বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * রশিদ মিয়া কক্সবাজার সদর উপজেলা নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভাইস চেয়ারম্যান ;   * কক্সবাজার সদর উপজেলা নির্বাচনে যে সকল প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন;   * বাংলাদেশে অনুপ্রবেশ করলো মিয়ানমারের ৯ বিজিপি সদস্য   * ঈদের আনন্দ ভাগাভাগি করতে দুর্গম সীমান্তে বিজিবি মহাপরিচালক   * টানা ঈদের ছুটিতে কক্সবাজারে লাখ লাখ পর্যটক, হোটেলে কক্ষ না পেয়ে ভোগান্তি   * কুমিল্লা সিটি করপোরেশনের প্রথম নারী মেয়র ডা. তাহসিন বাহার সূচনা আনুষ্ঠানিকভাবে তাহার দায়িত্বের সূচনা করলেন।   * চট্টগ্রামে এক্স-রে কক্ষে বিষধর সাপ   * ব্রাহ্মণবাড়িয়াকে পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তোলা হবে: গণপূর্তমন্ত্রী   * ব্রাহ্মণবাড়িয়াকে পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তোলা হবে: গণপূর্তমন্ত্রী   * পাহাড়ে জলে ফুল ভাসিয়ে নতুন বছরকে আমন্ত্রণ উৎসবের দ্বিতীয় দিন ‘মূল বিজু’; আর তৃতীয় দিন বিশ্রামের দিন বা ‘গইজ্যাপইজ্যা’ দিন।  

   রাজনীতি
বিশ্ব হোমিওপ্যাথি সপ্তাহ পালিত
  Date : 01-05-2016

 

১০ থেকে ১৬ এপ্রিল বিশ^ হোমিওপ্যাথি সচেতন সংস্থার উদ্যোগে বিশ^ হোমিওপ্যাথি সপ্তাহ পালিত হয়েছে।

এ উপলক্ষে ১৫ এপ্রিল ফার্মগেটস্থ বিকাশ হোমিও মেডিকাল সেন্টারে এক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বারডেমের প্রধান সার্জারী বিশেষজ্ঞ অধ্যাপক মির্জা মাজহারুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবাধিকার খবর পত্রিকার সম্পাদক ও প্রকাশক রোটারিয়ান মো: রিয়াজ উদ্দিন।

বাংলাদেশ সেন্টার ফর এ্যাডভ্যান্স স্টাডিজ ইন হোমিওপ্যাথি (বিকাশ) চেয়ারম্যান অধ্যক্ষ এম,এ কাদেরের সভাপতিত্বে ও ডা: বি বি ধর এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ডা: কাজী মোহাম্মদ জাহাঙ্গীর, ডা: নিমাই চন্দ্র,  প্রমুখ।  এসময় সেমিনারে প্রতিবেদন উপস্থাপন করেন, ডাব্লিউএইচএও এর কান্ট্রি রিপ্রেজেনটিভ  অধ্যাপক মো: ফজলুল করিম, অধ্যক্ষ ডা: এম জাহাঙ্গীর,  ডা: কজ্জল কান্তি দত্ত প্রমুখ ।

বক্তারা বলেন, ক্রিশ্চিয়ান ফ্রিড্রিক সামুয়্যাল  হানেমান একজন এমডি ডিগ্রিধারী এলোপ্যাথ চিকিৎসক হয়েও তিনি মানব সেবায় নিজেকে নিয়োজিত করেন। মানুষের সেবায় নিজের মেধাকে কাজে লাগিয়ে অনেক গবেষণা করে গেছেন।

ফলে আজ হোমিওপ্যাথি চিকিৎসা প্রতিটি মানুষের নাগালের মধ্যে। সেই সাথে মানুষের মাঝে সমাদৃতও হয়েছে।       

 

 

যুক্তরাজ্যের বার্ষিক মানবাধিকার প্রতিবেদন

বাংলাদেশসহ ৩০ দেশের

মানবাধিকার পরিস্থিতি উদ্বেগজনক

নিজস্ব প্রতিবেদক :

 

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি উদ্বেগজনক বলে জানিয়েছে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়। উদ্বেগজনক ঐ তালিকায় বাংলাদেশসহ বিশ্বের ৩০টি দেশের কথা উল্লেখ করা হয়েছে।

বৈশ্বিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতরের বার্ষিক প্রতিবেদনে এই চিত্র দেখা যায়। ২০১৫ সাল নিয়ে তৈরি প্রতিবেদনটি ২১ এপ্রিল প্রকাশ করা হয়। মূলত গণতান্ত্রিক মূল্যায়ন,  আইনের শাসন ও  মানবাধিকার  এই তিনটি বিষয়কে প্রাধান্য দিয়ে তারা এই প্রতিবেদন তৈরি করেছে।

