সম্পাদকীয়
  মানবতার এক উজ্জল দৃষ্টান্ত ঈদ উৎসব
  27-05-2019

সম্পাদকীয়

প্রতি বছর দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর পশ্চিম আকাশে শাওয়ালের একফালি চাঁদ মুসলিম জাহানকে জানান দেয় ঈদ বার্তা। ঈদ মানে আনন্দ। ঈদ মানে খুশি। অন্যান্য উৎসব থেকে ঈদের পার্থক্য হল- সবাই এর অংশীদার। কোনো ভেদাভেদ নেই। মানবতার এক উজ্জল দৃষ্টান্ত মুসলিম জাহানের ঈদ উৎসব। কোনো শ্রেনী বৈষম্য নেই ঈদ উদযাপনে। নেই, মানবতা ক্ষুন্ন করার প্রয়াস। বরং ঈদ আনন্দকে ভাগাভাগি করে নিতে একে-অপরকে সহযোগীতা করার মানসিকতা লক্ষনীয়।
ঈদের নামাজের ভেতর দিয়ে ঈদ-উল-ফিতর উদযাপন করা হয়। নতুন পোশাক পরে সকালে ঈদগাহে নামাজ আদায়ের মধ্য দিয়ে শুরু হয় দিনের কর্মসূচী। নামাজ শেষে কোলাকুলি করেন পরিচিত-অপরিচিত, ধনী-দরিদ্র, ছোট-বড় সবাই।
এই দিন আনন্দে মেতে ওঠে সব শ্রেনীর মানুষ। ঈদ-উল-ফিতরের মূল তাৎপর্য বিভেদমুক্ত জীবনের উপলব্ধি। ভুল-ভ্রান্তি, পাপ-পঙ্কিলতা মানুষের জীবনে কমবেশি আসে ইচ্ছায়-অনিচ্ছায়। কিন্তু পরম করুণাময় আল্লাহ্ চান মানুষ পাপ ও বিভ্রান্তি থেকে মুক্ত হয়ে সৎপথে ফিরে আসুক। সম্প্রীতির আনন্দধারায় সিক্ত হয়ে উন্নত জীবন লাভ করুক। ঈদ-উল-ফিতর মানুষকে এই শিক্ষা দেয়। দিবসটির উৎসব তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে সমাজের ধনী-দরিদ্রের সম্প্রীতি ও সহমর্মিতার মধ্য দিয়ে। শ্রেণীবৈষম্য বিসর্জনের মধ্য দিয়েই এ আনন্দ সার্থক হয়ে ওঠে। সবার মাঝে নিজেকে বিলিয়ে দেয়ার মধ্যে রয়েছে অপার আনন্দ। ঈদের দিন ধনী-গরিব নির্বিশেষে সবাই এক কাতারে শামিল হয়ে মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে। ঈদের আগের এক মাস সিয়াম সাধনার মাধ্যমে আমরা আত্মাকে পরিশুদ্ধ করি। অপরের দুঃখ-কষ্ট বুঝতে সচেষ্ট হই। রোজার প্রধান লক্ষ্য ত্যাগ ও সংযম। রোজার কঠোর অনুশীলন ব্যক্তিগত আত্মশুদ্ধি এবং গরিব-দুঃখী-অনাহারীদের কষ্ট অনুভবের প্রেরণা দেয়। এ সময় গরিব-দুস্থদের ঈদের আনন্দে শরিক করার জন্য রয়েছে ফিতরা ও যাকাতের ব্যবস্থা, যা বিত্তবান প্রতিটি মুসলমানের জন্য অবশ্যই প্রদেয়। প্রকৃত মুমিনদের কাছে তাই রমজান ও ঈদ-উল-ফিতরের গুরুত্ব যেমন, তেমনি বাকি এগার মাস তথা, প্রতিটি দিবস ও মুহূর্তই মানবিকতার সুমহান আদর্শে উজ্জীবিত।
পরিশেষে ঈদুল ফিতর উপলক্ষে আমরা সকলের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করি। কামনা করি হাসি-খুশি ও ঈদের আনন্দে ভরিয়া উঠুক প্রতিটি প্রাণ। ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে সংযম, সৌহার্দ্য ও সম্প্রীতির পরিবেশ পরিব্যাপ্তি লাভ করুক। আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাষায় সবাইকে জানাই ঈদের শুভেচ্ছা ‘পথে পথে আজ হাঁকিব, বন্ধু, ঈদ মোবারক আস্-সালাম।
ঈদের এই আনন্দ আমরাও ভাগ করে নিতে চাই, মানবাধকার খবরের প্রিয় পাঠক, লেখক, উপদেষ্টাবৃন্দ, বিজ্ঞাপনদাতা, এজেন্টসহ সব শুভানুধ্যায়ীর সঙ্গে। সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা, অভিনন্দন ও ঈদ মোবারক।