রাজনীতি
  রিভিউ খারিজ মতিউর রহমান নিজামীর মৃত্যুদন্ড বহাল
  10-05-2016

 

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৃত্যুদ-প্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর আপিলের রায়ের বিরুদ্ধে করা পুনর্বিবেচনা (রিভিউ) আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এতে করে নিজামীর বিরুদ্ধে দেওয়া মৃত্যুদন্ডাদেশ বহাল রইল।

৫ মে বেলা সাড়ে ১১টায় নিজামীর রিভিউ আবেদন খারিজ করে মৃত্যুদ-বহাল রাখেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ।

বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে ৩ মে রিভিউ শুনানি শেষে ৫ মে রায়ের দিন ধার্য করা হয়। ওই দিন শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর আসামিপক্ষে ছিলেন খন্দকার মাহবুব হোসেন।

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আপিলেও মৃত্যুদ-াদেশ বহালের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে গত ২৯ মার্চ আবেদন করেন নিজামী। ৭০ পৃষ্ঠার মূল রিভিউ আবেদনের সঙ্গে ২২৯ পৃষ্ঠার নথিপত্রে তাঁর দ- থেকে খালাস চেয়ে ৪৬টি (গ্রাউন্ড) যুক্তি তুলে ধরা হয়।

গত ১৫ মার্চ নিজামীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি এস কে সিনহাসহ আপিল বিভাগের চার বিচারপতির স্বাক্ষরের পর এ রায় প্রকাশ করা হয়।

গত ৬ জানুয়ারি বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনাকারী ও উসকানিদাতাসহ মানবতাবিরোধী তিনটি অপরাধের দায়ে দোষী জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের মৃত্যুদ-াদেশের রায়ের বিরুদ্ধে নিজামীর করা আপিল আংশিক মঞ্জুর করে রায় ঘোষণা করা হয়।

বুদ্ধিজীবী হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দোষী সাব্যস্ত করে ২০১৪ সালের ২৯ অক্টোবর মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

নিজামীর মৃত্যুদ- বহাল রেখে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আনা আপিলের রায় গত ৬ জানুয়ারি ঘোষণা করেন আপিল বিভাগ।

নিয়ম অনুযায়ী, নিজামী এখন রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারেন। এ বিষয়টির নিষ্পত্তি হলেই তার দ- কার্যকর করা হবে।

 

প্রতিবাদে রাজধানীতে জামায়াতের বিক্ষোভ

জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর রিভিউ খারিজ করে মৃত্যুদ- বহাল রাখার প্রতিবাদে রাজধানীতে তাৎক্ষণিক বিক্ষোভ করেছে জামায়াত-শিবির নেতাকর্মীরা। ৫ মে বেলা সাড়ে ১২ টায় রাজধানীর উত্তর বাড্ডায় তারা এ বিক্ষোভ করে।

জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য ড. রেজাউল করিমের নেতৃত্বে বিক্ষোভে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জামায়াত নেতা সালাহউদ্দিন, নেয়ামুল করিম, সাইফুল ইসলাম, ড. আহসান হাবিব ও জিল্লুর রহমান প্রমুখ।

 

হরতাল আহ্বান :

মৃত্যুদণ্ডের বিরুদ্ধে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রিভিউ আবেদন (পুনর্বিবেচনা) খারিজ হওয়ায় সারাদেশে ৮ মে ভোর ৬টা থেকে ৯ মে ভোর ৬টা পর্যন্ত হরতালের ডাক দিয়েছে দলটি। বাংলাদেশ জামায়াতে ইসলামির ভারপ্রাপ্ত আমির মকবুল আহমেদ এ হরতালের ডাক দেন। এ ছাড়া ৬ মে দেশব্যাপী দোয়া পালন ও ৭ মে  বিক্ষোভ কর্মসূচিও ঘোষণা করেছে দলটি।

নিজস্ব প্রতিবেদক :