খেলাধুলা
  বিশ্বকাপ ফুটবল রাশিয়া-২০১৮
  13-06-2018

খেলাধুলা
বিশ্বকাপ ফুটবল রাশিয়া-২০১৮
যে দেশে গরিবের গায়ে ঈেেদর পোশাক জোটেনা, সে দেশে উড়ে হাজারো ভিনদেশী পতাকা
॥ আছিয়া আক্তার স্বপ্না॥
বিশ্বকাপকে সামনে রেখে ফুটবল-প্রেমিদের মনে উঠে এসেছে আনন্দের জোয়ার । বিশ্বকাপ এলেই দেখা যায় বাংলাদেশের ফুটবল প্রেমিকদের তুফান । আকাশে উড়তে থাকে নানা রঙের ভিন্ন দেশের পতাকা ।
বাঙালিরা একটু বেশি সাংস্কৃতিক ও সাচ্ছন্দ্য প্রিয়। বিশ্বকাপ সামনে এলে দেখা যায় বিভিন্ন দলের সমর্থকরা পতাকা তৈরী করছেন তাদের নিজ জায়গা জমি বিক্রি করে। বাড়ির রঙ করছে প্রিয় সমর্থন দলের পতাকায় ।
কিন্তু কথা হচ্ছে এটা কতটা যুক্তি সংগত ?। যে দেশে গরিবরা সচ্ছলভাবে জীবন যাপন করতে অক্ষম, ঈদে নতুন পোশাক কেনাকাটা তাদের কাছে দুস্কর । সেই দেশের লোকেরা তাদের অর্থ ব্যয় করছে ভিন্ন দেশের পতাকা ক্রয়ে।
কিন্তু কেন ? বাংলাদেশ ছাড়া আমরা কি পারছি অন্য কোনো দেশে গিয়ে আমাদের দেশের পতাকা উওোলন করতে?
না, পারছিনা । তবে আমাদের কেন এতো জোয়ার ? মানব কল্যানে অসহায় ও হত দরীদ্রদের পাশে থেকে এমন কিছু করা উচিত যাতে বাংলাদেশে সচ্ছল ও উন্নত রাষ্ট্র হিসিবে পরিচিতি পায়, যাতে আমরা সম্মানের সহিত আমাদের পতাকা উত্তোলন করতে পারি।
রোহিঙ্গাদের পাশে দাঁড়ালেন ফুটবলার এমেকা
॥মানবাধিকার খবর প্রতিবেদন॥
কুতুপালংয়ে রোহিঙ্গা শরণার্থীদের দেখতে গিয়েছেন বিশ্বকাপ ফুটবলে নাইজেরিয়ার প্রতিনিধিত্ব করা এমেকা ইউজিগো। ৭ মে সকালে ঢাকার হাতিরপুলে পিকামলি সেন্টার থেকে জাতীয় প্রেস ক্লাব হয়ে রওয়ানা দেন তিনি।ওয়ার্ল্ড ফুটবলারস্ ফোরামের আহ্বায়ক ড. আব্দুল ওয়াদুদের আমন্ত্রণে রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়াতে আমেরিকা থেকে বাংলাদেশে ছুটে এসেছেন এমেকা ইউজিগো।
বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অর্থ সহায়তার জন্য তহবিল সংগ্রহে তিনি মাঠে নেমেছেন । তার এই উদ্যোগের সঙ্গে রয়েছে ওয়ার্ল্ড ফুটবলারস ফোরাম। বিপন্ন ও মানবতার পাশে দাঁড়াতে সবার সহমর্মিতা নিতে কলকাতা হয়ে সড়ক পথে দৌড়ে ঢাকায় আসেন এমেকা। ঢাকা থেকে দৌড়ে কুমিল্লা, ফেনী, চট্টগ্রাম হয়ে কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গা শরণার্থীদের ক্যাম্পে যাবেন তিনি।
দু’টি প্রদর্শনী ফুটবল ম্যাচ আয়োজনের কথাও জানান এমেকা। রোহিঙ্গাদের সাহায্য করতে ইতালির সাবেক ফুটবলার এবং নাইজেরিয়ার সাবেক ফুটবলারদের নিয়ে প্রতি ফুটবল ম্যাচ আয়োজনের কথাও জানান এই নাইজেরিয়ান। এছাড়াও ভারতের মাটিতে তিনটি প্রীতি ম্যাচ আয়োজনের মধ্য দিয়ে রোহিঙ্গাদের জন্য ফান্ড আয়োজনের কথা জানান এমেকা।