আক্কাছ আলীর সম্মানে আমেরিকান সংস্থা (ডাবলু সি এস) বাগেরহাটে কর্মশালা ও প্রদর্শনীর আয়োজন করেন ।

গভীর সমুদ্রে অতন্দ্র প্রহরী সহজ সরল মানবতাবাদী জেলে আক্কাছ আলীর নেতৃত্বে অর্ধশত জেলে ট্রলার মাঝি আড়ৎদার গন কর্মশালায় উপস্থিত থেকে তাদের সুচিন্তিত পরামর্শ প্রদান করেন । এ সময়ে বাংলাদেশের ডলফিন তিমি হাঙ্গর শাপলা পাতা মাছ ও কচ্ছপ নিয়ে উন্মুক্ত আলোচনা হয় ।

উপস্থিত বিভিন্ন বক্তারা ও জেলেরা তাদের অনুভূতি মতামত প্রকাশ করে বলেন, জেলেদের চরম দুর্দিন যখন মাছ ধরা বন্ধ থাকে । এ ২২ দিনে দেশের অন্য অঞ্চলে ভিজিএফ চাল বরাদ্দ হলেও এখানকার জেলেদের আজ পর্যন্ত কোন বরাদ্দ দেওয়া হয় নি । এছাড়া জাটকা ইলিশ বন্ধের সময় সীমিত আকারে যে চাল দেয়া হয় তা কেউ পায় কেউ পায় না । এর জন্য সরকারী অর্থ বরাদ্দ প্রয়োজন । জেলে আক্কাছ আলী বলেন, আমরাই একমাত্র গভীর সমুদ্রে কারেন্ট জাল ব্যবহার করি না । মৎস্য মন্ত্রনালয়ের নিয়ম নীতি মালা অনুসরন করে গভীর সমুদ্রে মাছ ধরি । কিন্তু দুঃখের বিষয় সরকার কর্তৃক মাছ ধরা বন্ধ থাকলেও বহিরাগত দেশের জেলেরা অত্যাধুনিক মাছ ধরার ট্রলার ও সামগ্রী নিয়ে আমাদের সমুদ্র হতে মাছ আহরণ করে থাকে । এছাড়া দেশের বড় ট্রলি জাহাজ থেকে সব ধরনের মাছ ধরছে কুয়াকাটা আলীপুর মহিপুর পাথরঘাটা মাছ ধরতে কোন অনুমতির প্রয়োজন হয় না । অথচ আমাদের বাগেরহাট জেলার জেলেদের বন বিভাগ সহ ৫টি ক্ষেত্রে মোটা অংকের টাকা খরচ করে ঋণের বোঝা মাথায় বহন করে সাগরে যেতে হয় । এটি একটি বিমাতাসুলভ আচরন ।

আক্কাছ আলী আরো বলেন, আমার বগা গ্রামের ২১ জন সহ কচুয়ার ২৯ জেলে সহ বাগেরহাট জেলার অর্ধ শতাধিক জেলের মর্মান্তিক সলীল সমাধী ঘটে । আজ এদের মৃত্যুর দু`বছর অতিক্রান্ত হলেও এদের পরিবার পরিজন অনাহারে অর্ধাহারে দিন কাটালেও মৎস্য মন্ত্রনালয় ও সরকার এ পর্যন্ত তাদের আর্থিক সংস্থানের কোন ব্যবস্থা গ্রহন করেন নি। বর্তমান সরকার এবং বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তিনিই প্রথম জেলেদের আলাদা পরিচিতির জন্য সর্বপ্রথম মৎস্য পরিচয় পত্র প্রদান করেছেন । এবং সে অনুযায়ী স্বল্প হলেও আমাদের জেলেরা অলস সময়ে কিছুটা রান্না করার চাল বরাদ্দ পাচ্ছে । তিনি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, অবিলম্বে জরুরী ভিত্তিতে চাল এবং অর্থ বরাদ্দ ও বাগেরহাটের মৃত জেলে পরিবারের ভরন পোষন ও ছেলে মেয়েদের লেখাপড়ার জন্য আর্থিক অনুদান ও গৃহ নির্মানের আবেদন জানান । লেডিস ক্লাব মিলনায়তনে কয়েক শতাধিক জলজ প্রানীর উপর প্রদর্শনীতে জেলে আক্কাছ আলীর ম্যুরাল অত্যন্ত গুরুত্বসহকারে (ডাবলু সি এস) উপস্থাপন করেন । তিনি সেফটি নেটওয়ার্কের একজন সদস্য । কর্মশালায় প্রধান অতিথি প্যাসিফিক প্রোগ্রাম কো - অরডিনেটর ব্রায়ান ডি স্মিথ এর পাশে আক্কাছ আলীকে বিশেষ অতিথি হিসেবে সন্মাননা প্রদান করা হয় । এ সময়ে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রিন্সিপ্যাল রিসার্চার ও কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ রুবাইয়াত মানসুর, এ্যডুকেশন লাইভলি হুড ডিরেক্টর এলিজাবেথ ফাহ্ রনি মানসুর , কোস্টাল প্রোগ্রাম ম্যানেজার মোঃ মাহমুদুর রহমান, সিনিয়র এ্যডুকেশন অফিসার ফারহানা আকতার, মানবাধিকার খবরের ভ্রাম্যমান প্রতিনিধি আজাদ রুহুল আমিন সহ অন্যান্য গন্যমান্য কর্মকর্তাগন ।

আক্কাছ আলী স্কুলের শিক্ষার্থীদের প্রদর্শনী কেন্দ্রে ঘুরে ঘুরে জলজ প্রানীর ইতিহাস গভীর সমুদ্রে মাছ ধরার দৃশ্যাবলী ও বাংলাদেশের তিমি ডলফিনের উপর ছোট চলচিত্র প্রদর্শনী সম্পর্কে তাদের অবহিত ও সম্যক ধারনাদেন আক্কাছ আলী লেখাপড়া না জানলেও বাস্তবতার নিরীখে এ সময়ে একজন প্রশিক্ষকের ভূমিকা পালন করে দর্শক স্রোতাদের তাক লাগিয়ে দেন। আক্কাছ আলী কচুয়ার বগা গ্রামের এক নিভৃত অঞ্চলের অধিবাসী । সে হিসেবে সমগ্র জেলের পক্ষ থেকে (ডাবলু সি এস) কর্তৃপক্ষ এবং আক্কাছ আলীকে প্রানঢালা অভিনন্দন ও শুভেচ্ছা জানান আজাদ রুহুল আমিন ।

মানবাধিকার খবরের ভ্রাম্যমান প্রতিনিধি আজাদ রুহুল আমিন তথ্য উপাত্ত নিয়ে এই রিপোর্ট তৈরীতে সাহায্য করেছেন।



  
  সর্বশেষ
বিশ্বব্যাপী মানবাধিকারকে অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ;
ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
বাল্যবিবাহের কারণে বাড়ছে মাতৃ ও শিশু মৃত্যু: জাতীয় মানবাধিকার কমিশন
চট্টগ্রামে আব্দুল জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ বলী;

Md Reaz Uddin Editor & Publisher
Editorial Office
Kabbokosh Bhabon, Level-5, Suite#18, Kawran Bazar, Dhaka-1215.
E-mail:manabadhikarkhabar11@gmail.com
Tel:+88-02-41010307
Mobile: +8801978882223 Fax: +88-02-41010308