শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * বাল্যবিবাহের কারণে বাড়ছে মাতৃ ও শিশু মৃত্যু: জাতীয় মানবাধিকার কমিশন   * চট্টগ্রামে আব্দুল জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ বলী;   * ঢাকা,চাঁদপুর, নোয়াখালী ও ফেনী পাসপোর্ট অফিসে দুদকের অভিযান ;   * গাজীপুরে পল্লী বিদ্যুৎ অফিসে অগ্নিকাণ্ড   * কক্সবাজারের টেকনাফে ধরা পড়ল ৪০০ কেজি ওজনের তলোয়ার মাছ   * মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর   * ট্রাকচাপায় সড়কে ঝড়ল অটোরিকশা চালকের প্রাণ   * ৭নং ওয়ার্ডে এনজিও সংস্থা প্রত্যাশী এর সেমিনার অনুষ্ঠিত ;   * কুড়িগ্রামে অযৌক্তিক রেলভাড়া বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন   * কুড়িগ্রামে তীব্র গরমে অচেতন হয়ে বৃদ্ধের মৃত্যু  

   লাইফস্টাইল
খুনিদের ধরতে ২২ ঘন্টার আল্টিমেটাম: ৪৮ ঘন্টা সময় নিয়েছে পুলিশ
  Date : 01-09-2016

 

নিজস্ব প্রতিবেদক :

 

‘রিশা হত্যাকারীর ফাঁসি চাই’, ‘রিশা হত্যাকারীকে গ্রেফতার করো’। এভাবেই শ্লোগান দিচ্ছিলো বখাটের ছুরিকাঘাতে নিহত সুরাইয়া আক্তার রিশার সহপাঠি শিক্ষার্থীরা। তারা সবাই রাজধানীর কাকরাইলে অবস্থিত উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী।

২৯ আগস্ট দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করে এমন শ্লোগান দেয় উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা।

কোনো কোনো শিক্ষার্থী ফেস্টুন হাতে নিয়ে দাঁড়িয়েছেন যেখানে কালো ও লাল কালিতে লেখা ‘রিশা হত্যাকারীর ফাঁসি চাই’। এ স্লোগানের ফাঁসি শব্দটি লাল কালিতে লেখা হয়েছে। এর মধ্য দিয়েও ক্ষোভের প্রকাশ ঘটিয়েছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের সড়ক অবরোধ কর্মসূচির কারণে কাকরাইল, পল্টন, সেগুন বাগিচা ও শান্তিনগর এলাকার সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। দুপুর পোনে ১টায় আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহিত প্রকাশ করেছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

অবরোধ সম্পর্কে বিদ্যালয়ের শিক্ষার্থী রেজোয়ান ইসলাম সাংবাদিকদের বলেন, রিশা হত্যাকারীর ফাঁসি দেওয়া উচিত। অষ্টম শ্রেণির শিক্ষার্থী রিশাকে যেভাবে হত্যা করা হয়েছে তা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমরা হত্যাকারীর ফাঁসি চাই। তাকে গ্রেফতার করা হোক।

আরেক শিক্ষার্থী সানজানা আফিয়া বলেন, যে পর্যন্ত হত্যাকারী ওবায়দুলকে গ্রেফতার করা না হবে, আমরা রাস্তা ছাড়ব না। স্বাধীন দেশে কেন এমন হবে? এই দেশে আমাদের কোনো নিরাপত্তা নাই কেন।

এ সময় শিক্ষার্থীদের উই ওয়ান্ট জাস্টিস, ওবায়দুলের ফাঁসি চাই-এমন স্লোগানও শোনা যায়।

২৮ আগস্ট সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রিশার মৃত্যু হয়। এ খবর স্কুলে ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা সড়ক অবরোধ ও বিক্ষোভ করে।

প্রসঙ্গত, ২৪ আগস্ট দুপুর পৌনে ১২টার দিকে কাকরাইলে স্কুলের সামনে ফুটওভার ব্রিজের উপরে রিশার পেট ও হাতে ছুরি মেরে পালিয়ে যায় এক ‘বখাটে যুবক’। ঘটনার পরদিন ২৫ আগস্ট এ ঘটনায় স্কুলছাত্রীর মা তানিয়া হোসেন বাদী হয়ে রমনা থানায় ওবায়দুল খান নামের এক যুবককে অভিযুক্ত করে মামলা করেন।

 

কে এই ওবায়দুল? কেন খুন?

ঢাকার কাকরাইলে ছুরিকাঘাতে সুরাইয়া আক্তার রিশা হত্যাকা-ে উঠে এসেছে ওবায়দুল খান নামে এক যুবকের নাম। হত্যাকা-ে সম্পৃক্ততার অভিযোগে ওবায়দুলের বিরুদ্ধে মামলা হয়েছে।

ওবায়দুলের গ্রামের বাড়ি ঠাকুরগাঁও জেলার বীরগঞ্জ এলাকায়। জানা গেছে, তার মা বাবা কেউ নেই।

