বাণী
  চেয়ারম্যানদের সততার সঙ্গে কাজ করতে বললেন প্রধানমন্ত্রী
  11-01-2017


স্টাফ করেসপন্ডেন্ট

 

শপথ নেয়া জেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যানদের দেশ ও জাতির কল্যাণে সততা-নিষ্ঠা ও নিবেদিত প্রাণ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১১ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে নব-নির্বাচিত চেয়ারম্যানদের শপথবাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শপথগ্রহণ করেন ৫৯ জন জেলা পরিষদের চেয়ারম্যান। মনোনয়ন দাখিল সংক্রান্ত জটিলতায় নির্বাচন হয়নি কুষ্টিয়া ও বগুড়া জেলায়। তিন পার্বত্য জেলায় নির্বাচনের জন্য আলাদা আইন রয়েছে।

শপথবাক্য পাঠ শেষে প্রধানমন্ত্রী নব-নির্বাচিত চেয়ারম্যানদের উদ্দেশ্যে বলেন, জেলা পরিষদের হাতে যথেষ্ট ক্ষমতা থাকবে। সততা, নিষ্ঠা একাগ্রতার সঙ্গে আপনারা স্ব স্ব দায়িত্ব পালন করবেন। আপনাদের মূল লক্ষ্য হবে মানুষের সেবা করা।

তিনি বলেন, আপনাদের ওপর অর্পিত দায়িত এবং আজ যে শপথ নিলেন তা স্মরণে রেখে দেশ ও জাতির কল্যাণে নিবেদিত প্রাণ হয়ে কাজ করবেন।

প্রধানমন্ত্রী বলেন, নিজ নিজ জেলাগুলোতে সমস্যা আছে, তা চিহ্নিত করে সমাধান ও উন্নয়ন কাজ করতে হবে। পাশাপাশি আরও উন্নয়ন কীভাবে করা যায় সেভাবে কাজ করবেন।

সরকার ক্ষমতার বিকেন্দ্রীকরণে গুরুত্ব দিচ্ছে জানিয়ে শেখ হাসিনা বলেন, ক্ষমতাকে যত বিকেন্দ্রীকরণ করা যাবে, জনসভা তত বেশি নিশ্চিত হবে। স্থানীয় সরকারকে শক্তিশালী করার পদক্ষেপ আমরা নিয়েছি। এর আগে জেলা পরিষদে প্রশাসক নিয়োগ দিয়েছিলাম। এবার সরাসরি নির্বাচন করেছি। যাতে তারা জেলার মানুষের সেবা করতে পারেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য মানুষের সেবা করা। যখন স্বাধীনতা অর্জন করি সাড়ে সাত কোটি মানুষ ছিল। আজ ১৬ কোটি মানুষ। আমাদের ভূখণ্ড সীমিত। তার মাঝে মানুষের কাছে সেবা পৌঁছানো অত্যন্ত কষ্ট সাধ্য।

শেখ হাসিনা বলেন, স্বাধীনতার সুফল প্রতিটি মানুষের ঘরে ঘরে পৌঁছে দিতে চাই। আওয়ামী লীগ সরকার যখনই ক্ষমতায় এসেছে জনগণের সেবা নিশ্চিত করেছি। দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাচ্ছি।

সরকার গুরুত্ব দিয়ে সারা দেশে উন্নয়ন করছে জানিয়ে শেখ হাসিনা বলেন, আমরা দেশকে এগিয়ে নিচ্ছি তার সুফল পাচ্ছে সাধারণ মানুষ। আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে চাই।

এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

শপথ অনুষ্ঠান পরিচালনা করেন স্থানীয় সরকার সচিব আবদুল মালেক।