খেলাধুলা
  করোনাকালে দুঃস্থদের পাশে মাশরাফি
  23-07-2020

মানবাধিকার খবর প্রতিবেদক
করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকট মোকাবেলায় বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা নিজেদের একমাসের বেতনের অর্ধেক টাকা দিয়ে আগেই একটি তহবিল গঠন করেছেন। সেই তহবিলে অবদান রেখেছেন মাশরাফি বিন মোর্ত্তজাও। এবার ব্যক্তিগতভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন দেশসেরা এই ক্যাপ্টেন। মাশরাফি ও তার পরিবারের উদ্যোগে খাদ্য সহায়তা দেয়া হচ্ছে দেড় হাজারের বেশি পরিবারকে।


এই সহায়তা দেয়া হচ্ছে তার নিজ নির্বাচনী এলাকায়। নড়াইল সদর ও লোহাগড়া উপজেলার দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি ও তার পরিবার। মাশরাফির ব্যক্তিগত অর্থ ও পরিবারের অন্যদের মিলিয়ে তহবিল গঠন করে এই সাহায্য করা হচ্ছে।


কয়েক দফায় এই কার্যক্রম চলবে। প্রথম দফার সহায়তা পাচ্ছেন মূলত চা বিক্রেতা, রিকশা-ভ্যান চালক ও হকাররা। তালিকা করে তিনশ`র বেশি পরিবারকে দেয়া হচ্ছে ৯ কেজির একটি করে প্যাকেট। যে প্যাকেটের মধ্যে আছে ৫ কেজি চাল, ১ কেজি করে ডাল, তেল, পেঁয়াজ ও আলু।


জানা যায় নড়াইল ও লোহাগড়ায় আরো ১ হাজার ২০০ দুস্থ পরিবারকে এই সহায়তা দেয়া হবে। সেখানে প্রতি পরিবারের জন্য ১০ কেজি চালের পাশাপাশি থাকবে চাল, ডাল, আলু, পেঁয়াজ ও সাবান।


সংসদ সদস্য হওয়ার পর নিজ উদ্যোগে নড়াইল ও লোহাগড়ার প্রতিটি ইউনিয়নে ১০০ জন তরুণকে নিয়ে সামাজিক সেবার দল গঠন করেন মাশরাফি। সেখান থেকে বাছাই করা স্বেচ্ছাসেবীরা পর্যাপ্ত সুরক্ষা নিয়ে বাড়ি বাড়ি গিয়ে প্যাকেট দিয়ে আসবেন বলে জানা যায়।


এছাড়াও নড়াইলের চিকিৎসক ও নার্সদের জন্য মাশরাফির ব্যক্তিগত উদ্যোগে ৫০০টি ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) দেয়া হচ্ছে।


এদিকে, মাশরাফির স্ত্রী সুমনা হকের উদ্যোগে তাদের ঢাকার বাসার আশেপাশে আরও প্রায় ২০০ জনকে খাদ্য সহায়তা দেয়ার প্রক্রিয়া চলছে বলেও জানা যায়।