সারাদেশ
  মহাসড়কে পৌর ময়লা স্তুুপ অপসারণ সময়ের দাবি ময়লার দুর্গন্ধে অতিষ্ঠ হাজারও পরিবহন যাত্রী
  13-06-2019

গাজীপুর প্রতিনিধি ঃ শ্রীপুরে গড়গড়িয়া মাস্টার বাড়ি এলাকায় ঢাকা- –ময়মনসিংহ মহাসড়কের পাশে ময়লা আবর্জনা ফেলা হচ্ছে ।গড়গড়িয়া মাস্টার বাড়ি খালের উপর শ্রীপুর পৌরসভার সব ধরণের আবর্জনা ফেলা হচ্ছে প্রতিনিয়ত । ফলে ময়লা আবর্জনা থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে চার পাশে । মহা সড়কের পরিবহন যাত্রী থেকে শুরু করে স্থানীয় লোকজন দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে পড়েছন । গড়গড়িয়া মাস্টার বাড়ি খালের দক্ষিণ পাশে তুলা গবেষণা কেন্দ্র আর ময়লা স্তুপের ঠিক ৭০গজ উত্তরে রয়েছে হাজী আব্দুল হাই স্কুল । দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার জন্য ব্যস্ততম ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পথচারী বা দুরপাল্লার যাত্রীদের প্রায় সময় দেখা যায় মুখে রূমাল বা টিস্যু দিয়ে নাক চেপে ধরে পথ চলতে ।নাক চেপে দুরপাল্লার যাত্রী ও পথচারীরা হয়তো কষ্ঠ্য করে পথ চলছে কিন্তু পাশে অবস্থিত আব্দুল হাই স্কুলের শতশত কোমোলমতি শিক্ষার্থীরা আর কত সময় নাক চেপে ক্লাসে বসে থাকবে ? বেশ কিছুদিন পূর্বে শ্রীপুরের গড়গড়িয়া মাস্টার বাড়ি এলাকায় ঢাকা –ময়মনসিংহ মহাসড়কের পাশে ময়লার স্তুপে পুঁতে রাখা হয়েছে একটি সাইন বোর্ড যেটি সম্প্রতি সকলের দৃষ্টি কেড়েছে ।ঐ সাইন বোর্ডে লেখা রয়েছে গড়গড়িয়া মাস্টার বাড়ি খালে শ্রীপুর পৌরসভার ময়লা ব্যতীত বহিরাগত সকল ধরনের ময়লা আবর্জনা ফেলা সম্পর্ণ নিষেধ ।একাধিক সূত্রে জানাযায় , সু-দীর্ঘ ৪ বছর ধরে শ্রীপুর পৌর সভার সব ধরণের বর্জ্য গড়গড়িয়া মাস্টার বাড়ি মহাসড়কের পাশে ফেলা হচ্ছে ।এসব দেখার যেন কেউ নেই । বেতঝুড়ি –মাস্টার বাড়ি এলাকায় খালে নিয়মিত পৌর বর্জ্য ফেলার কারনে বর্তমানে সেখানে বিশাল ময়লার স্তুপে পরিণত হয়েছে । আর এতে বর্ষার সময় বৃষ্টির পানিতে বর্জ্য মিশে আবাদি জমিতে গিয়ে পড়ছে । এসব বর্জ্য ও ময়লাতে নানা পলিথিনযুক্ত থাকায় আবাদের বিগ্ন ঘটছে বলে এলাকাবাসি ও কৃষকের দাবি । পঁচে যাওয়া এসব বর্জ্যর দুর্গন্ধে অতিষ্ঠ আব্দুল হাই স্কুলের শিক্ষার্থীসহ এলাবাসি ।সরেজমিন গিযে দেখাযায় , পৌর বর্জ্য ফেলার কারনে বর্তমানে বেতঝুড়ি –মাস্টার বাড়ি খাল, দোখলা খালটি প্রায় ভরাট হয়ে গেছে । শ্রীপুর পৌর বর্জ্যফেলা বন্ধের প্রতিবাদে একাধিকবার প্রতিবাদ করেছেন এলাকাবাসি ,শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ ।
নাম প্রকাশ না করার শর্তে ঐ এলাকার একজন শিক্ষক বলেন,আমরা জানি যেন তেন ময়লা আবর্জনা ফেলা সম্পর্ণ নিষেধ । ময়লার সঠিক ব্যবস্থাপনায় ডাম্পিংয়ের জন্য একটি জায়গা নির্বাচন করে ঐ স্থানে ময়লা ফেলতে হবে ।মহা সড়কের পাশে দুর্গন্ধযুক্ত এসব বর্জ্যে ফেলার কারনে আশপাশের স্কুলপড়–য়া শিক্ষার্থীসহ অতিষ্ঠ হয়ে উঠেছেন সাধারন মানুষ ।শ্রীপুর পৌর সভঅ সূত্রে জানাযায় ,ময়লা ফেলার নির্ধারিত কোন জায়গা না থাকায় মহাসড়কের পাশেই ময়লা ফেলা হচ্ছে ।ময়লা ফেলার একটি জায়গা বরাদ্ধ দেওয়ার জন্য সরকারের কাছে বহু বার আবেদন করেছেন ।
