সারাদেশ
  কুমিল্লায় চাঁদাবাজির টাকা না পেয়ে ঠিকাদার ও সমাজসেবক মওদুদ আবদুল্লাহকে ছুরিকাঘাত,কুমিল্লার জজ কোর্টে দ্রুত বিচার আইনে মামলা
  25-09-2024

 

স্টাফ রিপোর্ট :

কুমিল্লায় বিগত ৫ বছর ধরে বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে হামলার শিকার হয়েছেন মেসার্স মওদুদ ভ্যারাইটিজ কনস্ট্রাকশন এর স্বত্বাধিকারী এবং সামাজিক-মানবিক ব্যক্তিত্ব মওদুদ আব্দুল্লাহ শুভ্র।সম্প্রতি চাঁদাবাজি চাঁদা না পেয়ে এই ঠিকাদারকে হত্যার উদ্দেশ্য ছুরিকাঘাত করা হয় বলে অভিযোগ করা হয়।এই ঘটনার প্রাথমিক ভাবে কুমিল্লা কোতোয়ালি সদর মডেল থানায় মওদুদ আব্দুল্লাহ শুভ্র এবং তার পরিবারের সদস্যদের জান- মাল- প্রানের নিরাপত্তা চেয়ে সাধারণ ডায়েরি ( জি ডি) করা হয়।যার নাম্বার :৪৫৩,তারিখ:১৩.০৮.২০২৪ ইং।অত:পর এই চাঁদাবাদ চক্রটি নিজেদেরকে আত্মগোপন করে ফেলে।তারা বিগত আওয়ামী লীগ সরকারের ক্ষমতাসীন দলের লোকজন বলে ধারনা করা যায়। সাধারন ডায়েরি ( জি ডি) খবর পেয়ে তারা অন্য সন্রাসীগনদের যাদের ভীতরে দেখা যায় হয় ৩ জন পুরুষ ও ১ জন মহিল গত ০৩ আগস্ট, ২০২৪ ইং কাজের সাইট ( পাস্তুবির এলাকাস্থ) থেকে ফেরার পথে আনুমানিক রাত ১২ টায় মেসার্স মওদুদ ভ্যারাইটিজ কনস্ট্রাকশনের স্বত্বাধিকারী মওদুদ আব্দুল্লাহ শুভ্র পথরোধ করে চাঁদাবাজি চাঁদা দাবি করে, তিনি চাঁদা দেওয়া অপারগতা দেখালে তাকে সন্রাসী চক্রটি সম্মিলিত ভাবে সি এন জি থেকে নামিয়ে দেশীয় অস্ত্র দিয়ে পিঠে আঘাত সহ কিল ঘুষি সহ তাদের ভীতরে একজন ছুরি বের করে ছুরিকাঘাত করে এবং ভিক্টিম মওদুদ শুভ্র প্রতিহত করতে গিয়ে ডান হাতে ঠেকাল যখনই জখমি হয়,পরবর্তীতে লোকজনের অবস্থান টের পেয়ে সন্রাসীরা সটকে পড়ে এবং দ্রুত গতিতে পালিয়ে জায়।তখন আহত অবস্থায় মওদুদ আব্দুল্লাহ শুভ্রকে দ্রুত চিকিৎসা সেবা দিতে কুমিল্লা সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তার ডান হাতের জখমী স্থানে সেলাই সহ অনান্য চিকিৎসা সেবা প্রদান করেন।

