জাতীয়
  গভীর নিম্নচাপে রূপ নিয়েছে ‘ফণী’, বন্দরে ৩ নম্বর সর্তকতা
  04-05-2019

অনলা্ইন ডেস্ক: ঝড় ‘ফণী’ গভীর নিম্নচাপে রূপ নিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ কারণে সর্তকতা নামিয়ে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা জারি করা হয়েছে।

আজ শনিবার দুপুর ১টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে আবহাওয়া অফিসে ঘূর্ণিঝড়ের সর্বশেষ অবস্থান ও পরিস্থিতি সম্পর্কে এ তথ্য জানান অধিদপ্তরের পরিচালক আয়েশা খাতুন।

তিনি বলেন, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। তেমনিভাবে চট্টগ্রাম ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া কক্সবাজারে ৪ নম্বর সতর্কতা সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। অর্থাৎ চট্টগ্রাম, পায়রা, মোংলা এবং কক্সবাজার এই চার সমুদ্রবন্দরেই বর্তমানে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে বলে জানান অধিদপ্তরের পরিচালক।

আয়েশা খাতুন বলেন, ‘অমাবশ্যা আছে এবং আমাদের কোস্টাল রিজিওনে বায়ুচাপের তারতম্যের আধিক্য আছে, সেই কারণেই আমরা যে উপকূলীয় জেলাসমূহ আছে যেমন- চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, হাতিয়া, সন্দ্বীপ, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ২-৪ ফুট উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।’

‘এ কারণে বঙ্গোপসাগর ও গভীর সাগরে যে সমস্ত মাছ ধরার নৌকা ও ট্রলার আছে, তাদেরকে আমরা এখনো নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দিয়েছি’, বলেন অধিদপ্তরের পরিচালক।

তিনি বলেন, ‘ঘুর্ণিঝড় ফণী যে আমাদের ঢাকা-ফরিদপুর অঞ্চলসহ পার্শ্ববর্তী অঞ্চলে ছিল-এটি দুর্বল হয়েছে এবং দুর্বল হওয়ার কারণে আমার বলেছি যে এটা আমাদের গভীর নিম্নচাপ আকারে পাবনা, টাঙ্গাইল এবং ময়মনসিংহ এলাকার ওপরে আছে এবং এর আশপাশের এলাকায় আছে। 
এবং আমরা বিপদ সংকেত নামিয়ে ফেলতে বলেছি। তো সেই ক্ষেত্রে যারা সাইক্লোন সেল্টারে আছে, সেই হিসেবে আমাদের অ্যাডমিনিস্ট্রেশন ব্যবস্থা নিবে, সিদ্ধান্ত নিবেন।’

আয়েশা খাতুন আরও বলেন, ‘আজকে সকাল থেকে এবং দুপুর ১২টা পর্যন্ত দেশের অনেক স্থানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হয়েছে এবং অনেক স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়েছে। আমাদের পূর্বাভাস হচ্ছে যে এখনো এই গভীর নিম্নচাপটির প্রভাবেও দেশের অনেক স্থানে বৃষ্টি হতে পারে ঝড়ো হাওয়াসহ। যার গতিবেগ থাকতে পারে ৫০ থেকে ৬০ কিলোমিটার।’

 মানবাধিকার খবরঃ মোঃ রবিউল ইসলাম