সারাদেশ
  শ্রীপুরে পরিত্যক্ত আরডিসি কেন্দ্রের কক্ষগুলো মাদকসেবীদের আস্তানা
  11-06-2019

আতাউর রহমান সোহেল ,গাজীপুর প্রতিনিধি ঃ গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়ন পরিষদের পূর্ব প¦ার্শ্বে তেলিহাটি ইউনিয়ন একমাত্র স্বাস্থ্য ও পরিবার কেন্দট্রি অবস্থিত । তেলিহাটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি টেংরা গ্রামে অবস্থিত । বর্তমানে টেংরা গ্রামের এই ইউনিয়ন পরিষদ কল্যাণ কেন্দ্র (আরডিসি) পুরাতন কেন্দ্রটি থেকে ১০০শত গজ দক্ষিণে একটি দ্বীতল ভবণে উন্নিত করায় পুরাতন কেন্দ্রটির পরিত্যক্ত কক্ষগুলো বর্তমানে বহুবিধ অপরাধীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে । প্রায় সু-দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে তেলিহাটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রটি অচল ও পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে । পুরাতন এ স্বাস্থ্য কেন্দ্রটি এখন মদ,জুয়াসহ বিভিন্ন ধরণের অপরাধমূলক কর্মকান্ডের এক নিরাপদ আস্তানা হিসেবে ব্যবহিত হচ্ছে ।এখানে দিন ও রাতের আঁধারে তরুণদেও আনাগোনা বেশ চোখে পড়ে । তাছাড়া দিনের কিছু সময় কক্ষগুলো ব্যবহিত হলেও সন্ধ্যার পর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত চলে এখানে অপরাধীদের মহা আড্ডা । তেলিহাটি ইউনিয়নের টেংরা গ্রামের সচেতন একটি মহ বেশ কয়েকবার তেলিহাটি ইউনিয়ন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্রর কর্মকর্তাদের কাছে অভিযোগ করেছেন ।
এলাকাবাসি ও একটি নিরর্ভরযোগ্যসূত্রে যানায়ায় , এখানে একটি সংঘবদ্ধ চক্রের নেতৃর্ত্বে মাদক কেনাবেচা সহ মাদক সেবনের আড্ডা জমে উঠে । মাঝে মাঝে এলাকার কোমোলমতি মিশুদের উসকিয়ে মাদক ব্যবসায়ীদের গ্রাহকের সংখ্যা বাড়ানো হচ্ছে বলে জানা যায় । তেলিহাটি ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রটি টেংরা বাজার ও তেটিহাটি ইউনিয়ন পরিষদের নিকটেই অবস্থিত । স্বাস্থ্য কেন্দ্রের দক্ষিণ পার্শ্বে টেংরা সরকারি প্রার্থমিক বিদ্যালয় ও আলহাজ্ব নওয়াব আলী আদর্শ উচ্চ বিদ্যালয় রয়েছে ।প্রার্থমিক ও মাধ্যমিক বিদ্যালয় দুটিতে শত শত ছেলে মেয়রা প্রতিনিয়ত শিক্ষা গ্রহনের জন্য আসে । বর্তমানে টেংরা গ্রামের অভিভাবক ও সচেতন মহল কোমোলমতি স্কুলগামী শিশু শিক্ষার্থীদেও নিয়ে খুব দুচিন্তায় রয়েছেন । রোজ বিদ্যালয়ের মধ্যাহ্ন বিরতীর সময় দুই স্কুলের বহু শিক্ষার্থীদের পরিত্যাক্ত এই কক্ষগুলোতে ঘুরাফেরা করতে দেখাযায় । অবুঝ ছেলে মেয়েরা না বুঝে ছুটাছুটির করার সময় পরিত্যক্ত কক্ষে প্রবেশ করতে দেখা যায় । যেহেতু শিশুরা অনুকরণ প্রিয় তাই ছেলে-মেয়েদের নিয়ে শঙ্কার মধ্যদিয়ে দিন পাড় করছেন টেংরা গ্রামের শত শত অভিভাবকবৃন্দ ।