আন্তর্জাতিক
  ভারতে জাতীয় খাবারের তকমা পেতে চলেছে খিচুরি
  01-11-2017

॥ কলকাতা প্রতিনিধি ॥

ভারত এবং বাংলাদেশের আম জনতার এক খাবারের নাম খিচুরি। পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, ঝাড়খন্ড, বিহার , উড়িষ্যা, উত্তর প্রদেশ সহ ভারতের বিভিন্ন রাজ্য এবং বাংলাদেশে চালডালের এই খাবার খিচুরি হিসাবে সর্বত্র পরিচিত হলেও ভারতের সব রাজ্যেই খিচুরি খেয়ে থাকে আমজনতা।

তবে পশ্চিমবঙ্গ সহ উত্তর এবং পশ্চিম ভারতে খিচুরি নামে পরিচিত হলেও দক্ষিণ ভারতে এই খিচুরি তাদের আঞ্চলিক ভাষার নানা নামে পরিচিত। ভারতে জাতীয় পশু পাখি ফুল ইত্যাদি থাকলেও নেই জাতীয় খাবারের নাম। তাই ভারতের কেন্ত্রীয় সরকার এবার জাতীয় খাদ্য হিসাবে খিচুরি নাম ঘোষণার প্রস্তাব তুলেছে। কারণ, ভারতের সর্বত্র খিচুরি খাওয়ার প্রচলন আছে। খিচুরি তৈরি করতে সময় কম লাগে। খরচ কম হয় ।

আমজনতার রসনাতৃপ্তিতে এই খিচুরির তুলনা নেই। চাল ডালের সঙ্গে মাছ মাংস ডিমের সংমিশ্রনেও তেরি হচ্ছে এই খিচুরি। তাছাড়া খিচুরির সঙ্গে বেঙ্গুন, আলু, পাপর ভাজা ইত্যাদি এনে দেয় রসনা তৃপ্তিতে নতুন মাত্রা। ভারতে জাতীয় খাবার হিসাবে কোনও খাদ্যদ্রব্যের নাম তালিকায় না থাকলেও পৃথিবীর বহুদেশে রয়েছে তাদের দেশের নিজস্ব খাদ্যদ্রব্যের নাম। বৃটিশদের মূল খাদ্য ফিস অ্যান্ড চিপস, জাপানের সুসি, হাঙ্গেরির গুলাস, ইতালির পিৎজা, পাস্তা, রিসোত্তো, ফ্রান্সের ক্রেপ, নেপালের ডালভাত, পাকিস্তানের বিরিয়ানি, নেহারি ইত্যাদি।

এবার সেই তালিকায় ঠাঁই পেতে চলেছে ভারতের খিচুরি। যদিও এখনো পৃথিবীর বহুদেশে ভারতীয় নানাখাদ্যের ডিস জনপ্রিয়তা লাভ করেছে। এদিকে ভারতের খিচুরিকে জাতীয় খাদ্য হিসাবে ঘোষণা দেওয়ার জন্য উদ্যাগ নেওয়া হয়েছে। উদ্যোগ নিয়েছে

ভারতের কেন্দ্রীয় খাদ্য ও খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রক। এই মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হরসিমরত কৌর বাদল। তিনি প্রস্তাব দিয়েছেন ভারতের জাতীয় খাবার হিসাবে খিচুরির নাম ঘোষণার। ৩ নভেম্বর থেকে ভারতের রাজধানী নতুন দিল্লিতে শুরু হ”েছ তিনদিনব্যাপী ’ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া মেলা’ ।

এর মূল আয়োজক ভারত। সঙ্গী রয়েছে ডেনমার্ক, জাপান এবং জার্মানি। ফোকাস কান্ট্রি হিসাবে থাকছে ইটালি ও নেদারল্যান্ডস। ৩ নভেম্বর শুক্রবার এই মেলার উদ্বোধন করবেন ভারতের উপরাস্ট্রপতি ভেংকাইয়া নাইডু। আর এই উৎসব ঘিরে ৪ নভেম্বর অনুষ্ঠিত হবে খিচুরি রান্নার এক মহোৎসব। এখানে ভারতের খিচুরি রান্না করতে উপস্থিত হবেন ভারতের সেরা শ্যেফরা।

তারা একসঙ্গে এক হাড়িতে রান্না করকেন ৮০০ কেজি চালডালের খিচুরি। এদিন উপ¯ি’ত থাকবেন গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস এর কর্মকর্তারা। এর আগে একসঙ্গে ৮০০ কেজির খিচুরি রান্নার রেকর্ড কোথায়ও নেই। ফলে এই খিচুরি রান্নার রেকর্ড ঠাঁই পেতে চলেছে গিনেস বুকে। পাশাপাশি এদিনই ঘোষণা হতে পারে ভারতের জাতীয় খাবার হিসেবে খিচুরির নাম।