অর্থনীতি-ব্যবসা
  এক ঐতিহাসিক দৃশ্য! কলকাতায় এক মঞ্চে বুদ্ধ-রাহুল
  01-05-2016

 কলকাতা এক ঐতিহাসিক দিনের সাখ্যী হয়ে রইলো । একই মঞ্চে দেখা গেল চিরদিনের দুই প্রতিপখ্য সিপিএম আর কংগ্রেস নেতাদের এক মঞ্চে। একদিকে কংগ্রেসের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি রাহুল গান্ধি আর অন্যদিকে পশ্চিমবঙ্গের সিপিএম নেতা ও সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে।  দিনটি ছিল ২৭ এপ্রিল। যুগের পর যুগ এই দুইদল সিপিএম এবং কংগ্রেস বিপরীত মেরুতে অবস্থান করে আসছিল। একের বিরুদ্ধে ছিল অন্য।

কিন্তু এবার পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে এই দুই দল এক হয়ে নির্বাচনী জোট গড়ে। সেই জোটেরই এক নির্বাচনী জনসভায় কলকাতায় আসেন রাহুল গান্ধি। কলকাতার পার্ক সার্কাস ময়দানে কংগ্রেসের উদ্যোগে আয়োজন করা হয় জনসভার । এই পার্ক সার্কাস ময়দানের মঞ্চে দেখা যায় এই দুই নেতাকে পাশাপাশি। রাহুলের বাঁদিকে বুদ্ধদেব আর ডানদিকে কংগ্রেসের রাজ্য সভাপতি অধীর চৌধুরী। সভামঞ্চে বুদ্ধদেব এলে কংগ্রেস নেতারা করতালির মধ্যে মালা দিয়ে বরণ করেন রাহুল-বুদ্ধকে। এই দুই নেতা এই জনসভা থেকে ভোট চান বাম-কংগ্রেস জোট প্রার্থীদের জন্য। আর একহাত নেন তৃণমূল কংগ্রেস এবং বিজেপিকে। জানিয়ে দেন এবার পশ্চিমবঙ্গে বাম-কংগ্রেস জোটই সরকার গড়ছে।

পার্ক সার্কাস ময়দানে আয়োজিত এই জনসভায় প্রথম বক্তব্য রাখেন কংগ্রেসের রাজ্য সভাপতি অধীর চৌধুরী। তিনি বলেন, স্বৈরাচারি সরকারকে উচ্ছেদ করাই আমাদের আশু লখ্য। বলেন, এক ঐতিহাসিক মুহুর্তের সাখ্যী থাকলো বাংলা। পাশাপাশি আজ দুই জোটের দুই মূল স্তম্ভ । বুদ্ধদেব ভট্টাচার্য বলেন, আজকের এই ধরণের সমাবেশ এক ঐতিহাসিক ঘটনা। মানুষ আজ এই ধরণের সমাবেশ প্রথম দেখলো। গত ৫ বছরে পশ্চিমবঙ্গের সর্বনাশ করেছে তৃণমূল সরকার। নতুন কারখানা হয়নি। বন্ধ হয়েছে পুরনো কারখানা। রাজ্যে চলছে সন্ত্রাসের শাসন। চলছে সমাজবিরোধিদের সরকার। এই সরকারকে আমাদের পরাস্থ করতে হবে। শোলোগান দিতে হবে তৃণমূল হটাও , বাংলা বাঁচাও। বুদ্ধদেব ভট্টাচার্য জোর দিয়ে বলেন, বাম-কংগ্রেস জোটই এবার জিতবে। আমরাই গড়বো এই রাজ্যে আগামির সরকার। আমরা এগিয়েছি জয় আমাদের সুনিশ্চিত।

রাহুল গান্ধি বলেন, দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করার প্রতিশ্রুতি দিয়ে এই রাজ্যে ৫ বছর আগে খমতায় এসেছিল মমতা। কিন্তু এসেই ভুলে যান প্রতিশ্রুতি। আমারও সেদিন মমতার কথায় বিশ্বাস করে তার পাশে এসে দাড়িয়েছিলাম। কিন্তু সব প্রতিশ্রুতি ভঙ্গ করে মমতা জড়িয়ে পড়েন দুর্নীতিতে। সারদাকান্ড, নারদ কান্ড, উড়াল সড়ক দুর্ঘটনা সবই মমতার দুর্নীতির ফসল। বলেন, উড়াল সড়কে ব্যবহার হয়েছির নি¤œ মানের মালামাল। রাহুল গান্ধি বলেন, বাম কংগ্রেস জোট খমতায় এলে সব দুর্নীতির তদন্ত হবে। সারদায় আত্মসাৎ হওয়া গরীবের টাকা ফিরিয়ে দেওয়া হবে।

রাহুল বলেন, একসময় দেশের দিশারী ছিল এই বাংলা। শিল্প থেকে শিখ্যায় এগিয়েছিল বাংলা। আজ সেই বাংলাই পিছিয়ে পড়েছে। বেআইনি চিটফান্ডের ব্যবসায় বাংলা রমরমা। বলেন, আজ নারী নির্যাতনে গোটাদেশে শীর্ষে এই বাংলা। প্রতিবাদ করলে বলা হয় সাজানো ঘটনা। সেই অতীতের বাংলাকে এবার আমাদের সাজাতে হবে। তাই রাহুল গান্ধি বাম-কংগ্রেস জোটের প্রার্থীদের জয়ী করার আহ্বান জানিয়ে বলেন, এই বাংলায আসবে কংগ্রেস-বামজোট সরকার।

দিশা বিশ্বাস, কলকাতা