অর্থনীতি-ব্যবসা
  বাড়ি ছেড়ে গৃহহীন মানবেতর জীবনে ৪০ হাজার সিরীয়
  01-05-2016

সিরিয়ার আলেপ্পো শহরের উত্তরাঞ্চলে সরকারি বাহিনীর সঙ্গে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) গত কয়েকদিনের সংঘর্ষে অন্তত ৪০ হাজার নাগরিক শহর ছেড়ে পালিয়েছেন। বর্তমানে তারা উদ্বাস্থ হয় মানবেতর জীবন-জাপন করছেন।  সাময়িক যুদ্ধবিরতি সত্ত্বেও বিরোধী যোদ্ধাদের বিরুদ্ধে সরকারি বাহিনীর অভিযানে এসব লোক ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন বলে জাতিসংঘ বলছে। খবর আলজাজিরার।

 

জাতিসংঘের মানবিক বিষয়ক সংস্থা (ওসিএইচএ) বলছে, সহিংসতা ছড়িয়ে পড়ায় কৌশলগত কারণে গুরুত্বপূর্ণ সীমান্তের শহর আজাজ, বাব আল-সালাম ও সিজু এলাকার শরণার্থী শিবিরের দিকে ছুটছেন স্থানীয়রা। এর আগে, গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে অন্তত ৭৫ হাজার বাস্তুচ্যুত মানুষের গ্রোত আজাজের সাব ডিস্ট্রিক্টে ঢুকেছে। ওই এলাকায় মানবিক সহায়তা প্রয়োজনীয় হয়ে পড়ছে।

 

সংঘর্ষের কারণে বাস্তুচ্যুত হাজার হাজার মানুষের পরিণতি নিয়ে বুধবার গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

 

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার কর্মকর্তা আরিয়ানে রুমারি বলেন, সিরিয়ার উত্তরাঞ্চলে সংঘর্ষের তীব্রতা ও বেসামরিক নাগরিকের ওপর এর প্রভাব নিয়ে আমরা বিশেষভাবে উদ্বিগ্ন। তিনি বলেন, নতুন করে বাস্তুচ্যুত হয়ে পড়া এসব হাজার হাজার মানুষের জন্য বিভিন্ন দাতা সংস্থা খাবারের ঝুড়ি, তোষক ও অন্যান্য সামগ্রী বিতরণ করছে।

 

আন্তর্জাতিক দাতব্য সংস্থা ডক্টর উইদাউট বর্ডারস (এমএসএফ) বলছে, তুরস্ক সীমান্তের কাছে সিরিয়ায় বর্তমানে এক লাখেরও বেশি সিরীয় নাগরিক আটকা পড়েছে। গত সপ্তাহে বেশ কিছু শরণার্থী শিবিরের নিয়ন্ত্রণ ইসলামিক স্টেটের হাতে চলে যাওয়ায় অন্তত ৩৫ হাজার সিরীয় পালিয়েছে। এদিকে, শুধুমাত্র মারাত্মক আহতদের ছাড়া অন্য কাউকে তুরস্কে ঢুকতে দেওয়া হচ্ছে না। সীমান্ত এলাকা বন্ধ করে দিয়েছে দেশটি।

মানবাধিকার খবর ডেস্ক