রাজনীতি
  স্মার্ট কার্ড সংগ্রহে ভোটারদের উপস্থিতি কম
  01-01-2017

 

নিজস্ব প্রতিবেদক : ক্রমেই এগিয়ে চলছে নাগরিকদের হাতে উন্নত মানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড বিতরণের কার্যক্রম।

রোববার স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মিরপুর থানার ১২ নম্বর ওয়ার্ডের জনতা হাউজিং এলাকার সকল নারী ও পুরুষ ভোটারদের মাঝে বশিরউদ্দিন আদর্শ উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ ক্যাম্পে।

সকাল ৯টা থেকে শুরু হয়ে বিতরণ কার্যক্রম চলবে বিকেল ৫টা পর্যন্ত। নতুন বছরের প্রথম দিনে এই ক্যাম্পে গিয়ে দেখা গেছে, কার্ড সংগ্রহকারীদের উপস্থিতি তেমন একটা নেই। সকাল থেকেই কিছু সংখ্যক নারী ও পুরুষ তাদের স্মার্ট কার্ড নিতে এখানে এসেছেন।

সেখানে কর্তব্যরত এক কর্মকর্তা বলেন, ‘সকাল থেকেই কিছু সংখ্যক লোক এখানে কার্ড সংগ্রহ করতে এসেছেন। তবে আজ চাপ তেমন নেই। আশা করছি দুপুরের পরে ভোটারদের চাপ বাড়তে পারে।’

স্মার্ট কার্ড নিতে আসা জনতা হাউজিংয়ের বাসিন্দা হারুন হোসেন বলেন, ‘সুন্দর পরিবেশে নির্বাচন কমিশনের কর্মকর্তারা কার্ড বিতরণ করছেন। প্রথমে ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি দিয়েছি। খুব অল্প সময়ের মধ্যেই স্মার্ট কার্ড হাতে পেয়েছি।’

এ ছাড়া দক্ষিণ সিটি করপোরেশনের মতিঝিল থানার ৭ নম্বর ওয়ার্ডের কাজীরবাগ এলাকার ভোটারদের মানিকনগর মডেল হাই স্কুল ক্যাম্পে কার্ড দেওয়া হচ্ছে।

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত যেকোনো তথ্য জানাতে একটি হেল্প ডেস্ক খুলেছে ইসি। যেকোনো সমস্যায় ১০৫ নম্বরে কল করে জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে সমাধান করা যাবে।

এই চিপযুক্ত স্মার্ট কার্ডে অনেক তথ্যের মধ্যে উল্লেখযোগ্য যা থাকছে সেগুলো হলো- ব্যক্তির নাম, বাবার নাম, মায়ের নাম, পেশা, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, বয়স, লিঙ্গ, জন্মস্থান, শিক্ষাগত যোগ্যতা, দৃশ্যমান শনাক্তকরণ চিহ্ন, ধর্ম।

এ ছাড়া ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট নম্বর, আয়কর সনদ নম্বর, বৈবাহিক অবস্থা, জন্মতারিখ, রক্তের গ্রুপ, জন্ম নিবন্ধন সনদ, টেলিফোন ও মোবাইল নম্বর, মা-বাবার জাতীয় পরিচয়পত্র নম্বর, স্বামী বা স্ত্রীর নাম ও পরিচয়পত্র নম্বর থাকলে এবং মা-বাবা, স্বামী বা স্ত্রী মৃত হলে সেই সংক্রান্ত তথ্য থাকবে এই কার্ডে।