আন্তর্জাতিক
  কলকাতায় বিজয় দিবস উদ্যাপন অনুষ্ঠানে ওবায়দুল কাদের মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংসের ষড়যন্ত্র চলছে
  11-01-2018

॥ দিশা বিশ্বাস, কলকাতা ॥
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করতে এখনো স্বাধীনতাবিরোধীদের ষড়যন্ত্র চলছে। ষগযন্ত্রের ছুরি ও বুলেট এখনো তাড়া করছে বঙ্গন্ধুকন্যা শেখ হাসিনাকে । সেই ষড়যন্ত্র সম্মিলিতভাবে প্রতিহত করে মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে হবে। ভারতের পুশ্চিমবঙ্গের কলকাতায় বাংলাদেশের বিজয় দিবস উপলেক্ষে পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের এ কথা বলেন । ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব চিরদিনের উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে যে বন্ধুত্ব গড়ে উঠেছে, তা আজও অটুট। আমরা এখনো সেই বন্ধুত্বের বন্ধনে আছি এবং থাকব। সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ আমাদের অভিন্ন শত্রু। এই অভিন্ন শত্রুকে আমাদের ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করতে হবে।’
তিস্তার পানিবণ্টনের ব্যাপারে ওবায়দুল কাদের বলেন, ৬৮ বছরের ছিটমহল সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান হয়েছে। তিস্তার পানিবণ্টন সমস্যাও অেিচরে সমাধান হবে। তিনি বলেন, ‘আমাদের উত্তরাঞ্চলে পানির সমস্যা রয়েছে ভারত সরকার এ ব্যাপারে আমাদের আশ্বস্ত করেছে। আমরা চাই তিস্তাসহ অভিন্ন নদীর পানিবণ্টনে ন্যায়সম্মত সমাধান।’ এ ব্যাপারে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইতিবাচক সমর্থন প্রত্যাশা করে সেতুমন্ত্রী বলেন, ‘ মমতা দিদির সঙ্গে আমাদের সুমধুর সম্পর্ক রয়েছে। আমরা মনে করি, আলাপ-আলোচনার মাধ্যমে এই সমস্যার সমধান হবে।’ এই অনুষ্ঠানেরর উদ্বোধন করেন বাংলাদেশের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। অনুষ্ঠানের সমাপনী দিনে আরও বক্তৃতা করেন পশ্চিমবঙ্গের গ্রাম উন্নয়নবিষয়ক মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, সাংবাদিক আবেদ খান ও ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন কলকাতায় নিযুক্ত উপহাইকমিশনার তৌফিক হাসান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মানবাধিকার খবর সম্পাদক  মোঃ রিয়াজ উদ্দিনও উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান উপস্থাপনা করেন শমী কায়সার ও রোকেয়া প্রাচী। পাঁচ দিনের এই অনুষ্ঠানে ছিল মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা সভা, নজরুলসংগীত, রবীন্দ্রসংগীত, লোকসংগীত, বাউলগান, লালনগীতি, মুক্তিযুদ্ধভিত্তিক আলোকচিত্র, চলচ্চিত্র প্রদর্শনী ইত্যাদি।