আন্তর্জাতিক
  সম্মাননা পাচ্ছেন মানবাধিকার খবর’র কলকাতা প্রতিনিধি তৃষ্ণা রায়
  22-09-2021


দিল্লীর রাজদরবারে পৌঁছে যাচ্ছে মানব কল্যানে নিয়োজিত মানবাধিকার খবর এর মানবিক কর্মকান্ডের সাফল্যের বার্তা। যেখানে উপস্থিত থাকবেন ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।
অদম্য, সাহসিকা ও ষোড়শী কন্যা তৃষ্ণা রায় আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের প্যারেড গ্রাউন্ডে এ বার্তা পৌঁছে দিবেন বলে মানবাধিকার খবর কে জানান। তিনি বর্তমানে মানবাধিকার বিষয়ক বাংলা সৃজনশীল নিয়মিত প্রকাশনা মানবাধিকার খবর এর ভারতের পশ্চিমবংগ কলকাতার রিপোর্টার হিসেবে দায়িত্ব পালন করছেন। সে ২০১৯ সালে নবম শ্রেণিতে পড়ার অবস্থায় পাচারের শিকার হয়েছিলেন এবং প্রায় দুই মাস পর উদ্ধার করতে সক্ষম হয় ভারতীয় আইনশৃঙ্খলা বাহিনী। উদ্ধার কাজে তৃষ্ণার মা বাবার পাশে থেকে সার্বিক সহযোগিতা করে মানবাধিকার খবর। এব্যাপারে মানবাধিকার খবর অক্টোবর-২০১৯ সালের সংখ্যায় একটি বিস্তারিত অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করা হয় । উদ্ধারের পর থেকে তৃষ্ণা রায় মানবাধিকার খবরের মানবিক কাজে নিজেকে নিয়োজিত করার জন্য সম্পাদককে অনুরোধ জানালে সম্পাদক কাজ করার সুযোগ করে দেয়। তাকে কলকাতার রিপোর্টার হিসেবে দায়িত্ব দেওয়া হয়। তারপর থেকে তাকে আর ফিরে তাকাতে হয়নি। পিছনে অতীতের সব কিছু ভুলে গিয়ে, সে সামনে এগিয়ে চলতে থাকে। নিজের মানসিক শক্তি সঞ্চয় করার পাশাপাশি অন্যান্য পাচারকৃত নারী ও শিশুদেরকে পশ্চিম বাংলার কয়েকটি বেসরকারী প্রতিষ্ঠানের মাধ্যমে মানসিক শক্তি সঞ্চয়ে উৎসাহ ও নেতৃত্ব দিতে থাকে।
পাচারের শিকার তৃষ্ণা মনে করে, অসুস্থ সমাজকে সুস্থ করে তুলতে সচেতনতার বিকল্প নেই। সমাজের প্রত্যেকটি মানুষকে সচেতন করতে পারলে সামাজিক ব্যধি নারী ও শিশু পাচার কিছুটা হলেও দূর করা যাবে। এজন্য সবার আগে দরকার একনিষ্ঠ ভাবে পড়াশোনা করে নিজেকে প্রতিষ্ঠিত করা। পড়াশোনায় মনোযোগী দিয়ে চলতি বছর মাধ্যমিকে পশ্চিমবংগের মধ্যমগ্রাম থেকে সে কৃতিত্বের সাথে পরীক্ষায় উত্তীর্ন হয়। সব বিষয়ে গড় ৭০% নাম্বার পেয়ে তাক লাগিয়ে দেয়।
পাচার পরবর্তী উদ্ধারের পর তার উপর দিয়ে চরম ভাবে বয়ে যায় দারিদ্র্যতার পাশাপাশি শারীরিক, মানসিক ও সামাজিক নির্যাতন। পড়াশোনা চালিয়ে যাওয়া টা ছিল তার জন্য খুবই কষ্টের। মানবাধিকার খবর ও তার মা- বাবা পাশে থেকে সাহস ও শক্তি যুগিয়েছে। উৎসাহ দেওয়ার জন্য বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন তৃষ্ণা।
সমাজের সকল ধরনের কুসংস্কার উপেক্ষা করে, মানবিক কাজ ও মাধ্যমিকে ভালো ফলাফল করায় পশ্চিমবংগ ও কেন্দ্রীয় সরকারের নজরেআসে তৃষ্ণা।
তার ডাক পরে আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসে দিল্লীর রাজদরবারে পৌঁছে প্যারেড গ্রাউন্ডে যোগদান করার। সেখানে উপস্থিত থাকবেন ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ। দিল্লীর রাজদরবারের সেই অনুষ্ঠানে আনুষ্ঠানিক ভাবে মানবাধিকার খবর পত্রিকার মানবিক কাজ কর্মের সাফল্যের কথা তুলে ধরবেন অদম্য মনোবলের অধিকারী ষোড়শী কন্যা তৃষ্ণা রায়। সেই অনুসন্ধানে মানবাধিকার খবরের সম্পাদক সহ প্রতিনিধি দল উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে।
তৃষ্ণার সাফল্যের কথা ভারতের প্রভাবশালী ইংরেজি জনপ্রিয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া এবং কলকাতার জনপ্রিয় বহুল প্রচারিত দৈনিক এইসময় সহ বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় গুরুত্ব সহকারে প্রতিবেদন প্রকাশ করে।
মানবাধিকার খবর ২০১৫ সাল থেকে দেশ- বিদেশ থেকে পাচারকৃত প্রায় আড়াই`শ নারী ও শিশু উদ্ধার করে মা- বাবা ও আইনের হাতে তুলে দিয়ে সাফল্য দেখিয়েছে। "মানবাধিকার খবর" মানবাধিকার রক্ষা ও সমাজ সেবায় অসামান্য অবদানের জন্য আন্তর্জাতিক শান্তি পুরস্কার সহ বিভিন্ন পুরষ্কারে ভূষিত হওয়ার গৌরব অর্জন করে।