শনিবার, এপ্রিল ২০, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * খুলনার কথা সাহিত্যিক অধ্যাপক গোলাম মোস্তফা সিন্দাইনি`র মৃত্যুতে জানিপপ চেয়ারম্যানের শোক   * কক্সবাজার জেলা পরিষদের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা আল মারুফের যোগদান   * ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস, হুঁশিয়ারি সংকেত   * মাদক কারবারে ককস বাজারের সাবেক এমপি বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি   * দিশেহারা সুগন্ধা দাশের পাশে দাঁড়াল চট্রগ্রামের জেলা প্রশাসন   * আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস ;   * আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস ;   * রশিদ মিয়া কক্সবাজার সদর উপজেলা নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভাইস চেয়ারম্যান ;   * কক্সবাজার সদর উপজেলা নির্বাচনে যে সকল প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন;   * বাংলাদেশে অনুপ্রবেশ করলো মিয়ানমারের ৯ বিজিপি সদস্য  

   রাজনীতি
অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদন ‘হত্যাকান্ডের বিরুদ্ধে বাংলাদেশ সুচিন্তিত পদক্ষেপ নিতে ব্যর্থ’
  Date : 01-07-2016

নিজস্ব প্রতিবেদক :

 

হত্যাকান্ডের বিরুদ্ধে বাংলাদেশ সুচিন্তিত পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছে যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। দুর্বৃত্তদের হাতে গত দু’মাসে ১০টি নৃশংস হত্যাকা-ের ঘটনা উল্লেখ করে ৬ই জুন এক বিবৃতিতে এমন মন্তব্য করেছে সংস্থাটি।

একই বিবৃতিতে সরকারের সমালোচনা করে বলা হয়েছে, ইসলাম অবমাননার অভিযোগে সন্ত্রাসী গ্রুপগুলোর নির্লজ্জ ঘোষণার মধ্য দিয়ে হত্যার ঘটনা বাংলাদেশ কর্তৃপক্ষের আত্মতুষ্টিতে নাড়া লাগা উচিত।

অ্যামনেস্টি বলছে, সমস্যাকে এড়িয়ে চলার মধ্যে সমাধান নেই। বাংলাদেশ কর্তৃপক্ষকে অবশ্যই নিরপেক্ষভাবে হত্যাকা-গুলোর নিন্দা জানাতে হবে। ত্বরিত গতিতে, পূর্ণাঙ্গ, পক্ষপাতহীন ও স্বচ্ছ তদন্ত করতে হবে। সুবিচার নিশ্চিত করতে হবে ঘটনার শিকার ব্যক্তিদের। অপরাধীদের বিচারের আওতায় আনতে যথাযথ পদক্ষেপ নিতে হবে।

যারা এখনও হুমকিতে রয়েছেন তাদেরকে নিরাপত্তা দেওয়ার আহবান জানিয়ে বিবৃতিতে বলা হয়েছে, সহিংস গ্রুপগুলোর হাতে গত দু’মাসে কমপক্ষে ১০টি নৃশংস হত্যাকান্ডের বিরুদ্ধে বাংলাদেশ কর্তৃপক্ষ সুচিন্তিত পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। এতে করে দেশটিতে দায়মুক্তির পরিবেশ সৃষ্টি হয়েছে।

বিবৃতি প্রকাশ করতে গিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া বিষয়ক আঞ্চলিক পরিচালক চাম্পা প্যাটেল বলেন, যারা ইসলাম অবমাননা করে তাদেরকে অব্যাহতভাবে টার্গেট করে সন্ত্রাসী গ্রুপগুলোর নির্লজ্জ ঘোষণায় এসব হত্যাকা- হচ্ছে। এসব ঘটনায় বাংলাদেশ কর্তৃপক্ষের আত্মতুষ্টিতে নাড়া লাগা উচিত।

