অর্থনীতি-ব্যবসা
  পশ্চিমবাংলায় বন্দী বাংলাদেশী শিশু-কিশোরদের ফেরত পাঠানোর দাবি
  01-09-2016

 

দিশা বিশ্বাস, কলকাতা থেকে

 

কলকাতার মানবাধিকার সুরখ্যা মঞ্চ বা মাসুম এর সাধারণ সম্পাদক কিরীটি  রায়  বলেছেন,  ভারত সরকারের উচিৎ পশ্চিমবাংলার বিভিন্ন কারাগার এবং হোমে বন্দি বাংলাদেশী শিশু কিশোর এবং মা সহ কোলের সন্তানদের অবিলম্বে বাংলাদেশে ফেরত পাঠিয়ে দেওয়া। এসব বাংলাদেশীরা আজ বিভিন্ন কারাগার এবং সরকারি ও বেসরকারি হোমে মানবেতর জীবন যাপন করছে। এই সব শিশু কিশোর এবং মায়েরা পেটের দায়ে এবং চাকরির প্রলোভনে পশ্চিমবঙ্গে পাচার হয়ে এসে বিএসএফ এবং পুলিশের হাতে গ্রেপ্তার হয়। পরে তাদের বয়সের কারণে কাউকে কাউকে বিভিন্ন হোমে পাঠিয়ে দেওয়া হয়। অথচ এদের বাংলাদেশে ফেরত পাঠিয়ে দেওয়ার তেমন কোনও ব্যবস্থা হয়না ।

মাসুম সম্পাদক আরও বলেছেন. এখন পশ্চিমবঙ্গে ১৬০টির বেশি সরকারি ও সরকারের সাহায্যপুস্ট হোম রয়েছে। রয়েছে ৩৭টি কারাগার। এসব হোম বা কারাগারের প্রতিটিতেই বন্দি রয়েছে বাংলাদেশের শিশু কিশোর এবং মায়েরা তাদের কোলের সন্তানকে নিয়ে। অথচ ২০১২ সালে কেন্দ্রীয় স্বরাস্ট্র মন্ত্রকের এক নির্দেশিকায় বলা হয়েছিল আটক বা গ্রেপ্তার হওয়া ১৮ বছরের কমবয়সীদের বিরুদ্ধে বিদেশী আইনে কোনও মামলা দেওয়া চলবেনা। বরং তাদের আটকের পর তাদের দ্রুত বাংলাদেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিতে হবে।

আজও অবশ্য সেই নির্দেশিকা ভুলে এখনো পুালিশ বা সীমান্তরখ্যী বাহিনী বিএসএফ গ্রেপ্তার করে পাঠিয়ে দিচ্ছে নিকটবর্তী থানায়। সেখান থেকে নাবালকদের পাঠিয়ে দেওয়া হচ্ছে বিভিন্ন আবাসিক হোমে। আর এই হোমে থাকলেও এদের ফেরত পাঠানোর ব্যাপারে তেমন কার্যকরী উদ্যোগ নিচ্ছেনা ভারত বা বাংলাদেশ সরকার। ফলে তারা কারাগারেই কাটাচ্ছে মানবেতর জীবন। কিরীটি রায় বলেছেন, এখনোও এখানের কারাগার বা হোমে ৫ থেকে ১০ বছর ধরে কারাগারে বন্দি থাকা বাংলাদেশী নাগরিক। এদিকে দখ্যিণ  দিনাজপুরের শুভায়ন হোমে বন্দি ৩৬ বাংলাদেশী শিশু কিশোর বাংলাদেশে ফেরত নেওয়ার জন্য প্রধান মন্ত্রী শেখ হাসিনার  কাছে একটি আবেদন করেছে কারাগার কর্তপখ্যের মাধ্যমে সম্প্রতি । এসব কিশোর কিশোররা পাচারের শিকার হয়ে আজ বন্দি। বন্দি শিশু কিশোরদের এই আবেদন পাঠানোর উদ্যোগ নেয় দখ্যিণ দিনাজপুর জেলার স্বেচ্ছাসেবী সংস্থা ’সোসাইটি ফর পার্টিসিপেটরি অ্যাকশন অ্যান্ড রিফ্লেকশন ’।

শুভায়ন সরকারি শিশু কিশোর হোমের সুপরিনটেনডেন্ট দাওয়া দোর্জি শেরপা বলেছেন, ৩৬ শিশু কিশোরের আবেদনের পর আরও ৯ কিশোর আমাদের হোমে এসেছে। হোমে বন্দি ৩৬ শিশু কিশোরদের বাড়ি বাংলাদেশের দিনাজপুর, খুলনা, যশোর, রাজশাহী, কুড়িগ্রাম, পঞ্চগড়, পাবনা, কক্সবাজার, ঢাকা, বান্দরবান এবং পটুয়াখালি জেলার বিভিন্ন এলাকায় ।