অর্থনীতি-ব্যবসা
  মৃতব্যক্তির সাথে এ কেমন অমানবিকতা কোমর ভেঙে বাঁশে ঝুলিয়ে নেওয়া হলো বৃদ্ধার লাশ
  01-09-2016

 

প্রদীপ রায় চৌধুরী, বারাসাত, কলকাতা থেকে:

 

ভারতের উড়িষ্যা রাজ্যে ১০ বছরের মেয়েকে নিয়ে নিজের কাঁধে করে স্ত্রীর লাশ বহন করার একদিন পর একই রাজ্যে আরো একটি দুঃখজনক ঘটনা ঘটেছে।

ঘটনাস্থল রাজ্যের বালেশ্বর। সেখানে এক বৃদ্ধার লাশ কোমর থেকে ভেঙে শরীরটি মুচড়ে ছোট করে বাঁশে ঝুলিয়ে নিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। ২৪ আগস্টের এই ঘটনার ছবি ও ভিডিও চিত্র গণমাধ্যমে আসে।

ঘটনাসংশ্লিষ্ট সূত্র জানায়, গত ২৪ আগস্ট ট্রেনের ধাক্কায় সালামনি বারিক নামের প্রায় ৭৬ বছর বয়সী ওই বৃদ্ধার মৃত্যু হয়। লাশটি বালেশ্বরের সোরোত এলাকার একটি স্বাস্থ্যকেন্দ্রে কয়েক ঘণ্টা পড়ে থাকে। ময়নাতদন্ত করার জন্য লাশ ৩০ কিলোমিটার দূরে শহরে নিয়ে যেতে হবে। রেল পুলিশ ট্রেনে করে লাশটি নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। এ জন্য দুই কিলোমিটার দূরে স্টেশন পর্যন্ত লাশ নিয়ে যেতে হবে। অ্যাম্বুলেন্স না পেয়ে অটোরিকশায় লাশ নেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু অটোরিকশার ভাড়া বেশি হওয়ায় পুলিশ দুজন পরিচ্ছন্নতাকর্মীকে কাঁধে করে লাশ স্টেশনে পৌঁছে দিতে বলে। পরিচ্ছন্নতাকর্মীরা তখন বহনের সুবিধার জন্য সালামনির লাশের ওপর দাঁড়িয়ে চাপ দিয়ে তাঁর কোমর ভেঙে ফেলেন। এরপর লাশটি মুচড়ে প্লাস্টিকে মুড়ে বাঁশে বেঁধে রেলস্টেশনে নিয়ে যাওয়া হয়।

সালামনির লাশ কেন এভাবে স্টেশনে নিয়ে যাওয়া হলো, পুলিশ ও জেলা প্রশাসনের কাছে তার জবাব চেয়েছে রাজ্যের মানবাধিকার কমিশন।