তিনি বলেন, গত ৫ জুন নাটোরের বনপাড়ায় একটি গ্রামে সুনীল গোমেজ (৬৫) নামে এক খ্রিস্টানকে কুপিয়ে হত্যা করা হয়েছে। এ নিয়ে গত দু’মাসে বাংলাদেশে তিনি হলেন কমপক্ষে দশম হত্যাকান্ডের শিকার।

রোববারের প্রার্থনা সভার পর একটি চার্চের কাছেই মুদি দোকানে তার ওপর হামলার ঘটনাটি ঘটে। এ হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট একটি ওয়েবসাইটে দাবি করেছে, এটা তাদের সিরিজ অপারেশনের অংশ। এতে বাংলাদেশে তাদের হামলার অভিপ্রায় প্রকাশ পেয়েছে। একই কায়দায় চট্টগ্রামে দুর্নীতি বিরোধী একজন সিনিয়র পুলিশ কর্মকর্তা বাবুল আকতারের স্ত্রী মাহমুদা আকতারকে হত্যা করা হয়। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, তিনি মনে করছেন, দুর্নীতি বিরোধী ওই কর্মকর্তা এর আগে যেসব হত্যাকান্ডের তদন্ত করেছিলেন তার সঙ্গে ঘাতকদের সম্পর্ক থাকতে পারে।

 

এ প্রসঙ্গে চাম্পা প্যাটেল বলেন, এপ্রিল থেকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশে ধর্ম নিরপেক্ষ ব্লগার, এলজিবিটি অধিকারকর্মী, বিশ্ববিদ্যালয়ের একজন প্রফেসর, একজন ডাক্তার, ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের হত্যার রেকর্ড তালিকাভুক্ত করেছে।

অসহনশীলতার বিপক্ষে বাংলাদেশ সরকার মাঝে মধ্যেই আত্মরক্ষার উপায় খুঁজেছে মন্তব্য করে চাম্পা প্যাটেল বলেন, কিন্তু তাদের গৃহীত কর্মকা- ইঙ্গিত দেয় অন্যকিছু। হত্যাকান্ডের এই ধারা বন্ধ করতে তাদের শক্তি ব্যয় না করে, তারা নিরাপত্তা দেওয়ার আহ্বান অগ্রাহ্য করছে। এমনকি ভিকটিমরা যে হুমকি মোকাবিলা করছে সে জন্য তাদেরকেই দায়ী করা হচ্ছে। মত প্রকাশের স্বাধীনতা ও ধর্মীয় স্বাধীনতা রক্ষা ও তা অনুমোদন দেওয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক যে বাধ্যবাধকতা রয়েছে সরকারের এটা তার বিপরীত অবস্থান।

এসব বিষয়ে ব্যবস্থা নিতে কর্তৃপক্ষ বার বারই ব্যর্থ হচ্ছে। নিরাপত্তা দেওয়ার আবেদনের প্রেক্ষিতে সিনিয়র সরকারি কর্মকর্তারা ধর্মনিরপেক্ষ ও এলজিবিটি অধিকারকর্মীদের বলেছেন, সহিংস গ্রুপগুলোকে প্ররোচনা দেওয়া এড়িয়ে চলতে। কোন কোন ক্ষেত্রে হামলা ডেকে আনার জন্য তাদেরকে অভিযুক্ত করা হয়েছে। ১৪ই এপ্রিলে বাংলাদেশের একমাত্র এলজিবিটি বিষয়ক প্রকাশনা রূপবান-এর সম্পাদক জুলহাস মান্নাকে হত্যা করা হয়। তারপর স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, অস্বাভাবিক যৌনতা বিষয়ক প্রচারণা আমাদের সমাজ অনুমোদন করে না। চাম্পা প্যাটেল বলেন, কোন মানুষকে তার যৌন সম্পর্ক অথবা ধর্মের ভিত্তিতে খাটো করে দেখা উচিত নয়।

