বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * কক্সবাজারে উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের হেভি ওয়েট প্রার্থীদের ভরাডুবি ; চমক দেখালেন আবছার ও হানিফ   * কক্সবাজার সদর উপজেলা নির্বাচনে মুক্তিযোদ্ধা নুরুল আবছার বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত;   * গাজীপুরে ভোটার উপস্থিতি কম,দুপুরে রান্নায় ব্যস্ত ছিল আনসার সদস্যরা   * ভ্রাম্যমান আদালতের সাথে অশোভন আচরণ চেয়ারম্যান প্রার্থীর! ৫০হাজার টাকা জরিমানা   * তেঁতুলিয়া সীমান্তে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত   * অবৈধভাবে টিভি চ্যানেলের প্রদর্শন বন্ধে কার্যক্রম শুরু   * কক্সবাজার ডিসি সাহেবের ৬৯ তম বলি খেলা ও বৈশাখি মেলার আসর ১০ ও ১১ মে   * তুচ্ছ ঘটনায় কক্সবাজারে ছুরি মেরে ছাত্রলীগ নেতাকে হত্যা   * বৈরী আবহাওয়ার কারণে চট্টগ্রামের ফ্লাইট কক্সবাজারে অবতরণ;   * আপত্তিকর অবস্থায় ধরা ইউপি সদস্য মাইরের ভিডিও গণমাধ্যমে।  

   বিশেষ প্রতিবেদন
দুই সন্তান নিয়ে বাঁচতে চায় লাকী বেগম: প্রধানমন্ত্রীর সাহায্য কামনা
  Date : 25-01-2020

 নিজস্ব প্রতিবেদক: একটি দূর্ঘটনায় তছনছ করে দিয়েছে লাকী বেগম (৩৪) জীবন। লাকী বেগমের বাবা জাহের মিয়া ছোট খাটো ব্যবসায়ী মা বকুল বেগম গৃহিনী। দুই ভাই তা নিয়ে আমাদের সংসার। প্রতিটা মানুষের মত তারও স্বপ্ন ছিল অনেক লেখা পড়া করবে। ভাল ঘরে বিয়ে হবে সুন্দর সাজনো ঘুছানো টিপটপ পরিপাটি একটা সংসার হবে। তাই হলো ২০০৯ সালে ২১ শে আগষ্ট মাসে একজন শিক্ষিত বুটিকস ব্যবসায়ী কাছে বিয়ে হয় পারিবারিক ভাবে।

অনেক দিন পড়ে আনুষ্ঠানিকতা সম্পন্ন করে নিয়ে আসা হয় শ্বশুর এর ঢাকা আজিমপুরের একটি বাসায়। তখন সে অনার্স ৩য় বর্ষের ছাত্রী। বিয়ের পর বেগম বদরুন্নেছা সরকারী মহিলা কলেজ থেকে বাংলায় অনার্স সম্পূর্ণ করে। কিন্তু মাস্টার্স আর করা হয়নি। কারণ সে বড় ছেলের বউ। যদি বউ চাকরি করে সংসার দেখবে কে। হয়তো পড়া শুনা না হয় সংসার কথা উঠে বাঙালি নারীদের মতো সেও সংসারকে বেঁচে নিতে হয়।

২০১১ সালে অনার্স শেষ করে এবং বড় মেয়ে পৃথিবীতে আসে। তার স্বামী একজন নাট্য কর্মী ছিলেন। তিনি তারেক এনাম সাহেবের গ্রæপ নাট্য কেন্দ্রর একজন কর্মী ছিলেন বিভিন্ন সংস্কৃতিক অঙ্গসংগঠনের সাথে জড়িত ছিল। তারপর ২০১২ সাল থেকে নেমে আসে তার জীবন অগচরে বড় ঝড়। যা তার জীবনের সমস্ত আশা আকাঙ্খা ভেঙ্গে চুড়ে চুড়মার করে দেয়। হঠাৎ সে অসুস্থ হয়ে পড়ে। এমন এক মরন ব্যাধিতে আক্রান্ত হয়েছিল যা আর কোন দিন ভাল হবার নয়। সবে মাত্র নতুন সংসার, সংসার বুঝে উঠতে না উঠতে সংসার নষ্ঠ হওয়া সব সুর বেজে গেলে। তার মধ্যে পারিবারিক অনেক কলহ শুরু হয়ে যায়।

সে দিশেহারা হয়ে যায়। কি করবে একটি বাচ্চা হয়েগেছে তাকে নিয়ে কিভাবে এত বড় পথ পারি দিবে। সবকিছুর পর সে আবার ২০১৫ সালে প্রাইভেটে মাষ্টার্সে ভর্তি হয়ে তা নিয়েও অনেক গনজনা শুনতে হয়েছিল। এর মাঝে চলে আসে তার দ্বিতীয় বাচ্চা এটাও মেয়ে। এখন তার চিন্তা আরো বেশি বেড়ে যায়। দুই মেয়ে নিয়ে সে কি ভাবে এই পথ পাড়ি দেবে।

 

তার সাথে তার স্বামীকে বাংলাদেশের যে সব হসপিটালগুলো ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়, নিউরোলজি, মডার্ণ, ল্যাবএইড, মেডিনোভা, পপুলার, স্কয়ার থেকে সব গুলো হাসপাতালের নিউরোউবিভাগের চিকিৎসকদের দেখানো শেষ। তার পর নিয়ে যাওয়া হয় চেন্নাই, মাদ্রাস, সবার একই কথা গ.ঘ.উ রোগে আক্রান্ত হয়েছে। এই রোগ আর ভাল হবে না। আস্তে আস্তে সে সমস্ত শরীর অকেজো হয়ে মারা যাবে। যে কথা সে কাজ ডাক্তার যে ভাবে বলেছে ঠিক সে ভাবে শারীরিক অবনতি হতে থাকল। সে তো পাগল পাড়া। কি হবে কি করবে, এভাবে দিন চলতে থাকে অবশেষে ০২-১০-২০১৬ সালে তার স্বামী পৃথিবী থেকে বিদায় নেয়। সে আরো হতভাগ হয়ে পড়ে।

