অর্থনীতি-ব্যবসা
  বসুন্ধরায় ডেনিম এক্সপো সমাপ্ত
  01-11-2017


॥ মানবাধিকার খবর প্রতিবেদন ॥


রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বাংলাদেশ ডেনিম এক্সপোর সপ্তম সংস্করণের সাড়াজাগানিয়া সমাপনী হয়েছে। দুই দিনব্যাপী এ এক্সপোয় বাংলাদেশ, ভারত, পাকিস্তান, হংকং, চীন, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর, স্পেন, তুরস্ক, ভিয়েতনামের ৬৫টি প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন করেছে। এই শো’র থিম ছিল ‘ট্রান্সপারেন্সি’। যেখানে ৫ হাজার ১২৩ জন দর্শক, ১ হাজার ১৫টি কোম্পানি ও ৫২টি দেশ অংশ নেয়।

এবারের এক্সপোতে বাংলাদেশ থেকে বেশিসংখ্যক ডেনিম প্রস্তুতকারক প্রতিষ্ঠান অংশগ্রহণ করে; যা ডেনিম শিল্পে বাংলাদেশের সামর্থ্যরে জানান দেয়। তাদের মধ্যে প্যাসিফিক জিন্স, অনন্ত, বিটপি, ডেকো ও রেমন্ড ইকো অন্যতম। এক্সপোয় সাতটি সেমিনার ও একটি প্যানেল আলোচনা হয়; যাতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশেষজ্ঞরা তাদের মতামত উপস্থাপন করেন। ট্রান্সপারেন্সি বা স্বচ্ছতাকে কেন্দ্র করে সম্প্রতি বাংলাদেশ ডেনিম মিলস ও কারখানাগুলোয় যে অগ্রগতি হয়েছে তা বিভিন্ন কার্যক্রম এবং ঘটনার মাধ্যমে এই শোতে তুলে ধরা হয়। তা ছাড়া এক্সপোর প্রথম দিন সন্ধ্যায় প্যাসিফিক জিন্স গ্রুপের উদ্যোগে অনুষ্ঠিত হয় বিশেষ ফ্যাশন শো ডেনিম ইনোভেশন নাইট।

অভিনব ডিজাইন এবং সৃজনশীল ডেনিম পোশাক প্রস্তুতে বাংলাদেশের নৈপুণ্য ও সক্ষমতাকে বিশ্বের কাছে তুলে ধরাই ছিল এই ফ্যাশন শো’র উদ্দেশ্য। বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত এই আন্তর্জাতিক মানসম্পন্ন এবং এই মাত্রার ফ্যাশন শো দর্শকদের ব্যাপক প্রশংসা অর্জন করে। বাংলাদেশ ডেনিম এক্সপোর প্রতিষ্ঠাতা ও সিইও মোস্তাফিজ বলেন, ‘এটি আমাদের জন্য এবং আমাদের দেশের জন্য একটি উল্লেøখযোগ্য অগ্রগতি। ডেনিম ও পোশাকশিল্পের উন্নতির মাধ্যমে বাংলাদেশকে শ্রেষ্ঠ হিসেবে তুলে ধরাই বাংলাদেশ ডেনিম এক্সপোর অন্যতম লক্ষ্য। সর্বোত্তম চর্চা ও অংশীদারিত্বের মাধ্যমে পোশাকশিল্পকে আরও স্বচ্ছ করার জন্য ক্রমবর্ধমান সহযোগিতা এবং একসঙ্গে কাজ করা প্রয়োজন। ’