আন্তর্জাতিক
  মায়ানমারে রোহিঙ্গা মুসলিম গনহত্যার প্রতিবাদে কলকাতায় লক্ষাধিক মানুষের প্রতিবাদ মিছিল
  01-10-2017


॥ ভারত প্রতিনিধি ॥

মায়ানমারে রাখাইন প্রদেশে সংখ্যালঘু মুসলিম জনজাতি মানুষের ওপর চলমান নিপীড়ন এবং গনহত্যার ও নৃশংস পাশবিক অত্যাচারের প্রতিবাদে পঃবঃ- এর ১৮টি মুসলিম সংগঠনের ডাকে সারা বিশ্বের মানুষের সাথে প্রতিবাদে শামিল হল বাংলার মানুষ। এই প্রতিবাদ মিছিলে বৌদ্ধ সংখ্যালঘু এবং মায়ানমার থেকে আগত শরনার্থীরা মিলিত হয়। কলকাতার পার্কসার্কাস সেভেন পয়েন্ট মোড় থেকে প্রায় লক্ষাধিক মানুষের প্রতিবাদ মিছিল বের হয় ধর্মতলার রানি রাসমনি রোডের উদ্দেশ্যে।

সারা বাংলা থেকে লক্ষ লক্ষ মানুষ বাস, ট্রাক, রেলে করে মিছিলে হাজির হয়। আগত প্রতিবাদী মানুষের হাতে ছিল মায়ানমারের চলতে থাকা অত্যাচারিত হওয়া মানুষের ছবিসহ ব্যানার এবং প্ল্যাকার্ড। অনেকের হাতে ছিল মায়ানমারের প্রধানমন্ত্রী সূচির ছবিসহ প্রতিবাদ। উল্লেখ্য মায়ানমারের রাখাইন প্রদেশে উগ্র বৌদ্ধ ও সেনাবাহিনীর হাতে বর্বরোচিত পাশবিক অত্যাচার, গনহত্যা সারা বিশ্বের মানুষকে বিচলিত করেছে। তার প্রতিবাদে ভারতে এই প্রথম প্রতিবাদ মিছিল। এই মিছিল থেকে মায়ানমারের বর্তমান সরকারের বিরুদ্ধে হুশিয়ারী দেওয়া হয়। সেই সঙ্গে ভারত সরকার যেন মায়ানমারের সংখ্যালঘু মানুষের পাশে দাঁড়ায় এবং আন্তর্জাতিক জাতিসঙ্ঘ প্রতিবাদ জানায়।

এদিন কলকাতায় অবস্থিত মায়ানমারের উপরাষ্ট্রদূতের হাতে প্রতিবাদের স্বারকলিপি তুলে দেয় এবং অবিলম্বে যাতে বন্ধ হয় জাতিদাঙ্গা। এইদিন মহামিছিলের প্রতিবাদসভায় বক্তব্য রাখেন, পঃবঃ প্রদেশ কংগ্রেস এর সভাপতি শ্রী অধীর চৌধুরী (এমপি), বিধায়ক জনাব মিলটগ রসিদ, সি.পি. এম নেতা এবং বিধায়ক শ্রী সূজন চক্রবর্তী , ফুরফুরা শরিফের পীরজাদা মাওলানা ত্বহা সিদ্দিক, জনাব কামরুজ্জামান, জামাতে ইসলামী পঃবঃ আমীর মাওলানা নুরউদ্দিন সাহেব। পীরজাদা সাহাফিকু ইসলাম, মুফতি ইমদাদুল্লা, বৌদ্ধ সংখ্যালঘু নেতা হেমেন্দু বিশ্বাস চৌধুরী, মাওলানা বাহাউদ্দিন সাহেব। মিছিল শেষে বিশ্ববাসীর জন্য শানিত দেওয়া হয়।