ইসলাম
  আইপিএলে হায়দরাবাদ চ্যাম্পিয়ন সেরা উদীয়মান খেলোয়াড় মুস্তাফিজ
  02-06-2016

নিজস্ব প্রতিবেদক :

 

লেগ স্ট্যাম্পের ওপরে থাকা ভুবনেশ্বর কুমারের বলটি স্কুপ করে লং লেগ অঞ্চল দিয়ে বাউন্ডারির বাইরে পাঠালেন ইকবাল আবদুল্লাহ; কিন্তু উচ্ছাস নেই তার মুখে। মেগা স্ক্রিনে তখন ভেসে উঠলো উল্লাসিত ডেভিড ওয়ার্নারের মুখ। কারণ শেষ বলটি যে ছিল শুধুই আনুষ্ঠানিকতা! তার আগেই নিশ্চিত হয়ে গেছে শিরোপা লড়াইয়ের জয়-পরাজয়।

নবম আইপিএলে চ্যাম্পিয়ন হলো ওয়ার্নার-মুস্তাফিজের দল সানরাইজার্স হায়দরাবাদ। ২৯ মে ফাইনালে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ঘরের মাঠে তাদেরকে ৮ রান হারিয়ে শিরোপা জেতে ওয়ার্নার-মুস্তাফিজ বাহিনী। ২০৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে কোহলি বাহিনী ৭ উইকেটে করতে পেরেছে ২০০ রান। হায়দরাবাদের এটি প্রথম শিরোপা। অন্যদিকে তৃতীয় বারের মত ফাইনাল খেলেও শিরোপা অধরাই থেকে গেল ব্যাঙ্গালোরের।

অপরদিকে প্রথমবারের মত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ(আইপিএল) খেলতে গিয়েই বাজিমাত করলেন বাংলাদেশী পেস সেনসেশন মুস্তাফিজুর রহমান। দল চ্যাম্পিয়ন হয়েছে আর তিনি জিতেছেন সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার।

ফাইনালে জয়ের মুল নায়ক দলের দুই পেসার ভুবনেশ্বর কুমার ও মোস্তাফিজুর রহমান। এর মধ্যে ভুবনেশ্বর কুমার ছিলেন এদিন ব্যাটসম্যানদের কাছে সবচেয়ে বড় ধাঁধাঁ। দলের হয়ে বোলিং শুরু করা উত্তর প্রদেশের এই পেসার প্রথম দুই ওভারে গেইল তা-বের মধ্যেও দিয়েছে মাত্র ১১ রান। তার সাথে মুস্তাফিজুর রহমানও করে দুর্দান্ত বোলিং ৩৭ রানে ১ উইকেট নেন। মোস্তাফিজও ডেথ ওভারে হাত খুলে খেলতে দেননি ব্যাঙ্গালোরের ব্যাটসম্যানদের।

২০৯ রানের টার্গেট তাড়া করতে নেমে হায়দরাবাদের বোলারদের ওপর টর্নোডো বইয়ে দেন ক্রিস গেইল। মাত্র ২৬ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন এই ক্যারিবীয় ব্যাটিং দানব। বেন কাটিংয়ের বলে আউট হওয়ার আগে ৩৮ বলে ৭৬ রান করেন গেইল। তার ইনিংসে ছিল ৮টি ছক্কা আর ৪টি চারের মার।

গেইল যতক্ষণ ক্রিজে ছিলেন অনেকটা দর্শক হয়েই ছিলেন বিরাট কোহলি। গেইল আউট হওয়ার পর এতক্ষণ শান্ত মেজাজে থাকা বিরাট কোহলি যেন বুঝতে পারেন এবার তার পালা! একের পর এক বোলারদের কচুকাটা করতে শুরু করেন। তবে ৩২ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করা কোহলি ১৩ তম ওভারের শেষ বলে ফিরে যান সাজঘরে।

আইপিএলের সেরা উদীয়মান খেলোয়াড় মুস্তাফিজ। আইপিএলের পুরস্কার বিতরণী মঞ্চে তার হাতে এই পুরস্কার তুলে দেন কর্মকর্তারা। পুরস্কারের অর্থমূল্য ১০ কোটি ভারতীয় রুপি।

পুরো আসর জুড়েই ক্রিকেট দর্শকদের মন্ত্রমুগ্ধ করে রেখেছিলেন তরুণ এই বাংলাদেশী পেসার। আর প্রতিপক্ষের ব্যাটসম্যানদের কাছে তো ছিলেন রহস্যময় এক ধাঁধার নাম। কাটার, স্লোয়ার আর ইয়র্কারে প্রতিনিয়ত বিভ্রান্ত করেছেন বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানদের। টুর্নামেন্টের ১৬ ম্যাচে মোস্তাফিজের উইকেট সংখ্যা ১৭টি, সর্বোচ্চ উইকেট শিকারি বোলারের তালিকায় যা পাঁচ নম্বরে; কিন্তু পরিসংখ্যানের সাধ্য কী তার বোলিংয়ের মহাত্ম বোঝানোর। যারা তার বোলিং দেখেছেন তারাই শুধুমাত্র বুঝতে পারবেন দলের জন্য কতখানি গুরুত্বপূর্ণ ছিল মুস্তাফিজের প্রতিটি ডেলিভারী।

দলের খেলোয়াড়, কর্মকর্তা, কোচিং স্টাফ, ভাষ্যকার এবং সমর্থক-সবাইকে মুগ্ধ করে রেখেছেন এই বাম হাতি পেসার।

মানবাধিকার খবর পরিবারের পক্ষ থেকে অভিনন্দন ওয়ার্নার-মুস্তাফিজের দল সানরাইজার্স হায়দরাবাদকে, অভিনন্দন বাংলার গৌরব মুস্তাফিজকে।