সম্পাদকীয়
  ১০ নভেম্বর নূর হোসেন দিবসে বিনম্র শ্রদ্ধা
  01-11-2017

প্রতিষ্ঠিত হোক মানুষের অধিকার ও প্রকৃত গনতন্ত্র

গনতন্ত্রের জন্য নভেম্বর মাস বাংলা ও বাঙ্গালী জাতির স্মরনীয় ও শিক্ষনীয় মাস। ১০ নভেম্বর শহীদ নূর হোসেন দিবস। ১৯৮৭ সালের এই দিনে বঙ্গবন্ধু আদর্শে অনুসারী নূর হোসেন “সৈ¦রাচার নিপাক যাক/গনতন্ত্র মুক্তি পাক” শ্লোগান বুকে-পিঠে ধারন করে শহীদ হয়েছিলেন। কবি শামসুর রহমান নূর হোসেনের আত্মত্যাগের বর্ননা করেছিলেন তার “বুক তার বাংলাদেশের হৃদয়” কবিতায় এ ভাবে উদোম শরীরে নেমে আসে রাজপথে, বুকে-পিঠে/রৌদ্রের অক্ষরে লেখা অনন্য শ্লোগান/বীরের মূদ্রায় হাটে মিছিলের পুরোভাগে এবং হঠাৎ/ শহরে টহলদার ঝাঁক ঝাঁক বন্ধুকের সীসা/নূর হোসেনের বুকে নয় যেন বাংলাদেশের হৃদয় / ফুটো করে দেয়; বাংলাদেশ / বনপোড়া হরিনীর মত আর্তনাদ করে, তার /বুক থেকে অবিরল রক্ত ঝরতে থাকে, ঝরতে থাকে।

নূর হোসেন, এক অমিত সাহসী আত্মোৎসর্গকারী প্রেরনাদায়ক যুবকের নাম। স্বৈরাচারের বুলেট আলিঙ্গন করেছিল যে দ্বিধাহীন চিত্তে। সেদিন নূর হোসেনের জীবনদান ছিল গনতান্ত্রিক আন্দোলনের এক মাইল ফলোক, বিসুভিয়াসের আগ্নেগিরির এক জলন্ত লেলিহান শিখা, সেদিন নূর হোসেন হয়ে উঠেছিল সমগ্র বাঙ্গালীর বাংলাদেশ। ক্ষুদিরাম, মাষ্টারদা সূর্যসেন, প্রীতিলতা ওয়াদ্দেদার প্রমুখ শহীদ যে পথ দেখিয়ে গেছেন সেই পথেই নূর হোসেন যুক্ত হলেন আরেক স্বাধীনচেতা আত্মোৎসর্গকারী যুবক হিসেবে। নূর হোসেনের রক্তে রঞ্জিত অর্জিত গনতান্ত্রিক বাংলাদেশে চলছে জঙ্গি মৌলবাদী গোষ্ঠির উম্মত্ততা, প্রকৃত গনতন্ত্র চর্চার অভাব, সংকীর্ন হয়ে আসছে মতপ্রকাশের স্বাধীনতা।

গত ১০ নভেম্বর রংপুরে ঠাকুরপাড়ায় ফেসবুকে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ায় সংঘর্ষে ১ জন নিহত সহ হামলা, লুট, অগ্নি সংযোগ করা হয়। চিরায়িত বাংলা ও বাঙালীর সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন নষ্ট করার জন্য চলছে হিন্দু ধর্মালম্বীদের বাড়িঘরে হামলা ও অগ্নী সংযোগ মন্দিরে আগুন। কয়েক বছর আগে যা হয়েছিল রামুতে বৌদ্ধ বিহারে।

আজ আমরা এই দিনটিকে স্মরন করবো বাংলা ও বাঙালীর চিরায়ত বন্ধনে। কোন অশুভ শক্তি যেন ক্ষতবিক্ষত করতে না পারে। সব অসম্প্রদায়িক শক্তির ঐক্যবদ্ধ প্রয়াসের মধ্য দিয়ে তা এগিয়ে যাক নিরন্তর। নূর হোসেন তুমি ঘুমাও শান্তির পতাকার তলে। অমরত্ব লাভ করুক তোমার আত্মত্যাগে। গনতন্ত্র এগিয়ে যাক শোষন মুক্তির অভিষ্ট লক্ষ্যে। প্রকৃত গনতন্ত্রের মধ্যদিয়ে অধিকার ফিরে পাক মুক্তিকামী মানুষ। এটাই হোক আমাদের প্রত্যাশা।