প্রকাশিত প্রতিবেদনে বাংলাদেশের মানবাধিকার প্রতিষ্ঠার সমস্যা হিসেবে অসাম্প্রদায়িক ব্লগার ও অনলাইন অ্যাকটিভিস্ট হত্যা, ধর্মীয় সংখ্যালঘুদের ওপর আক্রমণ, স্বাধীন মত প্রকাশে বাধার বিষয়গুলো তুলে ধরা হয়। বাংলাদেশ ছাড়াও দক্ষিণ এশিয়ার আফগানিস্তান, পাকিস্তান, মালদ্বীপ, শ্রীলঙ্কার মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হামন্ড বলেন, যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বব্যাপী আমাদের কূটনীতিকদের মাধ্যমে মানবাধিকার প্রতিষ্ঠায় প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ম্যাগনাকার্টা ফান্ড থেকে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে ১০ মিলিয়ন পাউন্ড সহায়তা করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে সার্বিক মানবাধিকার পরিস্থিতির আগের বছরের চেয়ে কোনো উন্নতি ঘটেনি। এক্ষেত্রে দুই প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির দ্বন্ধ অবসান না ঘটার কথা উল্লেখ করা হয়। এই রাজনৈতিক বিরোধ থেকে ২০১৫ সালের শুরুর চার মাসের সহিংসতা, বিএনপির লাগাতার অবরোধ আহ্বান, দলটির নেতাদের গ্রেফতারের বিষয়গুলো উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, এর প্রভাবে জনজীবনে নিরাপত্তাহীনতা তৈরি হয়।

গত বছরের শেষে অনুষ্ঠিত পৌর নির্বাচন দলীয় প্রতীকে হওয়ার বিষয়টিকে ইতিবাচক দৃষ্টিতে দেখার কথা প্রতিবেদনে উল্লেখ করা হয়। ২০১৯ সালের সংসদ নির্বাচনও সবার অংশগ্রহণে হওয়ার ওপর জোর দিয়ে এজন্য সব দলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য।

বিচারবহির্ভূত হত্যাকা-, আইনশৃঙ্খলা বাহিনীর দমন-পীড়ন এবং গুম নিয়ে বাংলাদেশের এনজিওগুলোর কথা বলার কথাও প্রতিবেদনে উঠে এসেছে। বিচার পেতে দেরি হওয়ায় মানুষের আইন হাতে তুলে নেয়ার প্রবণতার দিকটিও ইঙ্গিত করেছে যুক্তরাজ্য। এ প্রসঙ্গে বাংলাদেশের বিচার ব্যবস্থার সংস্কারে যুক্তরাজ্যের ৩৭ লাখ পাউন্ড এবং পুলিশ সংস্কার কর্মসূচিতে ১২ লাখ পাউন্ড সহায়তা দেয়ার কথাও উল্লেখ করা হয় প্রতিবেদনে।

বাংলাদেশে ২০১৫ সালে অন্তত ৫ জনের সর্বোচ্চ দ- কার্যকরের বিষয়টি প্রতিবেদনে নিয়ে এসেছে, যার মধ্যে তিনজন একাত্তরের যুদ্ধাপরাধের জন্য এই সাজা পেয়েছেন।

বাংলাদেশে কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়লেও সমাজে এখনো নারী-পুরুষ সমতা প্রতিষ্ঠিত হয়নি বলে যুক্তরাজ্যের পর্যবেক্ষণ। নারীর প্রতি সহিংসতা এবং বাল্যবিয়েকে এক্ষেত্রে অন্তরায় হিসেবে তুলে ধরা হয়েছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশের উচ্চ মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার লক্ষ্য ঠিক করা বাংলাদেশের সম্ভাবনার দিকটি তুলে ধরে মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে সহযোগিতার কথাও বলেছে যুক্তরাজ্য।

যে ৩০টি দেশের মানবাধিকার পরিস্থিতি উদ্বেগজনক তার মধ্যে উল্লেখযোগ্য হলো-  বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার আফগানিস্তান, পাকিস্তান, মালদ্বীপ, শ্রীলঙ্কা  এবং মিসর, ইরাক, ইরান, কঙ্গো, সিরিয়া, ইয়েমেন, ফিলিস্তিন, ইসরাইল, সুদান, চীন ও মিয়ানমারও রয়েছে।

নিজস্ব প্রতিবেদক :

 



  
  সর্বশেষ
রশিদ মিয়া কক্সবাজার সদর উপজেলা নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভাইস চেয়ারম্যান ;
কক্সবাজার সদর উপজেলা নির্বাচনে যে সকল প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন;
বাংলাদেশে অনুপ্রবেশ করলো মিয়ানমারের ৯ বিজিপি সদস্য
ঈদের আনন্দ ভাগাভাগি করতে দুর্গম সীমান্তে বিজিবি মহাপরিচালক

Md Reaz Uddin Editor & Publisher
Editorial Office
Kabbokosh Bhabon, Level-5, Suite#18, Kawran Bazar, Dhaka-1215.
E-mail:manabadhikarkhabar11@gmail.com
Tel:+88-02-41010307
Mobile: +8801978882223 Fax: +88-02-41010308