শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * বাল্যবিবাহের কারণে বাড়ছে মাতৃ ও শিশু মৃত্যু: জাতীয় মানবাধিকার কমিশন   * চট্টগ্রামে আব্দুল জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ বলী;   * ঢাকা,চাঁদপুর, নোয়াখালী ও ফেনী পাসপোর্ট অফিসে দুদকের অভিযান ;   * গাজীপুরে পল্লী বিদ্যুৎ অফিসে অগ্নিকাণ্ড   * কক্সবাজারের টেকনাফে ধরা পড়ল ৪০০ কেজি ওজনের তলোয়ার মাছ   * মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর   * ট্রাকচাপায় সড়কে ঝড়ল অটোরিকশা চালকের প্রাণ   * ৭নং ওয়ার্ডে এনজিও সংস্থা প্রত্যাশী এর সেমিনার অনুষ্ঠিত ;   * কুড়িগ্রামে অযৌক্তিক রেলভাড়া বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন   * কুড়িগ্রামে তীব্র গরমে অচেতন হয়ে বৃদ্ধের মৃত্যু  

   রাজনীতি
শুরুতেই ভোগান্তির অভিযোগ
  Date : 01-10-2016

শুরুতেই ভোগান্তির অভিযোগ

স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মানবাধিকার খবর প্রতিবেদন:

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ অক্টোবর সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এনআইডি কার্ড বিতরণ উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী প্রথমে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকীবউদ্দিন আহমেদের কাছে রাষ্ট্রপতি আবদুল হামিদের এনআইডি কার্ড হস্তান্তর করে আনুষ্ঠানিভাবে এই কার্ড বিতরণের উদ্বোধন করেন। এরপর সিইসি প্রধানমন্ত্রীর কাছে এনআইডি কার্ড হস্তান্তর করেন। পরে প্রধানমন্ত্রী, এনআইডি কার্ডের ব্র্যান্ড অ্যাম্বাসেডর মাশরাফি বিন মর্তুজা ও অল-রাউন্ডার সাবিক আল হাসানসহ জাতীয় ক্রিকেট দলের সদস্যদের মধ্যে স্মার্ট কার্ড বিতরণ করেন।

অনুষ্ঠানে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফান বক্তৃতা করেন। এতে এনআইডি কার্ডের ওপর সংক্ষিপ্ত উপস্থাপনা করেন আইডেন্টিফিকেশন সিস্টেম ফর অ্যানহেনসিং অ্যাকসেস টু সার্ভিসেসের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো: সালেহ উদ্দিন।

মন্ত্রীবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, জাতীয় সংসদ সদস্যবৃন্দ, বিদেশী কূটনৈতিক, সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনারগণ, সুশীল সমাজের সদস্য, জাতীয় ক্রিকেট দলের সদস্য এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মেশিন রিড্যাবল হচ্ছে স্মার্ট কার্ড জালিয়াতির বিরুদ্ধে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা।

এ কার্ড এখন থেকে থেকে ঢাকার দুই সিটি করপোরেশন ও সদ্য অন্তর্ভুক্ত কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার দাশিয়ারচর সিটমহলে বিতরণ করা হবে। পরে পর্যায়ক্রমে উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

ইসি কর্মকর্তারা জানান, দেশে বর্তমান ভোটার সংখ্যা প্রায় ১০ কোটি। আট বছর আগে প্রথমবারের মতো মোট আট কোটি ১০ লাখ ৫৮ হাজার ৬৯৮ জন নাগরিক লেমিনেটেড এনআইডি কার্ড পেয়েছেন। কিন্তু এ কার্ড নিয়ে কিছু অসাধু ব্যক্তি জালিয়াতি করেছে। মেশিন রিড্যাবল স্মার্ট কার্ডে এই জালিয়াতি বন্ধ হবে।

এর নিরাপত্তায় ২৫ ধরনের আন্তর্জাতিক সার্টিফিকেশন ও স্টান্ডার্ড নিশ্চিত করা হয়েছে।

এতে একজন নাগরিকের সব ধরনের তথ্য থাকবে। কার্ডধারীরা ব্যাংকিং, টিআইএন, ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্টসহ ২২ ধরনের সেবা পাবে।

এই স্মার্ট কার্ডে তিন স্তরে আন্তর্জাতিক মান ও নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। পাঁচ স্তরে শতভাগ পলিকার্বোনেট উপাদান রয়েছে, যা কমপক্ষে ১০ বছর থাকবে। লেজারের মাধ্যমে ব্যক্তিগত তথ্য প্রদর্শিত হয়েছে, যা সাধারণ মুদ্রণযন্ত্রে সম্ভব নয়। এ ছাড়া রয়েছে স্বচ্ছ হলোগ্রাম।

