সাহিত্য ও সাময়িকি
  আত্মহত্যা রোধে সিলিং ফ্যান নিষিদ্ধ!
  01-01-2016

নানা কারণে বিশ্বে আত্মহত্যার সংখ্যা বাড়ছে। বিশেষজ্ঞরা বলছেন, মানসিক অবসাদ, দাম্পত্য ও পারিবারিক কলহ, মাদকাসক্তি, অর্থনৈতিক সংকটসহ বিভিন্ন কারণ এর পেছনে দায়ী। পাশাপাশি আত্মহত্যা রোধে করণীয় সম্পর্কেও পরামর্শ দিয়েছেন তারা। কিন্তু আত্মহত্যা রোধে ‘সিলিং ফ্যান নিষিদ্ধ করা’র মতো এমন অভিনব পরামর্শের কথা আগে শোনা যায়নি।

 

ভারতের অভিনেত্রী প্রত্যুষা বন্দ্যোপাধ্যায়ের অকাল মৃত্যুর পর মুম্বাইজুড়ে সিনেমা এবং টেলিভিশন জগতের অভিনেতাদের মানসিক অবসাদ কাটিয়ে তোলায় কাউন্সেলিংয়ের উদ্যোগ নিয়েছে সিআইএনটিএএ (সিনে অ্যান্ড টেলিভিশন আর্টিস্টস অ্যাসোসিয়েশন)। কিন্তু এই সব উদ্যোগকে উড়িয়ে দিয়ে আইন করে ‘সিলিং ফ্যান নিষিদ্ধ করা’র দাবি করেছেন রাখি সাওয়ান্ত।

 

নিউজ ওয়ার্ল্ড ইন্ডিয়া জানায়, রীতিমত সাংবাদিক সম্মেলন ডেকে আত্মহত্যা রোধে নিজস্ব পরামর্শও দিয়েছেন এই অভিনেত্রী।

 

সংবাদ সম্মেলনে তিনি দাবি করেন, ‘আত্মহত্যা রোধে আইন করে নিষিদ্ধ করা হোক সিলিং ফ্যানের ব্যবহার।’ তার মতে, আত্মহত্যা বেড়ে যাওয়ার মূল কারণই নাকি ‘সিলিং ফ্যান’!

 

কিন্তু তীব্র গরমে দেশের মানুষ কী করবে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে রাখি বলেন, এই ‘ঘাতক’ সিলিং ফ্যানের বদলে লোকজনের উচিত বাড়িতে এসি ব্যবহার করা। আর যাদের এসি কেনার সামর্থ্য নেই? সে ক্ষেত্রে টেবিল ফ্যান ব্যবহার করার পরামর্শ দেন রাখি।

মানবাধিকার খবর ডেস্ক