এই বিষয়ে ভিক্টিম মওদুদ আব্দুল্লাহ শুভ্র উক্ত সংবাদপত্র কে জানায়, এই সন্ত্রাসী চক্রটি বিগত ৫-৬ বছর ধরে বিগত ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় আমাকে বিভিন্ন সময়ে ভিভিন্ন ভাবে ক্ষয় ক্ষতি সহ হত্যার উদ্দেশ্য মিশন চালায়।এর আগের বারও আমাকে বিড়াট বিড়াট ক্ষতি সাধন করে।পরে আমাকে টার্গেট করে আমার সাথে না পারায় তারা আমার বৃদ্ধ পিতা মাতাকে পর্যন্ত ক্ষতি করার চেস্টা চালায়।শুধু তাই নয় আমার স্ত্রী কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের মাস্টার্সে অধ্যায়নরত ছিলো।তাকে পর্যন্ত হুমকি-ধমকি দেয় এবং কিডন্যাপ করার চেস্টা চালায়।তখন তার পড়াশোনা পর্যন্ত বন্ধ হয়ে যায়। তারা প্রতি মুহুর্তে চাঁদাবাজি টাকা আমার কাছে দাবি করতে থাকে।বিগত ৫ বছর ধরে এই সমস্যার প্রতিকার চেয়ে প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত ভাবে অভিযোগ জানাই।তারা ক্ষমতাসীন দলের লোক হওয়ায় তাদের বিরুদ্ধে কোথাও কোন ব্যবস্থা গ্রহন করে নাই। উল্টো আরো সন্রাসী বাহিনী আমাকে প্রশাসনের দিয়ে আমার ক্ষয় ক্ষতি করে আমার বিরুদ্ধে মামলা হামলা করে হত্যা ও গুম করবে বলে প্রতিনিয়ত হুমকি প্রদর্শন করে।তাছাড়াও আদালতে মামলা করতে জাওয়ার পথেও তারা আমাকে পথরোধ করে আহত করে। আমি সাপ্লাই এর ক্ষুদ্র ঠিকাদারি পেশার পাশাপাশিও একজন সংবাদপত্র কর্মী, মানবাধিকার কর্মী সহ চাকুরীরত। আমার ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স মওদুদ ভ্যারাইটিজ কনস্ট্রাকশন মুলত ইমারত নির্মাণ কাজে দেখাশোনা থেকে শুরু করে নির্মাণ কাজে ব্যবহৃত দ্রব্যাদি সরবরাহের কাজও করি।এরই সুত্র ধরে বিগত দিন ধরে আমার ওপর এই তান্ডব লিলা চালায়।অতঃপর তারা সরকার পতনের পর পরে নিজেদেরকে আত্মগোপন করে ফেলে। এখানেই তারা ক্ষ্যান্ত হয় নাই, বরং তারা তাদের সিন্ডিকেট মহলের লোকজন দ্বারা প্রতি মুহূর্তে আমাকে সর্বদা ফলো সহ আনার পিছনে পিছনে ঘুরাফেরা করে আমার জীবনের জান- মাল - প্রানের অপুরনীয় ক্ষতি করার চেস্টা করেই আসছে। প্রতি মুহুর্তে আমাকে মোবাইল ফোনে বিভিন্ন সময়ে বিভিন্ন নাম্বার থেকে কল ও ভয়ংকর এস এম এস পাথায়।এই ব্যাপারে আমি পুলিশের কর্মকর্তাগণ ও সেনাবাহিনীকে ও অবগত করি।উনারা আমার উক্ত ঘটনার দু:খ প্রকাশ করে আইনানুগ ব্যবস্থা / মামলা যেতে বলেন। তারপর আমি বাধ্য হয়ে কুমিল্লা জজ কোর্টে উক্ত ঘটনার বিস্তারিত সাথে সকল প্রমান পত্রাদি দিয়ে দ্রুত বিচার আইনে আসামীদের বিস্তারিত সনাক্তকরণ সহ অজ্ঞাতনামা ৪-৫ জনের নামে চাঁদাবাজি প্রতিকার চেয়ে সাথে আমার ও আমার পরিবার পরিজন দের সার্বিক আইনগত সুরক্ষা, আত্মরক্ষা ও নিরাপত্তা চেয়ে মামলা দায়ের করি। সন্রাসীরা যদিও বর্তমানে আত্মগোপন রয়েছে কিন্তু তাদের অনেক গুন্ডা বাহিনীর লোক জন বর্তমানে কুমিল্লাতে অবস্থান করছে।তাই এই বিষয়ক আমি আমার নিরাপত্তা সহ আমার পরিবারের জান মাল ও প্রানের নিরাপত্তা নিয়ে খুবই বিপদ জনক অবস্থায় ভীতরে আছি। তারা অচেনা লোক মারফত কল দিয়ে এবং পথে ঘাটে আদালতের মামলা সহ থানার অভিযোগ /জি ডি প্রত্যাহারের হুমকি ধমকি দিয়ে আসছে। আমি প্রান নাশের চরম নিরাপত্তা হীনতার ভীতরে আছি। আমি কুমিল্লার স্থানীয় সকল প্রশাসনকে মৌখিক এবং লিখিতভাবে এই বিষয়টি পূর্বেও অবগত করেছি এবং বর্তমানেও জানিয়ে রেখেছি।