 

সমস্ত পৃথিবী যেন তার মাথার উপর ভেঙ্গে পড়ল। তার শ্বশুর বাড়ির কথা ছিল ওনারা যে ভাবে রাখে সে ভাবে থাকতে হবে। কিন্তু সে পড়াশুনার জানা মেয়ে কেন কারো ওপড় বোঝা হয়ে বেঁচে থাকব। এরপর তার স্বামরি সাথে সাবেক সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর এম.পি সাহেব ভালো সম্পর্ক ছিল। অনেক কষ্ট করে তার সাথে যোগাযোগ করে এবং এর মাঝে তার সরকারী চাকরীর বয়স শেষ হয়ে যায়। পরে মন্ত্রী এই কথা শুনে তাকে জাতীয় জাদুঘরে প্রদর্শক প্রভাষক পদে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে দৈনিক হাজিরা ভিত্তিতে একটি চাকরি দিয়ে দেয়

 এরপরে শুরু হয় আরো অমানবিক জীবন। এখান থেকে মাত্র ১০,০০০ হাজার টাকা আসে। তা দিয়ে কিভাবে দু- বাচ্চা নিয়ে ঢাকায় বসবাস করা সম্ভব হয়। যা পায় তা দিয়ে কোন ভাবেই জীবন মান চালানো সম্ভব হচ্ছে না। তার বয়ষ্ক বাবা তার ও বাচ্চাদের ভরন- পোষণ চালাতে হিমসিম খাচ্ছে। বর্তমানে জানা মতে আমাদের দেশনেত্রী জননেত্রী শেখ হাসিনা একজন গার্মেন্টস কর্মীর বেতনও ৮,২০০ টাকা স্কেলে করে দিয়েছেন। তাহলে তারা কোন স্কেলে কাজ করছে। সবচেয়ে অমানবিক বিষয় হচ্ছে কাজে আসলে টাকা পায় না হলে টাকা পায় না। এমনকি দুটি বোনাস, এমনকি কোন নির্দিষ্ট বেতন পায় না। সে সাথে যখন তখন চাকরীর শেষ হয়ে যাবার ভয় কাজ করে। এভাবে কি জীবন চলে। লাকী আমাদেরকে বলেন তাহলে কি শিক্ষিত হয়ে মহাপাপ করেছি। আমি আমার বাচ্চাদের নিয়ে নিজের উপার্জনের দু মুঠো ডাল ভাত খেয়ে কি বেঁচে থাকতে পারবনা।

এই পর্যন্ত চাকরীর জন্য মানুষের দ্বারে দ্বারে গিয়েছি। কিন্তু কোথাও কোন কাজ হয়নি। তাহলে মানবতা কি শুধু মুখে মুখে। একজন সংস্কৃতিক কর্মীর স্ত্রী- সন্তান হয়েও আজ কেন এই অমানবিক জীবন। আমি নিজের যোগ্যতায় গায়ে খেটে কাজ করে বাঁচতে চাচ্ছি কিন্ত তাও কি হবে না। আমাদের জননেত্রী শেখ হাসিনা অনেক মানবিক এবং অনেক দয়ালো তিনি ও আমাদের জন্য এগিয়ে আসবেন না।


জননেত্রী অনেক মানবিক তিনি অনেক অসহায়, অসুস্থ, এতিম এবং বিধবাদের অনেক সুযোগ-সুবিধা দিয়ে থাকে আমি খবরে দেখে থাকি। আমিও তো একজন বিধাব ও দুই এতিম কন্যা সন্তান নিয়ে জীবন যাপন করছি। তাহলে কি আমি তার সাহায্য সহযোগিতা থেকে বঞ্চিত হব। আমি অনেক মন্ত্রী, এমপি এবং দেশের অনেক বড় বড় মাপের মানুষের দ্বারে দ্বারে একটি চাকরির জন্য অসহার এর মত আবদার করে করে ক্লান্ত-পরিশ্রান্ত হয়ে গেছি। আমার মাননীয় দেশ নেত্রী জননেত্রী আমাদের প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন তিনি যেন এক বিধাবা ও এতিম দু কন্যা সন্তানের অসহায় মা’য়ের দিকে তাকিয়ে একটু সহানুভূতি হয়। আমাদের সাহায্য যেন এগিয়ে আসে। অনেক আশা নিয়ে আমি তার কাছে এই লিখা গুলো লিখেছি জানিনা পৌছাবে কি না।



  
  সর্বশেষ
কক্সবাজারে উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের হেভি ওয়েট প্রার্থীদের ভরাডুবি ; চমক দেখালেন আবছার ও হানিফ
কক্সবাজার সদর উপজেলা নির্বাচনে মুক্তিযোদ্ধা নুরুল আবছার বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত;
গাজীপুরে ভোটার উপস্থিতি কম,দুপুরে রান্নায় ব্যস্ত ছিল আনসার সদস্যরা
ভ্রাম্যমান আদালতের সাথে অশোভন আচরণ চেয়ারম্যান প্রার্থীর! ৫০হাজার টাকা জরিমানা

Md Reaz Uddin Editor & Publisher
Editorial Office
Kabbokosh Bhabon, Level-5, Suite#18, Kawran Bazar, Dhaka-1215.
E-mail:manabadhikarkhabar11@gmail.com
Tel:+88-02-41010307
Mobile: +8801978882223 Fax: +88-02-41010308