জাতীয়
  মধ্যরাতে ৬ ঘণ্টা বন্ধ থাকবে ফেসবুক
  03-04-2017

নিউজ ডেস্ক

শিক্ষার্থীদের পড়াশোনায় আরও বেশি ‘মনোযোগী’ করে তুলতে মধ্যরাত থেকে সকাল ৬টা পর্যন্ত বাংলাদেশে ফেসবুক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সময়ে কার্টুন চ্যানেলগুলোও বন্ধ রাখা হবে।

 

এ বিষয়ে ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ বিভাগ গত ২৩ মার্চ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ে আলাদা চিঠি পাঠিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, গত বছরের জুলাই মাসে অনুষ্ঠিত জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে এ বিষয়টি উত্থাপন করার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে সম্মতি জানিয়েছেন। প্রধানমন্ত্রীর সম্মতির পর গত বছরের ২৮ আগস্ট থেকে এ বিষয়ে কাজ শুরু করে মন্ত্রিপরিষদ বিভাগ। শেষ পর্যন্ত এটা বাস্তবায়নের জন্য সম্ভাব্য ব্যবস্থা নিতে দুই মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব ড. ফারুক আহমেদ ওই চিঠিতে স্বাক্ষর করেছেন। তিনি বলছেন, ‘ফেসবুক ব্যবহার করা তথ্যপ্রযুক্তির জন্য একটি সার্বজনীন ব্যাপার। কিন্তু সারারাত ধরে ফেসবুক ব্যবহার করার ফলে আমাদের শিক্ষার্থীদের অনেক ক্ষতি হচ্ছে। এছাড়া আমাদের তরুণ প্রজন্ম কাজের ক্ষমতা এবং কাজের সময় নষ্ট করছে।’

এ ব্যাপারে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ‘ফেসবুক বন্ধ রাখার ব্যাপারে চিঠি পেয়েছি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। আমি অভিভাবকদের বলবো, কার্টুন দেখা বা ফেসবুকিং করা খারাপ কিছু নয়। তবে আপনারা সন্তানদের মনিটর করুন।’