প্রতিবেদনটিতে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে সংঘটিত হত্যাকা-গুলোর একটি বর্ণনা দেয়া হয়। পাঠকের জন্য তা তুলে ধরা হলো:

৬ই জুন, ২০১৬: নাটোরের বনপাড়ায় নিজের মুদি দোকানের ভিতর কুপিয়ে হত্যা করা হয় সুনীল গোমেজকে (৬৫)। তিনি একজন খ্রিস্টান।

৫ই জুন, ২০১৬: চট্টগ্রামে একজন সিনিয়র পুলিশ কর্মকর্তার স্ত্রী মাহমুদা আকতারকে হত্যা করা হয় তার এপার্টমেন্টের বাইরে। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, চাপাতি দিয়ে কুপিয়ে হত্যার তদন্ত করছিলেন তার স্বামী। এর সঙ্গে এই হামলার সম্পর্ক আছে।

২৫শে মে, ২০১৬: গাইবান্ধায় নিজের দোকানের ভিতর হত্যা করা হয় দেবেশ চন্দ্র প্রামাণিককে (৬৮)। তিনি একজন হিন্দু। এ হত্যার দায় স্বীকার করে ইসলামিক স্টেট।

২০শে মে, ২০১৬: মীর সানাউর রহমান (৫৫) নামে একজন ডাক্তারকে কুপিয়ে হত্যা করা হয়। তার বন্ধু বিশ্ববিদ্যালয়ের একজন লেকচারার সাইফুজ্জামানকে মারাত্মক আহত করা হয়।

১৪ই মে, ২০১৬: বান্দরবানে মুয়াং শু ইউ চাক (৭৫) নামে একজন বৌদ্ধ ভিক্ষুকে কুপিয়ে হত্যা করা হয়। এর দায় স্বীকার করে ইসলামিক স্টেট।

৩০শে এপ্রিল, ২০১৬: নিখিল জোয়ারদার নামে একজন দর্জিকে কুপিয়ে হত্যা করে মোটর সাইকেলে করে আসা দুর্বৃত্তরা। তিনি একজন হিন্দু। এ হত্যার দায় স্বীকার করে ইসলামিক স্টেট।

২৫শে এপ্রিল, ২০১৬: এলজিবিটি অধিকারকর্মী ও ইউএসএইডের কর্মী জুলহাস মান্নান ও তার বন্ধু তন্ময় মজুমদারকে ঢাকার এপার্টমেন্টে কুপিয়ে হত্যা করা হয়। এর দায় স্বীকার করে ইসলামিক স্টেট।

২৩শে এপ্রিল, ২০১৬: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এএফএম রেজাউল করিম সিদ্দিকীকে (৫৮) হত্যা করা হয়। এ হত্যার দায় স্বীকার করে ইসলামিক স্টেট।

৭ই এপ্রিল. ২০১৬: আইনের ছাত্র ও ধর্মনিরপেক্ষতা বিষয়ক প্রচারক নাজিমুদ্দিন সামাদ (২৮)কে ঢাকায় কুপিয়ে হত্যা করা হয়। আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত আনসার আল ইসলাম এর দায় স্বীকার করেছে।



  
  সর্বশেষ
খুলনার কথা সাহিত্যিক অধ্যাপক গোলাম মোস্তফা সিন্দাইনি`র মৃত্যুতে জানিপপ চেয়ারম্যানের শোক
কক্সবাজার জেলা পরিষদের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা আল মারুফের যোগদান
৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস, হুঁশিয়ারি সংকেত
মাদক কারবারে ককস বাজারের সাবেক এমপি বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

Md Reaz Uddin Editor & Publisher
Editorial Office
Kabbokosh Bhabon, Level-5, Suite#18, Kawran Bazar, Dhaka-1215.
E-mail:manabadhikarkhabar11@gmail.com
Tel:+88-02-41010307
Mobile: +8801978882223 Fax: +88-02-41010308