জাতীয়
  বিশ্বের ১৮ নারী নেতার তালিকায় শেখ হাসিনা
  01-07-2017


বিশ্বস্বীকৃত গ্রন্থে বিশ্বে ১৮ জন  নারী নেতার মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন, ইতিহাস ও অর্জন উল্লেখ্য করা বাংলাদেশের জন্য এক বিরাট অর্জন। যুক্তরাষ্ট্রের শিক্ষাবিদ ও মানবাধিকারকর্মী রিচার্ড ও’ব্রেইনের বর্তমান বিশ্বের ১৮জন নারী রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর জীবন ইতিহাস ও গুরুত্বপূর্ণ অর্জন নিয়ে প্রকাশিত ‘উইমেন প্রেসিডেন্টস অ্যান্ড প্রাইম মিনিস্টার্স’ শীর্ষক গ্রন্থে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভিন্ন মাপের এক রাজনীতিক হিসেবে উপস্থাপন করা হয়েছে। এতে গণতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার সংগ্রাম ও অর্জনকে গুরুত্ব দিয়ে তুলে ধরা হয়েছে।
শেখ হাসিনা বলিষ্ঠ ভূমিকা রাখছেন বলেই বিদেশেও মানুষের কাছে এ ধরনের মূল্যায়ন পাচ্ছেন। লেখক রিচার্ড ও’ব্রেইন তার জ্ঞান এবং জানার পরিধি থেকে বিচার ও মূল্যায়ন করে এই বইটি লিখেছেন।
আর এই মূল্যায়নের জায়গায় লেখক যখন বাংলাদেশের প্রধানমন্ত্রীর নাম এনেছেন এবং তার জীবনের বিস্তারিত অংশ তুলে ধরেছেন তখন তা অবশ্যই দেশের জন্য ইতিবাচক পদক্ষেপ বলে বিবেচিত হবে বলে মনে করছে বিশিষ্ট জনেরা। এর আগেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ইতিবাচক কর্মকাণ্ডের জন্য আন্তর্জাতিকভাবে বিভিন্ন স্বীকৃতি পেয়েছেন। ‘নারী রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী’ শীর্ষক বইয়ে বিশ্বের অন্য নারী নেতাদের সঙ্গে শেখ হাসিনার স্থান পাওয়ার বিষয়টি ইতিহাসের প্রেক্ষাপট। শুধু শেখ হাসিনা নয়, এই বইয়ে তার পারিবারিক পটভূমিকার কথাও উল্লেখ করা হয়েছে। এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রসঙ্গ উল্লেখ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই বিরল অর্জনে অন্যান্য সংগঠনের পাশাপাশি মানবাধিকার খবর’র পক্ষ থেকেও তাকে অভিনন্দন জানানো হচ্ছে।