গড়গড়িয়া মাস্টার বাড়ি এলাকার হাজী আব্দুল হাইয়ের ছেলে নজরুল ইসলাম বলেন পৌর ময়লা আবর্জ্যনার দুর্গন্ধে এই এলাকার সকল মানুষ বহু চেষ্ঠা করে ব্যর্থ হয়েছে ।অতীতে বহু মানববন্ধন করা হয়েছে তাতেও কোন কাজ হয়নি । তাছাড়া পৌর ময়লা আবর্জনা যেখানে ফেলা হচ্ছে ঠিক তার পঞ্চাশ গজ উত্তরে রয়েছে হাজী আব্দুল হাই স্কুল । এই স্কুলের শত শত শিক্ষার্থী দুর্গন্ধযুক্ত পরিবেশে প্রতিনিয়ত ক্লাস করছে । পৌর মেয়র কে বারবার বলার পরেও আজ আমরা নিরুপায় ।
গড়গড়িয়া মাস্টার বাড়ি হাজী আব্দুল হাই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি নুরূল হক বলেন , পৌর ময়লা আবর্জনা থেকে যে দুর্গন্ধ বাতাসে ভেসে আসে তা জন স্বাস্থ্য ও পরিবেশের জন্য হুমকি স্বরুপ । হাজী আব্দুল হাই স্কুলটি একটি সুন্দ পরিবেশে অবস্থিত হলেও বর্তমানে স্কুলের দক্ষিণ পাশে মহাসড়কের উপর পৌর বর্জ্য স্তুপ থেকে অনবরত দুর্গন্ধ ভেসে আসছে । একজন সুস্থ্য মানুষও যদি এখানে এসে দাঁড়ায় দুর্গন্ধে মুহূর্তেই অজ্ঞাণ হয়ে পড়বে । দুর্গন্ধের কারণে বর্তমানে স্কুলে শিক্ষার্থীদের সংখ্যাও কমতে শুরু করছে । তাই বর্জ্যরে স্তুপ এখান থেকে সরানো সময়ের দাবি ।
মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন মহা সড়কের উপর থেকে বর্জ্য ফেলা বন্ধ করতে হাইওয়ে পুলিশের বিন্দু পরিমান ত্রুটি নেই । বিভিন্ন সময়ে অঅমি আইন শৃঙ্খলা কমিটির মিটিং বিষয়টি বারবার উপস্থাপন করেছি ।
শ্রীপুর পৌর মেয়র আনিছুর রহমানের সাথে মোঠোফোনে কথা ভলতে চাইলে তিনি বলেন আমি ঢাকায় সচিবালয়ে আছি পওে কথা হবে ।
শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এড. সামছুল আলম প্রধান বলেন আমরা গত ১১জুন জেলা প্রশাসকের কার্যালয়ে মাসিক আইন শৃঙ্খলা মিটিং বিষয়টি উপস্থাপন করেছি। আশা করছি খুব শীঘ্রই মহাসড়কের উপর থেকে পৌর ময়লা আবর্জনা সরানো হবে । তাছাড়া গড়গড়িয়া মাস্টার বাড়ি এলাকাটি শ্রীপুরের শেষ সীসান্তে হওয়ায় সদর থেকেও এখানে ময়লা এনে ফেলা হচ্ছে । শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামছুল আরেফীন বলেন, একটি নিরাপদ সুস্থ ও সুন্দর পরিবেশ নিশ্চিত করতে যত্রতত্র ময়লা ফেলা বন্ধ করতে হবে । দুর্গন্ধে মানুষ অতিষ্ঠ হয়ে উঠছে , আশা করছি মহা সড়কের পাশে ময়লার স্তুুপটি খুব দ্রুত সরিয়ে নেওয়া হবে ।

গাজীপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সাইফ উদ্দিন বলেন মহাসড়কের উপর থেকে বর্জ্য সারতে বিভিন্ন সময় আমরা লিখিতভাবে বলছি কিন্তু কাজ হচ্ছে না । আশা করছি খুব দ্রুত এখান থেকে বর্জ্য সরিয়ে ফেলা হবে ।