মামলার বিবরণে জানা যায়, প্রায় ৬ মাস আগে মায়ের সঙ্গে ইস্টার্ন মল্লিকার শপিং কমপ্লেক্সের বৈশাখী টেইলার্সে যায় রিশা। সেখানে একটি ড্রেস সেলাই করতে দেয় সে। পরে দোকানের রিসিটে বাসার ঠিকানা ও তার মায়ের মোবাইল নম্বর দেয়। পরে সেই রিসিট থেকে মোবাইল নম্বর নিয়ে টেইলার্সের কাটিং মাস্টার ওবায়দুল খান রিশাকে ফোনে উত্ত্যক্ত করত। পরে ফোন নম্বরটি বন্ধ করে দিলে ওই যুবক স্কুলে যাওয়ার পথে রিশাকে উত্ত্যক্ত করতে থাকে। প্রেমের প্রস্তাবে সাড়া না দেওয়ায় রিশাকে ছুরিকাঘাত করা হয় বলে মামলায় উল্লেখ করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, প্রায় ১ বছরের মতো রাজধানীর এলিফ্যান্ট রোডের ইস্টার্ন মল্লিকা শপিং মলের তৃতীয় তলায় বৈশাখী লেডিস টেইলার্সের কাটিং মাস্টার হিসেবে কর্মরত ছিল ওবায়দুল কাদের। সর্বশেষ গত রমজানের সময় রিশার মায়ের অভিযোগে চাকরিচ্যুত হয় সে।

বৈশাখী টেইলার্সের মালিক মো জাকির হোসেন বলেন, আমার দোকানে এক বছর কাজ করেছে ওবায়দুল। সে ঠিকমতো কাজ করত না। আমার কাস্টমারের অর্ডার ঠিকমতো ডেলিভারি দিতে পারছিলাম না। তারপর ওই মেয়ের মা আমার কাছে তার সম্পর্কে বিচার দিলে আমি তাকে বিদায় করে দিই। পাশের আরেক দোকানদার রস্তম আলী বলেন, সে আমার দোকানেও ৬/৮ মাস কর্মরত ছিল। ঠিকমতো কাজ করত না বলেই আমি তাকে বিদায় করে দিয়েছিলাম।

মার্কেটের আক্তার হোসেন নামে অপর এক ব্যক্তি জানান, ছেলেটির চলাফেরা খারাপ দেখিনি। শান্ত প্রকৃতির ছিল। তবে মাঝে মাঝে কাজ ফেলে কমিাউনিস্ট দলের মিছিল-মিটিংয়ে যেত।

মালিক জাকির হোসেন আরো জানান, এলিফ্যান্ট রোডের ঘরোয়া হোটেল ভবনের ৫ তলায় একটি মেস ভাড়া করে থাকতো সে। কিন্তু ওই বাসায় গিয়ে তার ব্যাপারে জানতে চাইলে বাসার অন্যান্যরা জানান, সে ৪-৫ মাস আগে বাসা ছেড়ে অন্যত্র চলে গেছে।

রমনা থানার তদন্ত কর্মকর্তা (এসআই) মোশাররফ হোসেন জানান, এ ঘটনায় রুবেল নামে একজনকে আটক করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। পরে বিস্তারিত জানানো হবে। তবে ওবায়দুলকে থরতে পুলিশের অভিযান চলছে বলে জানিয়েছেন তিনি।

ওবায়দুলের সঙ্গে রুবেলের যোগাযোগ ছিল। দুইদিন আগে ওবায়দুল ফোন করে রুবেলকে জিজ্ঞাসা করছিল, মার্কেটের কী অবস্থা? ইস্টার্ন মল্লিকা মার্কেটে তার বিষয়ে কোনো আলোচনা হচ্ছে কি না? ওবায়দুলের কলের বিষয়টি রুবেল মার্কেটের লোকদের জানিয়েছিল।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, বখাটের ছুরিকাঘাতে উইলস লিটল স্কুলের ছাত্রী সুরাইয়া আক্তার রিশা নিহতের ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশন উদ্বেগ প্রকাশ করছে। এ ঘটনা জীবন ও চলাচলের স্বাধীনতা; সর্বোপরি মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।

ঘটনার ৪ দিন পরেও অভিযুক্ত ওবায়দুল খান গ্রেপ্তার না হওয়ায় স্কুলের ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। কমিশনের চেয়ারম্যান মনে করেন, উচ্ছৃঙ্খল যুবকদের এ জাতীয় কর্মকা- শান্তি-শৃঙ্খলার জন্য হুমকি স্বরূপ।

একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের যেকোন নাগরিকের রাস্তায় নিরাপদে চলা ফেরা করার অধিকার রয়েছে। আর এ অধিকার নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের। এক্ষেত্রে জনসাধারণকে সাথে নিয়ে পুলিশ কে আরো জোরদার ও ফলপ্রসূ ভূমিকা পালন করতে হবে। জাতীয় মানবাধিকার কমিশন অভিযুক্ত ঘাতক ওবায়দুল খানকে দ্রুত গ্রেপ্তারের দাবি জানাচ্ছে।

এদিকে সড়ক অবরোধ করে খুনিদের ধরতে ২২ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে উইলস লিটল স্কুলের শিক্ষার্থীরা অন্যদিকে ৪৮ ঘন্টা সময় নিয়ে গত ৩১ আগস্ট হত্যাকারীকে নীলফামারী থেকে আটক করেছে পুলিশ।



  
  সর্বশেষ
বাল্যবিবাহের কারণে বাড়ছে মাতৃ ও শিশু মৃত্যু: জাতীয় মানবাধিকার কমিশন
চট্টগ্রামে আব্দুল জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ বলী;
ঢাকা,চাঁদপুর, নোয়াখালী ও ফেনী পাসপোর্ট অফিসে দুদকের অভিযান ;
গাজীপুরে পল্লী বিদ্যুৎ অফিসে অগ্নিকাণ্ড

Md Reaz Uddin Editor & Publisher
Editorial Office
Kabbokosh Bhabon, Level-5, Suite#18, Kawran Bazar, Dhaka-1215.
E-mail:manabadhikarkhabar11@gmail.com
Tel:+88-02-41010307
Mobile: +8801978882223 Fax: +88-02-41010308