তথ্য - প্রযুক্তি
  সার্ফিং বাংলাদেশকে তুলে ধরবে সারা বিশ্বে -তথ্যমন্ত্রী
  01-05-2016

বাংলাদেশ সার্ফিং এসোসিয়েশন (বিএসএ)’র ব্যবস্থাপনায় ব্র্যাক চিকেন ২য় জাতীয় সার্ফিং প্রতিযোগিতা ২০১৬ পর্যটননগরী কক্সবাজারে পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের লাবনী পয়েন্টে শুরু হয়েছে। ২১ এপ্রিল তিনদিন ব্যাপী এই প্রতিযোগিতা উদ্বোধন করেন তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু এমপি।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খোরশেদ আরা হক এমপি, হাজী মোহাম্মদ ইলিয়াস এমপি, প্রতিযোগিতার প্রধান পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ব্র্যাক ডেইরি এন্ড ফুড এন্টারপ্রাইজের পরিচালক জনাব তৌফিকুর রহমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সার্ফিং এসোসিয়েশনের সভাপতি ও ঢাকা-৬ আসনের সংসদ সদস্য সাবেক মন্ত্রী কাজী ফিরোজ রশীদ এমপি।

 

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু তার বক্তব্যে আরো বলেন, সার্ফিং নতুন জলক্রীড়া। এতে পরিবেশ রক্ষা হয়। এটি পরিবেশ বান্ধব ক্রীড়া। পর্যটকদের চিত্ত বিনোদনের কাজও করে এটি। আমার মতে, এটি জীবন রক্ষাকারী পেশা, শারীরিকচর্চাও হচ্ছে। খুবই গুরুত্বপূর্ণ জলক্রীড়া। আমি সার্ফারদের বলবো, এরা সাগর যোদ্ধা। আশাকরি আগামীতে সার্ফিং সারা বিশ্বে বাংলাদেশকে তুলে ধরবে।

কাজী ফিরোজ রশীদ বলেন, কক্সবাজারসার্ফিংয়ের হেড কোয়ার্টার হওয়া উচিত। সরকারই ক্রীড়া মন্ত্রণালয়কে বলে সার্ফিংয়ের পাশেদাঁড়াতে পারে। সার্ফিংকে জনপ্রিয় করতে আমরা চেষ্টা করে যাচ্ছি। সার্ফাররাই ভবিষ্যতেবাংলাদেশকে গোটা বিশ্বে পরিচিত করবে।

প্রধান পৃষ্ঠপোষক ব্র্যাক ডেইরি এন্ড ফুড এন্টারপ্রাইজের পরিচালক তৌফিকুর রহমান বলেন, সার্ফিংয়ের প্রস্তাব যখন আমাদের কাছে আসে, তখনই মনে হয়েছে এটি বাংলাদেশের জন্য একটি সুযোগ। তখনই আমরা আগ্রহ পেয়েছিলাম। আমরা চুক্তি করেছি। আরও দুই বছর চুক্তির মেয়াদ আছে। এখন দ্বিতীয় বছরে এসে বুঝেছি, আমাদের ভুল ছিল না।

প্রতিযোগিতায় কো স্পন্সর নভোএয়ারের পক্ষথেকে সার্ফারদের জন্য পুরস্কার ঘোষণা করা হয়। প্রতিযোগিতার তিন ইভেন্টের বিজয়ীকে নভোএয়ারের পক্ষ থেকে বাংলাদেশের অভ্যন্তরের রুটে একটি করে টিকিট দেয়ার ঘোষনা দেন কোস্পন্সর নভো এয়ারের মার্কেটিং ম্যনেজার একে এম মাহফুজুল আলম।

পর্যটন কর্পোরেশন থেকেও সার্ফিংয়ের জন্যসহযোগিতার ঘোষণা আসে। প্রতিষ্ঠানের যুগ্ম সচিব ড. নাসিরউদ্দিন বলেন, সার্ফিংয়ের জন্য কক্সবাজার অনেক নিরাপদ জায়গা। পর্যটনের পক্ষ থেকে সার্ফারদের সরঞ্জাম রাখতে একটি রুম দেয়া হবে।

 

সার্ফিং দ্যা নেশনস এর প্রতিষ্ঠাতা টমবাওয়ার, শিল্পোদ্যোক্তা হাজী দেলোয়ার হোসেন, কক্সবাজার জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. অনুপম সাহা, ট্যুরিস্ট পুলিশের এএসপি রায়হান কাজেমী, কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অনুপ বড়–য়া অপু, বাংলাদেশ সার্ফিং এসোসিয়েশনের সহসভাপতি জেহাদউদ্দিন ও জামাল রানা, সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন চৌধুরী এবং সদস্য সারওয়ার হোসেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন ।

 

প্রতিযোগিতার টাইটেল স্পন্সর ব্র্যাকচিকেন, কো স্পন্সর নভোএয়ার লিমিটেড, পৃষ্ঠপোষক বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, ওশ্যানপ্যারাডাইজ হোটেল এন্ড রিসোর্ট, বেস্ট ওয়েস্টার্ন, নিসর্গ রিসোর্ট, এ্যাকোয়াফিনা এবং সেন্টমার্টিন পরিবহনের প্রতিনিধিরা এসময় উপস্থিত ছিলেন।

 

প্রাথমিকভাবে ১৫০ জন নিবন্ধন করলেও যাচাই-বাছাই শেষে প্রতিযোগিতায় সিনিয়র, জুনিয়র ও মহিলা ইভেন্টে ৯০ জন সার্ফার এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে। যার মধ্যে ৮০ জন ছেলে ও ১০ জন মেয়ে। প্রতিযোগিতার প্রথম দিনে বিভিন্ন ইভেন্টের বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছে।

কক্সবাজার প্রতিনিধি :