এতে আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের চাহিদার ভিত্তিতে বিভিন্ন তথ্য সংযুক্ত রয়েছে।

ইসির একজন কর্মকর্তা বলেন, এনআইডি কার্ড বিনামূল্যে দেয়া হবে। তবে হারিয়ে গেলে নতুন একটি নিতে চাইলে নির্দিষ্ট অঙ্কের ফি দিতে হবে।

স্মার্টকার্ডে নাগরিকদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর আহ্বান : উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট জাতীয় পরিচয়পত্রের তথ্যের অপব্যবহার রোধে নাগরিকদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘যত ধরনের নতুন প্রযুক্তি রয়েছে, গ্রহণ করা হবে। তবে তার ফায়ারওয়াল থাকতে হবে। তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।’

এ সময় এই স্মার্টকার্ড নকল করা সহজ হবে না বলে আশাবাদ ব্যক্ত করে প্রত্যেক নাগরিকের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার জন্যও তিনি নির্বাচন কমিশন এবং সংশ্লিষ্ট স্মার্টকার্ড প্রদানকারী কর্তৃপক্ষকে সতর্ক থাকার আহ্বান জানান।

প্রধামন্ত্রী শেখ হাসিনা ঐদিন সাড়ে ১০টায় অনুষ্ঠানের শুরুতেই মঞ্চে আরোহণ করে ১০ আঙুলের ছাপ দেন এবং স্মার্টকার্ড সংগ্রহে চোখের স্ক্যানিং করান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আফগানিস্তানের বিরুদ্ধে বিজয়ী বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দলের খেলোয়াড়দের বিজয়ে অভিনন্দিত করেন এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র তুলে দেন।

সূত্র জানায়,বর্তমান বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তিতে এটি তৈরি হয়েছে। জাতীয় পরিচয়ের ডাটাবেজ ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিভিন্ন আন্তর্জাতিক প্রত্যয়নকারী কর্তৃপক্ষের সনদপ্রাপ্ত। এটি ট্র্যাভেল কার্ডসহ আন্তর্জাতিক মানসম্পন্ন জাতীয় পরিচয়পত্র হিসেবে বিবেচিত হবে। স্মার্ট জাতীয় পরিচয়পত্র নাগরিকদের শ্রেণী, বয়স, অবস্থা-অবস্থান ও পেশাভিত্তিক রাষ্ট্রীয় ও সামাজিক বিশেষ সুবিধা প্রাপ্তি নিশ্চিত করবে।

এর মাধ্যমে সেবা প্রদানকারী সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান অনলাইন ও অফলাইন উভয় পদ্ধতিতে নাগরিকদের পরিচিতি সঠিকভাবে যাচাই করতে পারবে। ডাটাবেজে অভিগম্যতা লাভের মাধ্যমে অনলাইনে এবং অফলাইনে চিপ/এমআরজেড/বারকোড/ফিঙ্গার প্রিন্ট স্ক্যানারের মাধ্যমে সহজেই স্মার্ট জাতীয় পরিচয়পত্রের তথ্যাদি যাচাই করা সম্ভব। ইতোমধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে ৬৪টি প্রতিষ্ঠানের সেবা গ্রহণ শুরু করেছে বলেও অনুষ্ঠানে জানানো হয়

এদিকে নানা অব্যবস্থাপনা ও ভোগান্তির মধ্য দিয়ে গত ৩ অক্টোবর শুরু হয়েছে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ। বিতরণের শুরুতেই অব্যবস্থাপনা, যান্ত্রিক ত্রুটি, কার্ড খুঁজে না পাওয়াসহ  ভোগান্তির অভিযোগ করেছেন নাগরিকরা।



  
  সর্বশেষ
বাল্যবিবাহের কারণে বাড়ছে মাতৃ ও শিশু মৃত্যু: জাতীয় মানবাধিকার কমিশন
চট্টগ্রামে আব্দুল জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ বলী;
ঢাকা,চাঁদপুর, নোয়াখালী ও ফেনী পাসপোর্ট অফিসে দুদকের অভিযান ;
গাজীপুরে পল্লী বিদ্যুৎ অফিসে অগ্নিকাণ্ড

Md Reaz Uddin Editor & Publisher
Editorial Office
Kabbokosh Bhabon, Level-5, Suite#18, Kawran Bazar, Dhaka-1215.
E-mail:manabadhikarkhabar11@gmail.com
Tel:+88-02-41010307
Mobile: +8801978882223 Fax: +88-02-41010308