সারাদেশ
  কক্সবাজারের মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্পের পরিচালকসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের মামলা
  26-09-2024
মােঃ জানে আলম সাকী, 
ব্যুরো চীফ, চট্টগ্রাম।
 
 মাতারবাড়ী তাপবিদ্যুৎ কেন্দ্রের সাবেক প্রকল্প পরিচালকসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার বিকেলে দুদকের উপপরিচালক মো. আহসানুল কবির পলাশ বাদী হয়ে কক্সবাজার সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন। মাতারবাড়ী তাপবিদ্যুৎ প্রকল্প থেকে ১৭ কোটি ৭ লাখ টাকা মূল্যের মালপত্র আত্মসাতের চেস্টার অভিযোগে মামলাটি করা হয়েছে।
মামলার আসামিরা হলেন- প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা কোল পাওয়ার জেনারেশন কোম্পানির (সিপিজিসিবিএল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদ, সহকারী ব্যবস্থাপক (নিরাপত্তা) মো. আলফাজ উদ্দীন, নিরাপত্তা প্রধান মো. রায়হান, চট্টগ্রামের ইকবাল মেরিনের স্বত্তাধিকারী মো. ইকবাল হোসেন, কর্মচারী মো. নিজাম উদ্দিন ও মো. সেলিম।বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক সুবেল আহমেদ বিভিন্ন গণমাধ্যমকে বলেন, মামলার পর সরকারের গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্পে অনিয়ম-দুর্নীতির বিষয়টি পুঙ্খানুপুঙ্খরুপে তদন্ত করা হবে।
 
দুদক সূত্রে জানা যায়, গত ৩১ আগস্ট মাতারবাড়ী তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে সমুদ্রপথে পাচারকালে প্রায় ১৭ কোটি ৭ লাখ টাকা মূল্যের বিদেশি বৈদ্যুতিক কেবল জব্দ করে নৌবাহিনী। এ সময় পাচারে জড়িত থাকার অভিযোগে কয়েকজন কর্মকর্তা-কর্মচারীকে আটক করা হয়। পরে ১ সেপ্টেম্বর দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার সময় সিপিজিসিবিএলের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটক করে আইনশৃঙ্খলা বাহিনী।