মওদুদ আবদুল্লাহ শুভ্র এই বিষয়ে মাসিক মানবাধিকার খবর ( জাতীয়) সম্পাদক ও প্রকাশক জনাব রিয়াজ উদ্দিন বলেন- মওদুদ আব্দুল্লাহ শুভ্র সমাজে একজন মানবিক ও সামাজিক ব্যক্তিত্ব। তার ওপর এই ধরনের নাশকতার তীব্র নিন্দা জানিয়ে অতি দ্রুত আসামিদেরকে আইনের আওতায় এনে সু-বিচার কামনা করছি।সমাজের সবাইকে আহবান জানাচ্ছি অপরাধী চক্রটিকে যে বা যাহারা চিনে থাকেন দেখা মাত্র প্রশাসনকে অবগত করে প্রশাসনের সহযোগিতায় গ্রেফতারের ব্যবস্থা গ্রহন করবেন বলে অনুরোধ জানাচ্ছি।


মওদুদ আব্দুল্লাহ শুভ্র এই ঘটনার বিষয়ে হিউম্যান রাইটস রিভিউ সোসাইটি পক্ষে এই প্রতিস্থানের চেয়ারম্যান জনাব এড: সাইদুল শাওন বলেন- মওদুদ শুভ্র সর্বদা মানবিক কাকে মানুষের কল্যাণের জন্য মানবিক মানুষ হিসেবে নিঃস্বার্থভাবে কাজ করে যাচ্ছেন। তিনি এই মানবিক কাজে বহুবার বিভিন্ন মানবাধিকার সংস্থা থেকে পুরস্কৃত হন। এই রকম একজন সফল মানবিক সংগঠকের সাথে হ্যালো কার্যকলাপের প্রতিবাদ জানিয়ে অতি দ্রুত আসামীগনদের গ্রেপ্তারের জন্য স্থানীয় পুলিশ প্রশাসন সহ যৌথবাহিনীকে অনুরোধ জানাচ্ছি।

এই বিষয়ক মওদুদ আব্দুল্লাহ শুভ্র`র পক্ষে আইনজীবী এড: ইমরান পাশা জানান- বিগত দিন ধরে আমার মোয়াক্কেল এই সমস্যাটির ভীতরে আছেন। আমার মোয়াক্কেল মধ্য বিত্ত ঘরের উচ্চ শিক্ষিত ব্যক্তি।তিনি ক্ষুদ্র এই ব্যবসা ও চাকুরী ছাড়াও বিভিন্ন মানবিক ও সামাজিক সংগঠন এর সাথে সরাসরি জড়িত আছে। আমার মোয়াক্কেল কে বিগত ক্ষমতাসীন দলের সময় থেকে শুরু করে অদ্যাবধি পর্যন্ত বিভিন্ন ভাবে চাঁদা দাবি করা সহ হয়রানি করা হয়ে আসছে।তার ক্ষতি করার জন্য এই চক্রটির সক্রিয় অবস্থানে আছে। তাই এই বিষয়ে বিজ্ঞ আদালতের মাধ্যমে প্রতিকার চেয়ে আদালতে দ্রুত বিচার আইনে মামলা দায়ের করেন।