আন্তর্জাতিক
  করোনার সংক্রমণ রোধ করা না গেলে ভারতে করোনা ভয়াবহ রূপ নেবে
  23-07-2020

 

দিশা বিশ্বাস, কলকাতা থেকে 


পশ্চিমবঙ্গ সহ সমস্ত ভারতে যেভাবে করোনা সংক্রমণ দ্রæত ছড়িয়ে পড়ছে তাতে এখন থেকে গোটা দেশে করোনার লাগাম টেনে ধরতে না পারলে করোনা এবার পশ্চিমবঙ্গ সহ গোটা ভারতে ভয়াবহ রূপ নেবে। করোনার সংক্রমণ এবং মৃত্যু সংখ্যা বেড়ে এক নয়া ইতিহাস গড়তে পারে গোটা বিশ্বে ভারত ; একইসঙ্গে পশ্চিমবঙ্গেও। এই হুশিয়ারি দিয়েছে ভারতের কর্ণাটক রাজ্যের রাজধানী বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইস্টিটিউট অফ সায়েন্স বা আইআইএসসি।

এই সংস্থার ডেটা সায়েন্স বিভাগের গবেষক অধ্যাপক শশীকুমার গনেশন ও দীপক সুব্রক্ষণি অন্তত ৬টি সম্ভাব্য পরিস্থিতি বিশ্লেষণ করে এই গানিতিক সমীক্ষার আভাস দিয়েছেন । যদিও ভারত সরকারের সঙ্গে পশ্চিমবঙ্গ সরকার এই রাজ্যে করোনা সংক্রমণ রোধ করতে নেমে পড়েছে মাঠে। শুরু করেছে করোনা প্রতিরোধ কারার নানা কর্মসূচি।


গবেষণা রিপোর্টে বলা হয়, এরমধ্যে যদি করোনার প্রতিষেধক আবিস্কার হয়ে যায় সে ক্ষেত্রে সংক্রমণ এবং মৃত্যুর হারে লাগাম টানা যাবে। একইসঙ্গে মানুষ যদি সত্যিই সামাজিক দুরত্ব মেনে চলে এবং মুখে মাস্ক পরেন সেক্ষেত্রেও সংক্রমণের হার কমে আসতে পারে।


আইআইএসসির গবেষণা রিপোর্টে বলা হয়েছে, যদি এখনই লাগাম টানা না যায় তবে এবছরের ১ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গে এই সংক্রমণ সংখ্যা বেড়ে দাড়াবে ৫৯ হাজার ৩৪০। আর মারা যেতে পারে ২ হাজার ৩৭০ জন। পূজোর সময় ২২ অক্টোবর এই রাজ্যে মোট আক্রান্ত সংখ্যা হবে ১ লাখ ৬৮ হাজার ৬৪০ জন।


আর আগামি বছরের ১ জানুয়ারি পশ্চিমবঙ্গে এই সংক্রমণ সংখ্যা বেড়ে দাড়াবে ৪ লাখ ৯৭ হাজার ৭১০ জন এবং মৃত্যুর সংখ্যা বেড়ে হতে পারে ২২ হাজার ১০ জন।


আর আগামি বছরের ২৩ মার্চ পশ্চিমবঙ্গে করোনায় আক্রান্তের সংখ্যা আরও বেড়ে দাড়াতে পারে ১০ লাখ ৪ হাজার। সেসময় মৃত্যুর সংখ্যাও বেড়ে হতে পারে ৪৮ হাজার ৩৬০ জন। ঠিক একইভাবে ভারতে ১ সেপ্টেম্বর আক্রান্তের সংখ্যা হবে ৩৫ লাখ ৪ হাজার। মৃতের সংখ্যা ১ লাখ ৪১ হাজার। ১ অক্টোবর তা হবে যথাক্রমে ৬৮ লাখ ৩ হাজার এবং মৃতের সংখ্যা ২ লাখ ৮০ হাজার।


১ ডিসেম্বর সেই আক্রান্ত সংখ্যা বেড়ে হবে ১ কোটি ৯৩ লাখ আর মৃতের সংখ্যা হবে ৮ লাখ ৩৬ হাজার। ১ জানুয়ারি সেই আক্রান্ত সংখ্যা বেড়ে হতে পারে ২ কোটি ৯৬ লাখ আর মৃতের সংখ্যা ১৩ লাখ ১ হাজার। আগামি বছরের ১ মার্চ সেই সংখ্যা রেকর্ড সংখ্যক বেড়ে দাড়াতে পারে । সে সময় আক্রান্তের সংখ্যা হতে পারে ৫ কোটি ২৬ লাখ আর মৃতের সংখ্যা বেড়ে দাড়াতে পারে ২৪ লাখ ২ হাজার।


দুর্গাপূজো হবে করোনা বিধি মেনে:
এদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন এবার পশ্চিমবঙ্গে যথারীতি দুর্গাপূজো হবে। তবে তা করতে হবে করোনা বিধি মেনে। মন্ডপে একসঙ্গে ঢুকতে পারবে ২৫ জন ভক্ত। ঢুকতে হবে সামাজিক দুরত্ব মেনে। ঢোকার সময় হাত স্যানিটাইজ করতে হব। এর ব্যবস্থাও করবে প্রতিটি পূজো কমিটি।