সারাদেশ
  লক্ষীপুরের রামগতিতে মেঘনা নদীতে ঝাকেঁ ঝাকেঁ ইলিশ ধরা পড়ছে
  10-09-2020

মোঃ দেলোয়ার হোসেনঃ--রামগতি ( লক্ষীপুর) প্রতিনিধি। লক্ষ্মীপুরের রামগতিতে মেঘনানদী এবং দক্ষিনের বঙ্গোপসাগরে প্রচুর ইলিশ ধরা পড়ছে।ঝাঁকে ঝাঁকে জেলেদের জালে ধরা পড়ছে ইলিশ। তাই বাজারে দাম ও সাধ্যের মধ্যে। দেশের বিভিন্ন স্থান থেকে মৌসুমী ক্রেতারাও আসছেন মেঘনার তাজা ইলিশ কিনতে। রামগতির মাছ ঘাট এবং বাজার গুলো ঘুরে এমন চিত্র দেখা গেছে।

উপজেলার বিভিন্ন হাটবাজারে ইলিশের বেচাকেনা এখন সরগরম। উপজেলার বিভিন্ন হাট বাজার ঘুরে ও জেলেদের সাথে কথা বলে জানাগেছে,৫শ গ্রাম ওজনের ইলিশ খুচরা কেজি বিক্রি হচ্ছে ৩/৪ টাকা, এক কেজি ওজনের ইলিশ ৫/৭ শ টাকা, ১ কেজী ওজনের বেশি ইলিশ কেজি প্রতি দাম ৮/১২ শ টাকার মধ্যে। আলেকজান্ডার বাজারের মাছ ব্যবসায়ী রফিক মাঝি জানান, গত কয়েকদিন ধরে ইলিশ ধরা পড়ছে বেশি। তাই দামও কম। রামগতি বাজারের জেলে খাজাম্মাদ মাঝি জানান, মাছের সরবরাহ এখন বেশি। ক্রেতারাও কিনছেন বেশি।বেশি বিক্রি হওয়ায় দামও কিছুটা সস্তা।

মাছ কিনতে আসা কয়েকজনের সাথে কথা হয় এই প্রতিবেদকের সাথে,তারা জানান মেঘনার ইলিশের স্বাদ একটু বেশি। এছাড়া তাজাও ইলিশ পাওয়া যাচ্ছে এখন। অন্যান্য সময়ের তুলনায় দামও কিছুটা কম। সাগরে মাছ ধরতে যাওয়া খলিল, নুরুল হক,আলাউদ্দিন মাঝি জানান, কয়েকদিন পরই অভিযান শুরু হবে। শেষ সময়ে সাগরে ইলিশ বেশি ধরা পড়ছে। তবে মাছের বাজার নিয়ে সন্তুষ্ট তারা। রামগতি বাজার, টাংকিরঘাট, আলেকজান্ডার মাছ ঘাট ঘুরে দেখা গেছে, মাছের মহাউৎসব। দিন রাত চব্বিশ ঘন্টায় ব্যস্ত সব ঘাটের ব্যবসায়ী ও জেলেরা ।

কেউ মাছ নামাচ্ছে,কেউ গদিতে ডাকে ব্যস্ত। বরফ লোড করে কেউ সাগরে পাড়ি জমানোর আয়োজনে ব্যস্ত সময় পার করছে। বেশ জমজমাট হয়ে উঠেছে মাছ ঘাট গুলো।ক্রেতা-বিক্রিতার উপস্থিতিতে সপ্নের সোনালী ইলিশ কিনতে মাছবাজার, ঘাট ও নদীর পাড়ে এখন হাজারো মানুষের ঢল।

তবে ক্রেতাদের আগ্রহ বড় ইলিশের দিকেই। ডিমওয়ালা বড় ইলিশের চাহিদা রয়েছে ব্যাপক। ভরা মৌসুম হওয়ায় রাজধানীসহ বিভিন্ন স্থানের পাইকারী ব্যাবসায়ীরাও ভিড় করছেন এখানে। প্রতিদিনই একাধিক ট্রাক বোঝায় করে মাছ নিচ্ছেন ব্যবসায়ীরা দেশের বিভিন্ন স্হানে। চলতি মাস জুড়ে ইলিশের এই জোয়ার থাকবে বলে জানিয়েছেন জেলেরা।