আন্তর্জাতিক
  কলকাতায় বাংলাদেশ মিশনের প্রতিষ্ঠা দিবস
  23-04-2017

দিশা বিশ্বাস, কলকাতা
বিশ্বে প্রথম স্বাধীন বাংলাদেশ মিশনের প্রতিষ্ঠা বার্ষিকী মর্যাদার সঙ্গে কলকাতায় পালিত হয়েছে। গত ১৮ এপ্রিল মঙ্গলবার বাংলাদেশ উপদূতাবাসের কূটনীতিকরা যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করেছেন ঐতিহাসিক দিনটি। চার কূটনীতিক জাতীয পতাকার চারটি কোন ধরে উপদূতাবাস প্রাঙ্গণ পরিক্রমা করেন। পরে যথাযোগ্য সম্মানের সঙ্গে জাতীয পতাকা উত্তোলন করা হয়।
কলকাতায় নিযুক্ত বাংলাদেশ উপ হাইকমিশনার জকি আহাদ বলেছেন, ১৯৭১ সালে ১৮ এপ্রিল এই দূতাবাসই প্রথম পাকিস্তানের পক্ষ ত্যাগ করে বাংলাদেশের সরকারের প্রতি আনুগত্য ঘোষনা করেছিল। আজ স্বাভাবিকভাবেই শুধু কলকাতায় কর্মরত কূটনীতিকরা নয়, বাংলাদেশের মানুষের কাছেও এই দিনটি অনেক তাৎপর্যপূর্ণ। উপহাই কমিশনার বলেছেন, আমি খুবই গর্বিত যে, দেশের বাইরে যে মিশনে প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলিত হয়েছিল সেই মিশনেই আমি পতাকা উত্তোলন করলাম।  তিনি বলেছেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ হয়েছিল সাধারণ জণগণের ঐক্যবদ্ধ প্রচেষ্টায়।এখন সেখানেও আমরা ঐক্যবদ্ধ হয়ে কাজ করে দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই।
 ১৯৭১ সালের ১৮ এপ্রিল কলকাতায় কর্মরত ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ হোসেন আলী কলকাতা দূতাবাসকে বাংলাদেশের প্রথম মিশন হিসেবে ঘোষনা দিয়েছিলেন। ঠিক একদিন আগে ১৭ এপ্রিল মেহেরপুরের অস্থায়ী সরকার গঠন হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে হোসেন আলী ১৮ এপ্রিল দুপুরে পাকিস্তানের পতাকা নামিয়ে তুলেছিলেন লাল-সবুজ বাংলাদেশের পতাকা। উপ দূতাবাসে সেই সময়ে কর্মরত ৭০ জন কর্মকর্তা বাংলাদেশের প্রতি তাঁদের আনুগত্য ঘোষনা করেছিলেন। এরই মধ্য দিয়ে বিশ্বে প্রথম বাংলাদেশি মিশন হিসেবে ইতিহাসে জায়গা করে নিয়েছে কলকাতার উপদূতাবাসটি।