রাজনীতি
  বিদেশি টিভি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার বন্ধ রাখার নির্দেশ
  02-01-2017

 

নিজস্ব প্রতিবেদক | মানাধিকার খবর::

বাংলাদেশের দর্শকদের জন্য ডাউনলিংককৃত বিদেশি টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার


তথ্য মন্ত্রণালয়ের এক আদেশে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে সোমবার (০২ জানুয়ারি) সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন-২০১৬’ এর ধারা ১৯ এর ১৩ নম্বর উপধারার আলোকে বাংলাদেশের দর্শকদের জন্য বাংলাদেশে ডাউন লিংককৃত বিদেশি টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার বন্ধ রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

আরও বলা হয়েছে, এই নির্দেশনা ভঙ্গকারী সংশ্লিষ্ট বিদেশি টিভি চ্যানেল ডিস্ট্রিবিউশনের অনাপত্তি ও অনুমতি এবং লাইসেন্স বাতিলসহ আইনানুযায়ী অন্যান্য শাস্তি আরোপ করা হবে।

ডাউনলিংককরা বিদেশি টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার বন্ধ রাখার জন্য সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন অনেক আগে থেকেই দাবি তুলেছিল।

বেসরকারি টেলিভিশন মালিক ও কলা-কুশলী-বিজ্ঞাপনদাতাদের সংগঠন ‘মিডিয়া ইউনটি’ সংগঠনের আহ্বায়ক ও একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবু গত নভেম্বরে তথ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে এ ব্যাপারে দাবি জানিয়েছিল।

ওই সময় তথ্যমন্ত্রী জানিয়েছিলেন, বিদেশি চ্যানেল ডাউনলিঙ্ক ও বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রদর্শনের ব্যাপারে আইনে যা আছে তা কার্যকর করা হবে।

মোজাম্মেল হক বাবু জানিয়েছিলেন, ভারতীয় চ্যালেনের নামে কিছু অনুমোদনহীন চ্যালেন বাংলাদেশে ডাউনলিংক হচ্ছে, ভারতীয় চ্যানেল হলেও এগুলো ভারতেও প্রদর্শিত হয় না। বাংলাদেশের বিজ্ঞাপন খাতের টাকা গ্রাস করাই এর উদ্দেশ্য।

মিডিয়া ইউনিটির উপদেষ্টা ব্যবসায়ী নেতা সালমান এফ রহমান; মিডিয়া ইউনিটির দাবি করেছিল, প্রভাব খাটিয়ে বাংলাদেশ ব্যাংক থেকে অনুমতিপত্র নিয়ে গত এক বছরে দেশ খেকে কোটি কোটি টাকা পাচার হয়েছে।