আইন ও পরার্মশ
  ঘুষ দুর্নীতিমুক্ত ভূমি ইউনিয়ন অফিস হতে পারে দেশের আদর্শ মডেল
  18-04-2018

॥ রাহাত আমিন অভি, বাগেরহাট ॥
গজালিয়া ইউনিয়ন ভূমি অফিস হতে পারে দেশের আদর্শ মডেল । আমি এবং আমার অফিস দুর্নীতি মুক্ত । এক সাহসী উচ্চারন । জমির দাখিলা আনতে গিয়ে অনেকেই শিউরে ওঠেন । প্রতি বছর জমির খাজনা আদায়ে মাইকিং করেও যেখানে পরিমিত রাজস্ব আদায় হতো না । এ অফিসে দাখিলা আনতে গিয়ে ডিজিটাল ব্যানারে চোখ পড়ল । ঐ লেখাটি দেখে গর্বে বুকটা ভরে উঠল।
এর আগে এ অফিসটি ঘুষ ও দুর্নীতিতে আচ্ছন্ন ছিল । কেউ ভয়তে খাজনা দিতে যেত না । যে খাজনা হত সরকারীভাবে তার প্রায় ৫০ গুন বেশি টাকা ঘুষ দিতে হত । এর অনেক প্রমান ও স্বাক্ষ্য বহন করে ভুক্তভোগী জমির কৃষক ও বাড়ির মালিকগন । বাগেরহাটের কচুয়া উপজেলার গজালিয়া ও ধোপাখালী ইউনিয়নের এ অফিসটি এখন সম্পূর্ন ঘুষ ও দুর্নীতিমুক্ত । খাজনা ও দাখিলা কাটতে লাইন পড়ে যায় । যে কৃষক রাজস্ব প্রদান করে এলাকার অন্যকে বলেন অতিরিক্ত টাকা লাগে না । এভাবেই কৃষকদের মুখে বিজ্ঞাপনী সংস্থার মত মাইকিং ছাড়াই ৮০ শতাংশের অধিক রাজস্ব আদায় হয়েছে ।
ইউনিয়ন ভূমি উপ- সহকারী কর্মকর্তা রাজস্ব প্রশাসন জনাব মোঃ জাকির হোসেন । তিনি একজন সৎ আদর্শবান এবং সম্পূর্ন ঘুষ ও দুর্নীতিকে গর্হিত কাজ মনে করে একনিষ্ট সততার সাথে দায়িত্ব পালন করছেন । তিনি বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যান সমিতির বাগেরহাট জেলা শাখার সাধারন সম্পাদক হিসেবেও অতিরিক্ত দায়িত্ব পালন করে জেলাবাসীকে এক অনন্য সেবা প্রদান করছেন । জাকির হোসেন এর আগে বাগেরহাট জেলা রেডক্রিসেন্ট যুব প্রধান হিসেবে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করার এক গৌরবময় ইতিহাস রয়েছে । অসহায় গরীব মুমুর্ষ রোগীদের ক্ষেত্রে নিজেরা চাঁদা প্রদান করে শত শত ব্যাগ ছাড়াও তিনি নিজে তার শরীর থেকে এ পর্যন্ত ৪৪ ব্যাগ রক্ত প্রদান করেছেন । জাকির হোসেন বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত থেকে দেশ ও জাতির কল্যানে নিরলস কাজ করে যাচ্ছেন । তিনি বাগেরহাট জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের যুব প্রধান হিসেবে দায়িত্ব পালনকালে শুধু সঞ্চিত অর্থ জমা করতেন । তিনি কোন বেহুদা কাজে খরচ করতেন না ।  জাকির হোসেন বাগেরহাট সংলাপ সাহিত্য আসরের অন্যতম সংগঠক । তিনি একজন কবি প্রবন্ধকার এবং লেখক ।
এ অফিসের আওতাধীন মৌজার সংখ্যা ২৩টি । মোট আয়তন ৩০.৮৬ বর্গকিলোমিটার । জমির পরিমান ৮,০৬৬.৫১ একর । এর মধ্যে কৃষি ৭,৯৩৫.৯৮ একর । অকৃষি ১৩০.৫৩ একর । খতিয়ান সংখ্যা ৭,৫০১ টি । মোট হোল্ডিং সংখ্যা ৭,৭৫৫ টি । আবাসিক ১৩৫.৩০ একর । বানিজ্যিক ২.৮৫ একর হাট বাজার দোকানপাট । সরকারী প্রতিষ্ঠান ১২.২১৫০ একর । বেসরকারী প্রতিষ্ঠান স্কুল মাদ্রাসা ১০.১৫ একর । খাস জমির পরিমান ৪৭৫.৯০ একর । গ্রামের সংখ্যা ৩৬ টি । মোট জনসংখ্যা ১,৬৭,০৭০ জন । পুরুষ ৮১,৫৩৫ জন । মহিলা ৮৫,৫৩৫ জন । হাইস্কুল ০৫ টি । সরকারী প্রাথমিক বিদ্যালয় ১৫ টি । মাদ্রাসা ০৩ টি । মসজিদ ৪৩ টি । মন্দির ০৮ টি । ঈদগাহ ০৯ টি । জনাব জাকির হোসেন একজন উন্নত চরিত্রের । অত্যন্ত সাদাসিধে সহজ সরল জীবন যাপন করেন । তিনি বলেন, সরকার কর্তৃক যে বেতন পাই । তা দিয়ে সংসার সামাজিক কর্মকান্ড রক্ষা করতে সর্বদা নিয়োজিত । অতিরিক্ত অবৈধ টাকার কোন প্রয়োজন বা চাহিদা আমার নেই । আমি আমার জীবনের শেষ দিন পর্যন্ত নিরলসভাবে স্বচ্ছ থেকে মানুষের সেবা করতে চাই । জাকির হোসেন ২০১৭ সালের ২১ শে আগষ্ট দায়িত্ব পালনের পর এখানে ভূমির মালিকদের এক প্রকার স্বস্তি ফিরে এসেছে । এলাকার গজালিয়া একটি বৃহৎ বাজার । এখানে সর্বত্রই দোকান এবং ব্যবসায়ীদের মুখে মুখে জাকির হোসেনের গুনকীর্তন এবং এই অফিস দুর্নীতিমুক্ত হওয়ায় বাগেরহাটে অন্যান্য ভূমি অফিস ঘুষ ও দুর্নীতিমুক্ত করতে এলাকার জনগন মাননীর জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয় দৃষ্টি আকর্ষন করেছেন । বাংলাদেশের মধ্যে এ অফিসটি হতে পারে দেশের একটি আদর্শ মডেল । আমি মাত্র দু`বার গজালিয়া ভূমি অফিসে এসে এবারই প্রথম এক ব্যাতিক্রমী সেবা প্রদান দেখে সত্যিই মুগ্ধ । জনবল কম হলেও যারা আছেন তারা অত্যন্ত আন্তরিক ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন । এটি আমার নিজ এলাকা আমি নিজে গর্বিত । সকল কর্মকর্তা ও কর্মচারীরা যেন এভাবেই দেশের কাজে অগ্রনী ভূমিকা সততা ও আদর্শকে সমুন্নত রাখতে পারেন । আমি তাদের সাফল্য ও নিরাময় জীবন কামনা করছি ।বাগেরহাট জেলার ছোট্ট একটি উপজেলার নাম কচুয়া । এর মধ্যে গজালিয়া ও ধোপাখলী ইউনিয়নের প্রধান অর্থকরী ফসল ধান নারকেল ভূট্টা সুপারী আঁখ তরমুজ মাছের ঘের তাল খেজুর গুড় আর হরেক রকম সবজী ক্ষেত । এ মৌসুমে ধানের ও তরমুজের বাম্পার ফলনে কৃষক ও কৃষাণীর মুখে হাসি ফুটতে শুরু হয়েছে । ভূমি ইউনিয়ন ভূমি উপ- সহকারী রাজস্ব প্রশাসন জাকির হোসেন বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যান সমিতির বাগেরহাট জেলা শাখার সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালনকালে জবাবদিহিতা নিরপেক্ষতা স্বচ্ছতা ও শৃংখলা ফিরিয়ে আনতে নিরলস কাজ করে যাচ্ছেন । এটি তার দৃঢ় চেতা মনোবল । শক্তি সাহস জোগায় প্রতিনিয়ত । ধোপাখালী - গজালিয়া দু`টি ইউনিয়ন যেন সুন্দর একটি বাংলাদেশ । এটি হতে পারে দেশের একটি অন্যতম ঘুষ দুর্নীতিমুক্ত আদর্শ ভূমি অফিস ।