আন্তর্জাতিক
  ভারতের মুম্বাই থেকে বাংলাদেশে ফিরছে পাচার হওয়া ১২ নারী
  08-01-2017


অনলাইন ডেস্ক |

ভারতের মুম্বাইয়ে পাচার হওয়া ১২ নারী শিগগিরই বাংলাদেশে ফিরছেন। দিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশনের দ্রুত ব্যবস্থা গ্রহণের প্রেক্ষিতে ভারতের মুম্বাইয়ের ‘স্টেট হোম ফর ওমেন’-এ বন্দীবস্থায় আটক এই নারীরা এখন দ্রুত বাংলাদেশে ফেরার পথে।
দিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশনের মিনিস্টার কনস্যুলার ডিআইজি মোশাররফ হোসেন জানান, নারী পাচারকারীরা প্রলোভন দেখিয়ে এ বাংলাদেশি নারীদের ভারতে নিয়ে যায়। পরে পুলিশের হাতে ধরা পড়ে প্রায় এক বছর হলো তাদের ঠাঁই হয় মুম্বাই-এর ‘গভার্নমেন্ট স্টেট হোম অব ওমেন’-এ। বিষয়টি দুতাবাসের নজরে আসার পর তিনি মুম্বাইয়ে গিয়ে সরেজমিনে তদন্ত করে দেখেন। এরপর আটক ১২বাংলাদেশী নারীর নাগরিকত্ব সম্পর্কে নিশ্চিত হয়ে তাদের বাংলাদেশে ফিরে যাওয়ার জন্যে বাংলাদেশ দূতাবাস থেকে ট্রাভেল পারমিট ইস্যু করা হয়েছে। আটককৃত নারীদের সকলের বয়সই ২০-এর কোঠায়।
মুম্বাই-এর গভার্নমেন্ট স্টেট হোম ফর ওমেন-এর সুপারেনটেন্ডেন্ট ভরসা পাতিল জানান, দিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশন থেকে ১২বাংলাদেশী নারীর অনুকূলে ইস্যু করা ট্রাভেল পারমিট তারা পেয়েছেন। এসব বাংলাদেশী নারীদের দেশে ফেরত পাঠানোর জন্যে প্রয়োজনীয় আইনগত ব্যসস্থাগুলো এখন সম্পন্ন করা হচ্ছে। শিগগিরই এ মেয়েরা দেশে ফিরে যেতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন।