জাতীয়
  দ্বিতীয়বার আনন্দ পুরষ্কার পেলেন ড. আনিসুজ্জামান
  07-05-2017


দিশা বিশ্বাস, কলকাতা
বাংলাদেশের প্রখ্যাত লেখক ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান ১৪২৩ বঙ্গাব্দের আনন্দ পুরস্কার পেয়েছেন। কলকাতার ঐতিহ্যবাহী বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকা গত ১৯৫৮ সাল থেকে এই পুরস্কার দিয়ে আসছে। অধ্যাপক আনিসুজ্জামান এবার এই আনন্দ পুরস্কার পেলেন তাঁর লেখা ’বিপুলা পৃথিবীর’ জন্য। বইটি প্রকাশ করেছে ঢাকার প্রথমা প্রকাশন। প্রতিবছরই আনন্দবাজার পত্রিকা একটি বাংলা বইকে এই পুরস্কার দিয়ে থাকে। ১৯৫৮ সালের ২০ এপ্রিল প্রথম আনন্দ পুরস্কার পেয়েছিলেন সাহিত্যিক বিভূতিভূষণ মুখোপাধ্যায় ও সমরেশ বসু।
অধ্যাপক আনিসুজ্জামানের বিপুলা পৃথিবী বইটিতে উঠে এসেছে মুক্তিযুদ্ধ পরবর্তী বাংলাদেশের সমাজ রাজনীতির নানা চিত্র, নানা কথা, নানা ঘটনা এবং তার ঘাত প্রতিঘাত।
গত ২৯ এপ্রিল সন্ধ্যায় কলকাতার এক অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামানের হাতে তুলে দেওয়া হয় এই পুরস্কার। তুলে দেন কবি শঙ্খ ঘোষ। দেওয়া হয় তাঁকে একটি মানপত্রও। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রখ্যাত কবি শঙ্খ ঘোষ। এবারে এই পুরস্কার কমিটির বিচারক ছিলেন কৃষ্ণা বসু, সৌমিত্র চট্টোপাধ্যায়, রামানন্দ বন্দ্যেপাধ্যায়, সমরেশ মজুমদার এবং সেলিনা হোসেন অনুষ্ঠানে প্রারম্ভিক বক্তব্য দেন হর্ষ দত্ত। আনিসুজ্জামানের  উদ্দেশ্যে অভিজ্ঞানপত্র পাঠ করেন আনন্দ বাজার পত্রিকার সম্পাদক অণির্বাণ চট্টোপাধ্যায়।  
পুরস্কার পাওয়ার পর  অধ্যাপক আনিসুজ্জামান বলেছেন, আমি এই পুরস্কার পেয়ে আনন্দিত ও গর্বিত। সত্যিই এই পুরস্কার পেয়ে আমি দারুণ আনন্দিত। খুশি।
১৯৫৮ সাল থেকে এই আনন্দ পুরস্কার প্রবর্তণের পর এখন পর্যন্ত যাঁরা এই পুরস্কার পেয়েছেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য রয়েছেন : প্রমথনাথ বিশী, সৈয়দ মুজতবা আলি, সুকুমার সেন, বিমল কর, গৌর কিশোর ঘোষ, সত্যজিৎ রায়, সুনীল গঙ্গোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, মতি নন্দী, শক্তি চট্টোপাধ্যায়, বুদ্ধদেব গুহ, সঞ্জীব চট্টোপাধ্যায়,সমরেশ  মজুমদার, আনন্দশংকর রায়, আবুল বাশার, জয় গোস্বামী,আখতারুজ্জামান ইলিয়াস, নরেন বিশ্বাস, বাণী বসু, নজরুল ইসলাম, তসলিমা নাসরিন, হাসান আজিজুল হক প্রমুখ।
দ্বিতীয়বার আনন্দ পুরষ্কার পেলেন ড. আনিসুজ্জামান