পর্যটন
  পাহাড়, ঝরনা, সমুদ্র—সেরা পর্যটন কেন্দ্র হওয়ার সবকিছু আছে চট্টগ্রামের মিরসরাইয়ে;
  24-06-2024

চট্টগ্রামের মিরসরাই উপজেলার পুরো পূর্ব পাশজুড়ে আছে সুউচ্চ পাহাড়। সে পাহাড়ের বুক চিরে কলকলিয়ে ঝরছে ঝরনা। পাহাড়ের পাদদেশেই আছে চোখজুড়ানো হ্রদ। এ উপজেলার পুরো উত্তর পাশটা যেমন ঘিরে রেখেছে টলটলে জলভরা ফেনী নদী, তেমনি পশ্চিম পাশে প্রায় ২০ কিলোমিটারজুড়ে রয়েছে সমুদ্র। প্রকৃতির অকৃপণ দান বন, পাহাড়, ঝরনা, নদী, সমুদ্র ও হ্রদের এমন সম্মিলন দেশে আর কোথায় খুঁজে পাওয়া যাবে। এই কারণে মিরসরাইকে বলা হচ্ছে দেশের অন্যতম সম্ভাবনাময় পর্যটন স্থান।

মিরসরাই উপজেলার পুরো পূর্ব পাশ পাহাড়ে ঘেরা। এখানকার পাহাড়গুলোয় আছে ঘন সবুজ চিরহরিৎ বন। হরেক রকম গাছ, লতা-গুল্ম আর নানা জাতের পশুপাখি মিলে এ বন যেন প্রাণপ্রকৃতির জাদুঘর। এসব পাহাড়ের বুক চিরে কলকলিয়ে ঝরছে চোখধাঁধানো বেশ কিছু ঝরনা। ঝরনাগুলোর মধ্যে খৈয়াছড়া, নাপিত্তাছড়া, সোনাইছড়ি, বোয়ালিয়া, বাওয়াছড়া ও মহামায়া বেশ নজরকাড়া। এ ছাড়া ঝুঁকির কারণে বন বিভাগের প্রবেশ নিষিদ্ধ করা মেলকুম ট্রেইলটি এখনো পর্যটকদের আরেক বড় আকর্ষণের জায়গা।

এ উপজেলায় ঘুরতে এলে দেখা মিলবে মহামায়া, সোনাইছড়া ও বাওয়াছড়ার মতো স্বচ্ছ জলের মনভোলানো হ্রদের। এ হ্রদগুলোর মধ্যে মহামায়া আবার দেশের দ্বিতীয় বৃহত্তম কৃত্রিম হ্রদ। এ হ্রদে এসে নৌকায় ঘুরে নানা জলজ পাখি দেখাসহ শীতল জলে গা এলিয়ে দেওয়ার যে প্রশান্তি, তা আর কিছুতে মেলে না। এসবের সঙ্গে  হ্রদে ইচ্ছেমতো কায়াকিং করার সুযোগ ভ্রমণে বাড়তি আমেজ তৈরি করে।

মিরসরাইয়ে ঘুরতে এলে ফেনী নদীর মুহুরি সেচ প্রকল্প এলাকায় একবার ঢুঁ মারতেই হবে। এখানে নদীটির শেষ প্রান্তে মিশে গেছে সমুদ্রের সঙ্গে। এ নদীতে নৌকায় ঘোরাঘুরি করতে করতে দেখা যাবে বক, পানকৌড়ি আর মাছরাঙাদের ওড়াউড়ি। বেড়ানো শেষে নদীপাড়ের বেড়িবাঁধের ভাতঘরগুলোয় খাওয়া যায় নদী ও সমুদ্র থেকে তুলে আনা তাজা মাছ আর মহিষের দুধের টাটকা দই আর মুহুরি সেচ প্রকল্পের সেতুর ওপর দাঁড়িয়ে গায়ে নোনা হাওয়া মাখতে মাখতে গোধূলিবেলায় সূর্যাস্ত দেখার সুখস্মৃতি মনে গেঁথে থাকবে বহুকাল।

মিরসরাই উপজেলার পুরো পশ্চিম দিকটাই সমুদ্রঘেরা। দিনমান পাহাড় ঝরনা আর হ্রদে ঘুরে ক্লান্ত হলে সমুদ্রতীরে এসে বসলে লোনা হাওয়া জুড়াবে মনপ্রাণ। আর চোখের সীমানায় উত্তাল ঢেউয়ের তালে জেলে নৌকার নাচন দেবে চোখের প্রশান্তি। ইচ্ছা করলে এখানকার মাছঘাটগুলোয় ঘুরে ঘুরে দেখা যাবে জেলেজীবনের সুখ-দুঃখ। সব শেষে সৈকতের জলে ভেজা পায়ে বাড়ির পথ ধরলে মনে হবে জীবন সুন্দর আর প্রকৃতির এমন অপার সৌন্দর্য দেখতে এখানে বারবার ফিরে আসতে চাইবে। 

 এসবের সঙ্গে দেশের সর্ববৃহৎ শিল্পনগর নানা প্রত্নতাত্ত্বিক স্থাপনা ও ধর্মীয় নিদর্শন মিরসরাইকে দিয়েছে অনন্য এক পর্যটন গন্তব্যের মর্যাদা। কিন্তু উপযুক্ত আবাসন, পরিবহন, ভালো গাইড ব্যবস্থা, ও স্বাস্থ্যসম্মত খাবারের সংস্থান না থাকায় এখানে বড় পরিসরে পর্যটনের সম্ভাবনা নষ্ট হচ্ছে। এসব সুবিধা না থাকায় ইচ্ছা থাকলেও অনেক পর্যটক মিরসরাইমুখী হচ্ছে না।

মােঃ আলাউদ্দিন, 
রিপোর্টার, চট্টগ্রাম।