তেলিহাটি ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্্রর বিস্তৃত আয়তনের পরিত্যক্ত পাঁচটি কক্ষ্যে বর্তমানে বিভিন্ন অপরাধীরা নিরাপদ আস্তানা হিসেবে অপরাধমূলক কর্মকান্ড চালাচ্ছে । দিন ও রাত্রে যেখানে অবাধে চলছে মাদক বিক্রি ও মাদক সেবন । তাছাড়া প্রতিনিয়তই ঘটছে চুরি ছিন্তাই সহ বিভিন্ন অপরাধ । বর্তমানে এই স্বাস্থ্য কমপ্লেক্্রটি চেনা অচেনা অপরাধীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে ।তেলিহাটি ইউপির ৫ নং ওয়ার্ডটি এই টেংরা গ্রাম । এই গ্রামের একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান যেটি স্বাস্থ্য কমপ্লেক্্রর নিকটেই অবস্থিত । এই এলাকার শিক্ষানুরাগী ও সচেতন মহল বর্তমানে খুবই সংকিত । ৫নং ওয়ার্ড সদস্য শফিকুল ইসলাম বলেন চেনা অচেনা অপরাধীদের বিচরণ ঘটে এখানে । এলাকার তালিকাভূক্তমাদক সেবী ও বিক্রেতাদের বারবার সতর্ক করা সর্ত্বেও তারা যেন থামতেই চাচ্ছে না । দিনে যেমন তেমন রাত হলেই যেন বেপরোয়া হয়ে যায় । সারা রাত চলে মাদক সেবন ও বেচাকেনা মহৎসব । ৫নং ওয়ার্ড এর সাবেক মেম্বার আমির হোসেন বলেন এখানে মাদক সেবীদের আড্ডা হয় তা আমরা শুনেছি তবে নিজ চোখে কখনো দেখীনি ।

শ্রীপুর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জিনাত শারমিন বলেন , তেলিহাটি ইউপির পরিবার কল্যাণ কেন্দ্রের পরিত্যক্ত কক্ষের মাদক সেবীদের অভয়ারণ্যর কথা স্বীকার কওে বলেন ,এটি ইউনিয়ন পরিষদেও নিকটেই অবস্থিত । এই কেন্দ্রের সভাপতি হলো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বাতেন সরকার । তিনি ইচ্ছা করলেই যে কোন মূহূর্তেই এটি গুড়িয়ে দিতে পারেন । ইতিপূর্বে আমি সাবেক ইউএনও মেডাম রেহেনা আক্তারের সাথে কথা বলেছিলাম । বিভিন্ন ব্যস্ততায় তিনি কোন ব্যবস্থা নিতে পারেননি । তবে সদ্য যোগদানকৃত ইউএনও স্যারের সাথেও আমার কথঅ হয়েছে তিনি আমাকে বলেছেন ব্যবস্থ্যা নিবেন ।
তেলিহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও তেলিহাটি আরডিসির সভাপতি আব্দুল বাতেন সরকার বলেন আমি এই বিষয়টি ইত্যেমধ্যে জেনেছি অচিরেই অভিযোক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিবো ।
শ্রীপুর থানার অফিসার ইনচার্জ জাবেদুল ইসলাম বলেন মাদকের বিরুদ্ধে আমাদের অভিযান চলছে । আমরা খুব শীঘ্রই এসব তালিকাভক্ত মাদক ব্যবসায়ী ও সেবনকারীদের আইনের আওতায় আনা হবে ।
শ্রীপুর উপজেলা সদ্যযোগদানকারী উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ সামসুল আরেফীন বলেন পরিবার পরিকল্পনা কর্মকর্তার মাধ্যমে আমি বিষয়টি জেনেছি । আজই এই বিষয়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করবো ।